৫০ কোটি ডলার লোকসান সাইবার হামলায়

0
371

সাম্প্রতিক সাইবার হামলার কারণে সনি পিকচার্সের ক্ষতির পরিমাণ অর্ধশত কোটি ডলারে দাঁড়াতে পারে। এছাড়া সাইবার হামলার কারণে প্রতিষ্ঠানটির সুনামহানির ঘটনায় ক্ষতির পরিমাণ আগামীতে আরো বাড়তে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

হামলায় ৫০ কোটি ডলার লোকসান সাইবার হামলায়

বড়দিন উপলক্ষে প্রেক্ষাগৃহে আসার কথা থাকলেও আমেরিকান অ্যাকশন-কমেডি ঘরানার চলচ্চিত্র ‘দি ইন্টারভিউ’-এর মুক্তি বাতিল হওয়ায় সনি পিকচার্সের ক্ষতির পরিমাণ বাড়তে পারে। উত্তর কোরিয়ান নেতা কিম জং উন হত্যার পটভূমি নিয়ে নির্মিত এ ছবির প্রদর্শনীকে ঘিরেই সনি পিকচার্স সাইবার হামলার শিকার হয়েছে বলে ধারণা করা হচ্ছে। 

এদিকে ছবিটির প্রদর্শন নিয়েও হুমকি দিচ্ছে সংশ্লিষ্ট হ্যাকাররা। ছবিতে উনের চরিত্র নেতিবাচকভাবে তুলে ধরা হয়েছে বলে অভিযোগ তাদের। দর্শকদের সতর্ক করে দিয়ে হ্যাকারদের পক্ষ থেকে বলা হয়, এ ছবিটি থেকে তারা যেন নিজেদের দূরে রাখে। মুক্তির আগে এ ধরনের হুমকি ও বিতর্কের কারণে বেশির ভাগ প্রেক্ষাগৃহ থেকে ছবিটির প্রদর্শনী বাতিল করা হয়। আর তাই সনি পিকচার্সের পক্ষ থেকে জানানো হয় ছবিটির প্রদর্শনী বাতিলের কথা। ৪৪ মিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত এ ছবিতে অভিনয় করেছেন জেমস ফ্র্যাঙ্কো, সেথ রোজেন। তবে চলচ্চিত্রটির মুক্তি বাতিলের সিদ্ধান্তকে ভুল হিসেবে দেখছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

গত ২৪ নভেম্বর সাইবার হামলার শিকার হয় সনি পিকচার্স। হ্যাকাররা নিজেদের শান্তির অভিভাবক বলে দাবি করেছে। এ হামলার পেছনে উত্তর কোরিয়ার হাত রয়েছে বলে ধারণা করা হলেও এ বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

সাইবার হামলাটির কারণে প্রতিষ্ঠানের কর্মীদের ব্যাক্তিগত তথ্যও হ্যাকারদের হস্তগত হয়েছে বলে মনে করা হচ্ছে। এ ধরনের ঘটনা কর্মীদের নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে। বিশ্লেষকদের মতে, সাম্প্রতিক হামলায় সনি পিকচার্স ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আর্থিক ক্ষতির পাশাপাশি সুনামহানি প্রতিষ্ঠানটির আয় কমাতে ভূমিকা রাখতে পারে।

এদিকে দি ইন্টারভিউ চলচ্চিত্রটি আলোর মুখ না দেখলে সনির সংশ্লিষ্ট প্রকল্পটিই বিফল বলে গণ্য হবে। চলচ্চিত্রটি থেকে প্রতিষ্ঠানটির যে বিপুল পরিমাণ অর্থ আয়ের কথা ছিল, তা থেকেও বঞ্চিত হবে সনি পিকচার্স। এছাড়া জেমস বন্ড সিরিজের পরবর্তী চলচ্চিত্রের স্ক্রিপ্টও হ্যাকাররা হাতিয়ে নিয়েছে বলে জানা যায়। সাইবার হামলার মাধ্যমে প্রতিষ্ঠানটির ৪৭ হাজার কর্মীর ব্যক্তিগত তথ্য সুরক্ষিত আছে কিনা, তা নিয়েও রয়েছে সংশয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

13 − 6 =