হ্যাকারদের লক্ষ্য এখন মোবাইল ডিভাইস

0
412

পার্সোনাল কম্পিউটার থেকে শুরু করে মোবাইল ডিভাইস— কোনো কিছুই এখন সাইবার হামলার আশঙ্কা থেকে মুক্ত নয়। তবে সময়ের সঙ্গে সঙ্গে মোবাইল ডিভাইসে সাইবার হামলার আশঙ্কা বাড়ছে। আগামী বছর সাইবার অপরাধীরা মূলত যেসব ডিভাইসকে লক্ষ রেখে সাইবার হামলা চালাবে, তার মধ্যে অন্যতম হচ্ছে মোবাইল ডিভাইস। খবর আইএএনএস।

লক্ষ্য এখন মোবাইল ডিভাইস হ্যাকারদের লক্ষ্য এখন মোবাইল ডিভাইস

বিশ্বব্যাপী সাইবার হামলার ঘটনা দিন দিন বাড়ছে। আর যে খাত সবচেয়ে বেশি প্রসারিত হচ্ছে, সে খাতেই হামলার পরিমাণ বাড়ছে। দিন দিন মোবাইল ডিভাইসের ব্যবহার বাড়ার কারণে এ ডিভাইসগুলো হামলার মূল লক্ষ্যে পরিণত হবে বলে ‘ দ্য থ্রেট ল্যান্ডস্কেপ ইন ২০১৪ অ্যান্ড বিয়ন্ড: সিমেন্টেক অ্যান্ড নরটন প্রেডিকশনস ফর ২০১৫, এশিয়া প্যাসিফিক অ্যান্ড জাপান’ শীর্ষক প্রতিবেদনে জানানো হয়।

অনলাইন ব্যাংকিং, ই-কমার্স খাতের মতো সেবাগুলো মূলত মোবাইল ডিভাইসভিত্তিক। ফলে এই ডিভাইসের মাধ্যমে অর্থ আত্মসাতের চেষ্টা করছে সাইবার অপরাধীরা। ২০১৫ সালে এ প্রবণতা আরো বাড়বে বলেই প্রতিবেদনে জানানো হয়।

মোবাইল ডিভাইস থেকে তথ্য চুরির পাশাপাশি অর্থ আত্মসাতের হার বাড়ছে। তথ্য হাতিয়ে নিয়ে এর মাধ্যমে মুক্তিপণ আদায়ের চেষ্টা বেড়েছে ৫০০ শতাংশ। আগামী বছর মুক্তিপণ আদায়ের প্রবণতা আরো বাড়বে।

বাজারে থাকা বেশির ভাগ মোবাইল ডিভাইসে যথেষ্ট সাইবার নিরাপত্তা ব্যবস্থা নেই। ফলে সাধারণ গ্রাহকরা নিয়মিতই সাইবার হামলার শিকার হচ্ছেন। সাম্প্রতিক এক প্রতিবেদনে জানানো হয়, বর্তমানে প্রতি ছয়টি স্মার্টফোনের একটিই এ ধরনের হামলার শিকার হচ্ছে। এ হামলা থেকে রক্ষা করতে হলে ডিভাইসগুলোয় সরবরাহকৃত সাইবার নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন প্রয়োজন বলে মনে করছেন সাইবার বিশেষজ্ঞরা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

11 − 3 =