২০১৫ থেকে ফেসবুক থাকতে হলে এসব শর্ত মানতেই হবে, কী আছে নুতন শর্তাবলীতে?

1
723

আছে নুতন শর্তাবলীতে ২০১৫ থেকে ফেসবুক থাকতে হলে এসব শর্ত মানতেই হবে, কী আছে নুতন শর্তাবলীতে?ফেসবুক প্রেমীদের মনে বা মাথায় অাছে বিষয়টি? এরই মধ্যে ফেসবুক ব্যবহারকারীরা ‘ফেসবুক ব্যবহারের নতুন শর্ত’ নোটিফিকেশন বক্সে নোটিশ হিসেবে ‌‌‌পেয়েছেন। পড়েছেন কী? ওই নোটিশে নতুন শর্তগুলোর লিংক দেওয়া আছে। ফেসবুক থাকতে হলে এসব শর্ত মানতেই হবে। ফেসবুকের নতুন শর্তগুলো লিপিবদ্ধ হয়েছে ১৫০ পৃষ্ঠায়। কী আছে নুতন শর্তাবলীতে?

 

এর অাগে ফেসবুকে নতুন ফিচার এবং কন্ট্রোল সিস্টেম আনা হয়েছিল। হালনাগাদের ফলে ব্যবহারকারীর অভিজ্ঞতা আরও ভালো হবে এবং ব্যবহারকারীর তথ্য সংরক্ষণের ক্ষেত্রে গোপনীয়তা রক্ষা করা হবে।

নতুন শর্তাবলীর ‘প্রাইভেসি বেসিকস’ পাতায় কীভাবে ফেসবুক ব্যবহারকারী নিজের তথ্য নিয়ন্ত্রণ করতে পারে সে বিষয়ে বলা হয়েছে। নতুন শর্তে ফেসবুক ব্যবহারকারীদের অবস্থান চিহ্নিত করে স্থানীয় বিজ্ঞাপনগুলো ফেসবুক ওয়ালে প্রদর্শন করা হবে। এতে করে ফেসবুকে বিজ্ঞাপন দাতার সংখ্যা বাড়বে।

নতুন শর্ত অনুসারে ফেসবুক ব্যবহারকারীর অবস্থান চিহ্নিত করতে পারবে। নতুন নীতিমালার ‘লোকেশন ডাটা পলিসি’তে বলা হয়েছে ওয়াইফাই, জিপিএস এবং ব্লু টুথ ডাটা ব্যবহার করার সময় ফেসবুক ব্যবহারকারীর অবস্থান চিহ্নিত করতে পারবে।

নতুন শর্তাবলী অনুসারে ফেসবুক ব্যবহারকারীর অবস্থান চিহ্নিত করতে পারবে এবং লগইন অবস্থায় কেউ যেসব সাইট ভিজিট করবে তার সব তথ্য ফেসবুকের কাছে জমা থাকবে।

ফেসবুকে স্ট্যাটাস, ছবি, ভিডিও যা-ই শেয়ার করা হোক না কেন তার প্রাইভেসি আপনি ঠিক করে দিতে পারেন। কারা আপনার শেয়ার করা বিষয়গুলো দেখতে পারবে। কিন্তু ফেসবুক জিপিএস ব্যবহার করে স্মার্টফোনের মাধ্যমে আপনার অবস্থান সব সময় জানতে পারবে এবং আপনার অবস্থান অনুযায়ী বিজ্ঞাপন দেখাবে।

এটা বন্ধ করার কিন্তু কোনও উপায় নেই। যদি আপনি নিজের অবস্থান প্রকাশ করতে না চান তাহলে আপনাকে ফেসবুক ব্যবহার বন্ধ করতে হবে। অথবা স্মার্টফোন থেকে ফেসবুক অ্যাপস আনইন্সটল করে ফেলতে হবে এবং শুধু ডেস্কটপ বা ল্যাপটপ থেকে ফেসবুক ব্যবহার করতে হবে।

যদিও ফেসবুক বলছে, মানুষের তথ্যের নিরাপত্তা এবং গোপনীয়তার নিশ্চয়তা দেওয়াই মূল কাজ। লগইন অবস্থায় কেউ যেসব সাইট ভিজিট করবে তার সব তথ্য ফেসবুকের কাছে জমা থাকবে।

ফেসবুকের বিজ্ঞাপনেও আসবে ব্যাপক পরিবর্তন। ফেসবুক ভিডিও বিজ্ঞাপন চালু করতে যাচ্ছে। ফেসবুকে লগইন করার সঙ্গে সঙ্গেই নিউজ ফিডে ভিডিও বিজ্ঞাপনগুলো স্বয়ংক্রিয়ভাবে চালু হবে।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

six + 17 =