WIndows System Restore করুণ এভাবে

4
300

কিছুদিন আগে একদিন হুট করেই আমার পিসিটা ভাইরাসে অক্রান্ত হল। কোন এন্টিভাইরাস দিয়েই ভাইরাসকে কাবু করতে পারলামনা। স্লো পিসিতে কাজ করার একদম অভ্যাস নেই। সুতরাং কাজও বন্ধ। একবার ভাবলাম ফরমেট করে অপারেটিং সিস্টেম রি-ইনষ্টল করব। পরে চিন্তা করলাম আমার এত ডাটা বেকআপ রাখব কোথায়। শুধু সি ড্রাইভ ফরমেট করলে পরে দেখা যায় যে ভাইরাসটি অনেক সময় অন্য ড্রাইভ এ থেকে যায়। শেষে সিস্টেম রিষ্টোর করে সমস্যা থেকে বাঁচলাম।

সিস্টেম রিষ্টোর এর মাধ্যমে মুলত আপনি আপনার সিস্টেমকে পূর্বের কোন এক অবস্থানে ফিরিয়ে নিয়ে যেতে পারেন। ধরুন আপনার কম্পিউটার আজ ভাইরান এফেক্টেট হয়েছে তাহলে নিশ্চয়ই আপনার কম্পিউটার ভালো ছিল। সুতরাং আপনি যদি আপনার সিস্টেমকে গতকালের স্টেটে বেক করাতে পারেন তাহলে ভাইরাসের সমস্যাটা আর থাকবেনা। তবে আপনি ইচ্ছে করলেই আপনার সিস্টেমকে যে কোন বেক ডেটে ফিরিয়ে নিতে পারবেন না। আপনার কম্পিউটার নির্দিষ্ট সময় পরপর নিজ থেকে সিস্টেম রিষ্টোর পয়েন্ট তৈরি করে রাখে।আপনি শুধু ঐ পয়েন্ট এ আপনার সিস্টেমকে বেক করাতে পারেন। তবে আপনি চাইলে নিয়মিত সিস্টেম এর জন্য রিষ্টোর পয়েন্ট ডিফাইন কর রাখতে পারেন।

Advertisement

System Restore করার জন্য Start -> Program -> Accessories -> System Tools -> System Restore এ যেতে হবে। এরপর যে ডায়ালগ বক্স আসবে ওখান থেকে Restore my computer to an earlier time সিলেক্ট করে Next এ ক্লিক করত হবে। এরপর রিষ্টোর পয়েন্ট নির্ধারনের জন্য আরেকটি ডায়লগ বক্স আসবে। ওখান থেকে যে কোন একটি রিষ্টোর পয়েন্ট সিলেক্ট করে পুনরায় Next এ ক্লিক করতে হবে। এরপর কম্পিউটার রিবুট হয়ে রেষ্টোর প্রসসিং করবে। এই রিষ্টোর প্রসেসিং করতে কম্পিউটার ২ থেকে ৩ মিনিট সময় নিতে পারে।

4 মন্তব্য

  1. System restore দরকার নাই ghost cd করে রাখুন,
    লাগলে ইসরা দিবেন
    লিঙ্ক দিয়া দিব,

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here