টানা ৯৯ দিন আর ফেসবুক ব্যবহার করা যাবে না

0
516

সোস্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক নেশা থেকে মুক্তির পথ মিলছে৷ শত চেষ্টা করেও নেশা দূর করতে না পারা সমস্যা এবার মিটতে চলেছে৷ স্বাধীনতা পাওয়া যাবে ফেসবুক ব্যবহার না করা৷ কারণ, টানা ৯৯ দিন আর ফেসবুক ব্যবহার করা যাবে না। এই ৯৯ দিনে এক মুহূর্তের জন্যও লগইন করা যাবে না ফেসবুকে।

৯৯ দিন আর ফেসবুক ব্যবহার করা যাবে না টানা ৯৯ দিন আর ফেসবুক ব্যবহার করা যাবে না

এটা একটা চ্যালেঞ্জ। আর এ চ্যালেঞ্জ বাস্তবায়নে ‘৯৯ ডেইজ অব ফ্রিডম’ স্লোগানে বিশেষ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। কর্মসূচীটি চালু করেছে নেদারল্যান্ডসের লাইডেনের জাস্ট নামের একটি ক্রিয়েটিভ অ্যাজেন্সি।

ওই এজেন্সি সুত্রে খবর, বিশ্বব্যাপী যেকোন ফেসবুক ব্যবহারকারী চাইলে এই কর্মসূচিতে অংশ নিতে পারবেন। ফেসবুকবিহীন ৯৯ দিনের এই চ্যালেঞ্জে অংশগ্রহণ করা যাবে 99daysoffreedom নামে একটি ওয়েবসাইটটির মাধ্যমে।

অনুমতি ছাড়া ব্যবহারকারীদের তথ্য ব্যবহার করে বিতর্কিত মুড পরীক্ষার কারণে সাম্প্রতিক সময়ে ফেসবুক বেশ সমালোচনার মধ্যে রয়েছে। ব্যবহারকারীদের না জানিয়ে তাদের তথ্য নিয়ে ফেসবুকের আবেগ নিয়ন্ত্রণ-সংক্রান্ত গবেষণার জন্য ক্ষুদ্ধ অনেকেই। ফলে, ফেসবুককে নিয়েও পরীক্ষার জন্য পাল্টা পদক্ষেপ হিসেবে এই কর্মসূচি হাতে নিয়েছে জাস্ট।

জাস্টের ‘৯৯ ডেইজ অব ফ্রিডম’ নামের পরীক্ষার উদ্দেশ্য হচ্ছে, ফেসবুক ছাড়া মানুষ সুখী হতে পারে কি না, তা পরীক্ষা করে দেখা। জাস্ট কর্তৃপক্ষ দাবি করেছে, এই গবেষণায় অংশ নিলে ফেসবুক ব্যবহারকারী এই শতদিনে গড়ে ২৮ ঘণ্টা সময় বাঁচাতে পারবেন। এছাড়া ব্যবহারকারীদের ইতিবাচক ব্যক্তিগত অভিজ্ঞতা হবে। এছাড়া ৯৯ দিন পর এই গবেষণার ফলও জানা যাবে। অনেকেই বলে থাকেন, ফেসবুক ছাড়া কোনও ব্যাপার না। আসলেই সেটা কতখানি সত্যি-মিথ্যে, সেটাও এই গবেষণায় অংশ নিলে জানা যাবে৷

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

12 + 18 =