একটি জিপি মডেম দিয়ে ব্যাবহার করুন যে কনো কোম্পানির সিম কার্ড (gpcare) ছবি সহ টিউটোরিয়াল

1
825

জিপি মডেম এ আপনি যে কোনো অপারেটরের  সিম ব্যাবহার করতে পারবেন। কনফিগারেশন পরিবর্তন করে জিপি মডেম দিয়ে আন্য অপারেটরের নেট চালানো যায়।

 প্রথমে জিপি মডেমের বাইডিফল্ট সফটওয়্যার টি ওপেন করুন।

এখন উপরেরে দিকের টুলস থেকে অপশন এ ক্লিক করুন (Tools > Options)।

 

মডেমে যে কোন সিম একটি জিপি মডেম দিয়ে ব্যাবহার করুন যে কনো কোম্পানির সিম কার্ড (gpcare) ছবি সহ টিউটোরিয়াল

 

 এখন যে পেজ টা আসবে ওখান থেকে আপনাকে প্রফাইল ম্যানেজমেন্ট এ ক্লিক করতে হবে, নিচের ছবির মতোন…

 মডেমে যে কোন সিম2 একটি জিপি মডেম দিয়ে ব্যাবহার করুন যে কনো কোম্পানির সিম কার্ড (gpcare) ছবি সহ টিউটোরিয়াল

 প্রফাইল নাম হিসাবে জিপি ইন্টারনেট দেয়া থাকবে কিন্তু নতুন কানেকশনটার জন্য এখানে আপনাকে একটা নতুন প্রফাইল তৈরি করতে হবে। ডান দিকে New এ ক্লিক করুন।

 

মডেমে যে কোন সিম3 একটি জিপি মডেম দিয়ে ব্যাবহার করুন যে কনো কোম্পানির সিম কার্ড (gpcare) ছবি সহ টিউটোরিয়াল

 এবার কোন ইন্টারনেট কানেকশন এর জন্য কিভাবে কনফিগার করতে হবে তা স্ক্রিন শটের মাধ্যমে দেয়া হলঃ

 রবি/একটেলের  জন্যঃ

Profile Name এ Aktel type করুন। APN টা Static Select করে বক্সে internet/robi লিখুন। এখানে Access Number হিসাবে *99# দেয়া থাকবে আর যদি না থাকে তবে আপনাকে *99# লিখতে হবে। এখন Save এ ক্লিক করে Profile সেভ করুন এবং OK চেপে বেড়িয়ে আসুন। নিচের ছবির মতোন…

 

মডেমে যে কোন সিম4 একটি জিপি মডেম দিয়ে ব্যাবহার করুন যে কনো কোম্পানির সিম কার্ড (gpcare) ছবি সহ টিউটোরিয়াল

 

বাংলালিংকের জন্যঃ

Profile Name এ Banglalink type করুন। APN টা Static Select করে বক্সে blweb লিখুন। এখানে Access Number হিসাবে *99# দেয়া থাকবে আর যদি না থাকে তবে আপনাকে *99# লিখতে হবে। এখন Save এ ক্লিক করে Profile সেভ করুন এবং OK চেপে বেড়িয়ে আসুন।

 

ওয়ারিদের/এয়ারটেলের জন্যঃ

Profile Name এ Warid Internet type করুন। APN টা Static Select করে বক্সে internet লিখুন। এখানে Access Number হিসাবে *99# দেয়া থাকবে আর যদি না থাকে তবে আপনাকে *99# লিখতে হবে। এখন Save এ ক্লিক করে Profile সেভ করুন এবং OK চেপে বেড়িয়ে আসুন।

 

টেলিটকের জন্যঃ

Profile Name এ Teletalk type করুন। APN টা Static Select করে বক্সে gprsunl লিখুন। এখানে Access Number হিসাবে *99# দেয়া থাকবে আর যদি না থাকে তবে আপনাকে *99# লিখতে হবে। এখন Save এ ক্লিক করে Profile সেভ করুন এবং OK চেপে বেড়িয়ে আসুন।

এখন মডেমে আপনার নির্দিষ্ট সিম ভোরে নিন আর জিপি’র ডিফল্ট Software এর Connection পেজ থেকে GP-internet এর পরিবর্তে নির্দিষ্ট operator (যে সিম ভরবেন তার নাম টেলিটক হলে Taletalk, বাংলালিংক হলে Banglalink-wap etc)  কে Select করে Connect এ Click করুন । ব্যস হয়ে গেলে জিপি মডেমে টেলিটক নেট চালু।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ