ওডেস্ক, ফ্রিল্যান্সার এবং ইল্যান্সের মত ব্যতিক্রমী কিছু ওয়েবসাইট

0
470

মার্কেটপ্লেস হিসাবে আমরা সবাই ওডেস্ক, ফ্রিল্যান্সার এবং ইল্যান্সের মত সাইটগুলোকে চিনি। এই সবগুলো সাইট প্রায় একইভাবে কাজ করে। তবে এর বাইরেও ব্যতিক্রমী কিছু মার্কেটপ্লেস রয়েছে।

৯৯ ডিজাইন
গ্রাফিক ডিজাইন নিয়ে যারা কাজ করেন তাঁরা এটার সঙ্গে বেশ পরিচিত। এখানে প্রতিযোগিতার মাধ্যমে কাজের পুরস্কার প্রদান করা হয়। আর এ সাইটের পুরস্কারের টাকার পরিমাণ অন্য যেকোনো সাইটের তুলনায় বেশ ভাল। বিষয়টা এরকম, ক্লায়েন্ট এর একটা লোগো বা টি-শার্ট ডিজাইন লাগবে। তিনি তার চাহিদা অনুযায়ী বিবরণ পেশ করলেন। এখানে আপনাকে কোন অ্যাপ্লিকেশন করতে হবে না। তার বর্ননা করা চাহিদা অনুযায়ী আপনি ডিজাইন করবেন এবং তা প্রতিযোগিতার পেইজে আপলোড করবেন। আপনার ডিজাইনটি সংশ্লিষ্ঠ ক্লায়েন্ট দেখবেন। আপনার মত আরও অনেক ডিজাইনার তাঁর নিজের ডিজাইন আপলোড করবেন ক্লায়েন্টের কাছে। ক্লায়েন্ট এর যে ডিজাইন পছন্দ হবে তিনি সেটিই বেছে নেবেন এবং সবশেষে পারফেক্ট ডিজাইনারকে পুরস্কার বা প্রজেক্টের টাকা প্রদান করবেন।

থিমফরেস্ট
থিমফরেস্ট হলো এনভাটোর সবচেয়ে জনপ্রিয় সাইট। গ্রাফিক্স ডিজাইনাররা এখানে তাঁদের ডিজাইন টেমপ্লেট বিক্রি করতে পারেন এবং ডেভেলপার হলে ডিজাইনের পাশাপাশি এইচটিএমএল এবং সিএসএস কোডিংও বিক্রি করা যায়। আপনার ডিজাইন ও ফাংশনালিটি যদি ক্রেতাদের একবার নজর কাড়তে পারে তবে তো কথাই নেই, আপনি লাখোপতি এক ডিজাইনেই (এক্সট্রা অর্ডিনারি কিছু তৈরি করতে পারলে কোটিপতি হওয়াও কঠিন কিছু নয়, থিমফরেস্টে এমন এমন সব ডিজাইন আছে যার একেকটি কয়েক কোটি টাকা করে বিক্রি হয়েছে!)। থিমফরেস্টে থিম বিক্রি হয়, আর গ্রাফিক্স বিক্রি করার জন্য গ্রাফিকরিভার, কোড বিক্রি করার জন্য কোডক্যানিয়ন, স্টক ফটোগ্রাফি বিক্রি করার জন্য ফটোডিউন এবং থ্রিডি অ্যানিমেশন বিক্রির জন্য থ্রিডিওশান বেশ জনপ্রিয় মার্কেটপ্লেস।

, ফ্রিল্যান্সার ওডেস্ক, ফ্রিল্যান্সার এবং ইল্যান্সের মত ব্যতিক্রমী কিছু ওয়েবসাইট
ডিজাইন ক্রাউড
উপরে যে ৯৯ ডিজাইন এর কথা বললাম, এটাকে তার কপি হিসেবে ধরতে পারেন। ডিজাইন কনটেস্টের জন্য এটি আরেকটি জনপ্রিয় কো¤পানি। সাইটটির কনটেস্টের মাধ্যমে এখানেও আপনি আপনার ক্রিয়েটিভিটি নিয়ে বাঘা বাঘা ডিজাইনারদের সাথে লড়াই করতে পারেন।

ফাইভআরআর
এটি বেশ ভিন্ন। এখানে বায়ার কোন জব পোস্ট করে না, কর্মীরাই পোস্ট করে তাঁরা বায়ারদের জন্য কি কি কাজ করতে পারবে। পোস্ট যদি কোন বায়ারের ভালো লেগে থাকে তবে ক্লায়েন্ট আপনার কাছ থেকে তা কিনে নেবেন। যতজন বায়ার এই সার্ভিসটা কিনবেন আপনি ততবার টাকা পাবেন। বিষয়টি ঠিক এমন, আপনি একটি পোস্ট করলেন আমি ৫০০ ওয়ার্ডের একটি আর্টিকেল লিখে দিবো, এর জন্য আমাকে ৫ ডলার দিতে হবে।

এখন যত বায়ারের আর্টিকেল প্রয়োজন হবে তাঁরা আপনাকে আর্টিকেলের অর্ডার দিয়ে দিবে এ পোস্ট দেখে। এ সাইটটির একটি মজার দিক হচ্ছে, আপনি যাই করেন না কেন, আপনাকে তা মাত্র ৫ ডলারে করতে হবে! তাই ছোট ছোট কাজ এখানে সবচেয়ে বেশি হয়ে থাকে।

একটি উত্তর ত্যাগ