ফেসবুকের শক্তিশালী জানা অজানা কিছু ফিচার

0
511

ফেসবুকে রয়েছে অসংখ্য গুরুত্বপূর্ণ ফিচার যার সবগুলো আমরা জানিনা বা অন্তত অনেকগুলো জানলেও ব্যবহার করিনা। আজকের পোস্টে ফেসবুকের তেমনই কিছু ফিচার নিয়ে আলোচনা করব যা আপনার কাজে লাগতে পারে।

১. এক্টিভিটি লগ

ফেসবুকের ডেস্কটপ ভার্সন ব্রাউজ করার সময় কভার ফটোর নিচে “এক্টিভিটি লগ” নামের একটি বাটন দেখে থাকবেন। সাইটটির মোবাইল ভার্সনেও সম্প্রতি নিয়মিতভাবেই অপশনটি দেখা যাচ্ছে। আপনি ইতোপূর্বে যদি কখনও এটি ব্যবহার না করে থাকনে তাহলে আজই এক্টিভিটি লগ ট্রাই করে দেখতে পারেন। এর মাধ্যমে ফেসবুকে আপনার সকল কাজকর্মের সময়ানুক্রমিক তালিকা পাওয়া যাবে। অর্থাৎ, ফেসবুকে কখন কোন পোস্টে লাইক দিলেন, কোথায় কমেন্ট করলেন, কার ফ্রেন্ড রিকোয়েস্ট একসেপ্ট করলেন প্রভৃতি তথ্য বিস্তারিতভাবে দেখা যাবে।

২. অ্যাপ সেন্টার

ফেসবুকে অনেককেই হয়ত গেম খেলতে দেখেছেন। অনেকের কাছ থেকে গেম খেলার/ অ্যাপ ট্রাই করার ইনভাইটেশনও পেয়ে থাকবেন। কিন্তু এগুলোর বাইরে আরও অনেক প্রয়োজনীয় অ্যাপ রয়েছে ফেসবুক অ্যাপ সেন্টারে। এই লিংকে https://www.facebook.com/appcenter ভিজিট করলে ওয়েব, আইওএস বা এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য ফেসবুকের আলাদা আলাদা অ্যাপ কালেকশন পাবেন। এগুলোর মধ্যে থাকছে ইবুক সংগ্রহ করার অ্যাপ, মিউজিক অ্যাপ (যেমন স্পটিফাই), হরেক রকম গেমস ইত্যাদি।

৩. ব্রাউজ

ফেসবুক হোমপেজ ভিজিট করার সময় নিশ্চয়ই খেয়াল করেছেন, সেখানে ‘আগে আসলে আগে পাবেন’ নীতি খাটেনা। অর্থাৎ, সর্বশেষ পোস্টকৃত কনটেন্ট সবার উপরে থাকবে এমন কোনো কথা নেই। ফেসবুকের বিশেষ গ্রাফ সার্চ অ্যালগোরিদম জটিল এক প্রক্রিয়ায় আপনার পছন্দ-অপছন্দ বিশ্লেষণ করে ক্রমানুযায়ী নিউজফিড সাজায়। এতে আপনি কোনো কোনো ভিডিও, ফটো, অ্যাপ হয়ত খেয়াল করতে পারেন না। এজন্য রয়েছে ব্রাউজ অপশন। ফেসবুক ডেস্কটপের বাম কলামে একটি ম্যাগনিফাইয়িং গ্লাসের চিহ্নের সাথে “ব্রাউজ” অপশনটি (https://www.facebook.com/discover-something-new) পাবেন। প্রতিবার এখানে ক্লিক করার সাথে সাথে ফেসবুকের বিভিন্ন প্রকার কনটেন্ট যেমন মজার সব গেমস, পেজ, ফটো, ভিডিও ইত্যাদি আবিষ্কার করতে পারবেন।

৪. ফেসবুক ডেস্কটপ চ্যাট

ফেসবুকে ইনস্ট্যান্ট মেসেজিং বা চ্যাটিং সেবাটির অন্যতম বহুল ব্যবহৃত একটি ফিচার। কিন্তু কম্পিউটারে ফেসবুক ভিজিট করার সময় ব্রাউজার উইন্ডোর নিচের দিকে আলাদা আলাদা ট্যাবে একাধিক ব্যক্তির সাথে চ্যাট করা কখনও কখনও কিছুতা বিরক্তিকরও মনে হতে পারে। আর এই সমস্যা থেকে মুক্তি দিতে ফেসবুক রিলিজ করেছে সেবাটির ডেস্কটপ চ্যাটিং সফটওয়্যার। এটি অনেকটা নিমবাজ, গুগল টক, স্কাইপ প্রভৃতি চ্যাটিং সফটওয়্যারের মতই কাজ করে। এতে আপনি মেসেজিংয়ের পাশাপাশি সংক্ষেপে ফেসবুকের অন্যান্য নোটিফিকেশন সম্পর্কে অবগত থাকতে পারবেন। এই লিংক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে পারেন।

৫. প্রাইভেসি শর্টকাট

কম্পিউটারে ফেসবুক ব্রাউজ করার সময় উপরের দিকে ডানপাশে (সেটিংস/লগআউট বাটনের ঠিক বামে) একটি ছোট্ট তালার মত চিহ্ন দেখতে পাবেন। এতে ক্লিক করে ঝটপট আপনার ফেসবুক প্রাইভেসি নিয়ন্ত্রণ করতে পারবেন। এখানে মূলত তিনটি প্রধান প্রাইভেসি শর্টকাট দেয়া আছে। এগুলো হচ্চে “হু ক্যান সি মাই স্টাফ”, যা আপনার পোস্ট/কনটেন্টসমূহের গোপনীয়তা নিয়ন্ত্রণ করে; এরপর আছে “হু ক্যান কনটাক্ট মি”, যা আপনাকে কারা ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবে ও মেসেজ দিতে পারবে এসব নিয়ন্ত্রণ করে; তিন নম্বর অপশনে বলা আছে “হাউ ডু আই স্টপ সামওয়ান ফ্রম বদারিং মি”- এখানে আপনি বিরক্তিকর কোনো ফেসবুকারকে ব্লক করতে পারবেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three × 5 =