কি ধরনের প্রিন্টে মুভি ডাউনলোড করবেন এবং ভালো প্রিন্ট কিভাবে বুঝবেন

0
624
কি ধরনের প্রিন্টে মুভি ডাউনলোড করবেন এবং ভালো প্রিন্ট কিভাবে বুঝবেন

kafi

বড় একটি কোম্পানিতে ছোট একটি জব করছি :) দেখা হলে বিস্তারিত আড্ডা হবে। ধন্যবাদ
কি ধরনের প্রিন্টে মুভি ডাউনলোড করবেন এবং ভালো প্রিন্ট কিভাবে বুঝবেন

আমারা দেখি মুভির নামের পাশে অনেক ধরনের ফরমেটের নাম লেখা থাকে যেমন  Blu Ray/BDRip/R5/DVDRip/TELESYNC/CAM/ ইত্যাদি । এই সব দ্বারা কি বুঝায় তা নিচে দেয়া হলো :

 ডাউনলোড কি ধরনের প্রিন্টে মুভি ডাউনলোড করবেন এবং ভালো প্রিন্ট কিভাবে বুঝবেন

CAM : এটা হচ্ছে সরাসরি হল প্রিন্ট । দেখা মানে সময় নষ্ট ,ডিজিটাল ক্যামেরা দিয়ে লুকিয়ে হলের কোন-কানা থেকে এটার ভিডিও করা হয়, মাঝে মাঝে ক্যামেরা নড়ে যায়, সামনে দিয়ে লোক হেটে যায়, কথা শোনা যায় না এবং ঝাপসা রং ছাড়া প্রিন্ট ।

TELESYNC : এটার প্রিন্ট ক্যাম প্রিন্টই পার্থক্য যেটা সেটা হলো সাউন্ডে। এটার অডিও এক্সার্টানাল অডিও সোর্স (যেমনঃ হেড ফোন) থেকে রেকর্ড করা হয়। অনেকক্ষেত্রেই ক্যামের চেয়ে ভালো প্রিন্ট পাওয়া যায় যদি খালি সিনেমা হলে বা প্রোজেকশন রুম থেকে ভিডিও করা হয়।

DVD-SCREENER : এটা হলো মূল ডিভিডি প্রিন্টের প্রি ভার্সণ। এটার কোয়ালিটি ডিভিডির মতই ।কিন্তু এটাতে নানারকম ওয়াটার মার্ক লেখা থাকে সাধারনতঃ এগুলো প্রমোশনাল কাজে নানা জায়গায় পাঠানো হয়

R5 : এটা হচ্ছে পাইরেসিকে টেক্কা দেবার জন্য মুভি ইন্ড্রাস্টির চেষ্টা…মূলত রাশিয়া জোনের জন্য এই প্রিন্ট বের করা হয়। এটা হলো কম খরচে, লো কোয়ালিটি প্রিন্টের ডিভিডি যেটা বের করা হয় স্ক্রিণার প্রিন্টের সময়েই…বেশির ভাগ সময়ে এটাতে ইংরেজী ডাব থাকে না…সেসময় এর উপর হল থেকে ইংরেজী অডিও ডাব করা হয় এবং লেখা থাকে- R5 LINE

WORKPRINT : এই ভার্সনে পুরো মুভিটি থাকে না..ডিভিডি তৈরি করার সময়ে নন-প্রসেসড ভার্সন এটা।

DVDRip : এটা হলো ফাইনাল ডিভিডি রিলিজ ।চমৎকার সাউন্ড এবং ভিডিও কোয়ালিটি ।ফাইল ফরম্যাট সাধারনত: DivX/XviD থাকে।

BDRip : এটা  DVDRip এর উপরের ভার্শন।  এটার রেগুলেশন অসাধারন।

Blu Ray : এটা হলো মুভির অরিজিনাল ভার্শন। এটা সরাসরি মুভির কম্পানি অনলাইন রিলিজ করে।

BrRip ( 720 & 1080p) : এটা হলো ইনকোড ভার্শন।  বিভিন্ন আপলোডাররা এটা বিভিন্নভাবে ইনকোড করে। ফ্রির ভেতর এটাই সব থেকে ভালো প্রিন। ৪২০,৭২০ এবং ১০৮০ দিয়ে মুভির রেগুলেশন ও মনিটরের পরিমাপ দেখানো হয়।আমার মতে  Blu Ray > BrRip > DVDRip > R5 পর্যায় ক্রমে প্রাধান্য দেয়া উচিত ডাউওনলোড করার ক্ষেত্রে , তবে অপেক্ষাকৃত ভালো প্রিন্টের জন্যে নতুন মুভি দেখার ক্ষেত্রে অপেক্ষা করা উচিত ।

একটি উত্তর ত্যাগ