HD ওয়েবক্যাম হিসাবে ব্যাবহার করুন আপনার DSLR ক্যামেরা

0
475
HD ওয়েবক্যাম হিসাবে ব্যাবহার করুন আপনার DSLR ক্যামেরা

kafi

বড় একটি কোম্পানিতে ছোট একটি জব করছি :) দেখা হলে বিস্তারিত আড্ডা হবে। ধন্যবাদ
HD ওয়েবক্যাম হিসাবে ব্যাবহার করুন আপনার DSLR ক্যামেরা

হতে পারে আপনার কম্পিউটারের ওয়েব ক্যামেরাটি নষ্ট কিংবা DSLR দিয়ে নতুন কিছু ইন্টারেস্টিং করতে ইচ্ছে হয় তবে আজই তৈরি করতে পারেন DSLR দিয়ে কম্পিউটারের ওয়েব ক্যামেরা ।

HD ওয়েবক্যাম হিসাবে ব্যাবহার করুন আপনার DSLR ক্যামেরা HD ওয়েবক্যাম হিসাবে ব্যাবহার করুন আপনার DSLR ক্যামেরা

নিচে DSLR দিয়ে কম্পিউটার ওয়েবক্যাম তৈরির প্রক্রিয়া বর্ণনা করা হলঃ

প্রথমেই আপনাকে দেখে নিতে হবে আপনার ক্যামেরাটি এই কাজের জন্য উপযোগী কিনা। এই কাজের জন্য একটি সফটওয়্যারে লাগবে যার নাম স্পার্কোক্যাম এটি বেশীরভাগ ক্যানন ও নাইকনের ডিএসএলআর ক্যামেরাতেই কাজ করে।

১) প্রথমেই স্পার্কোক্যাম সফটওয়্যারটি ডাউনলোড করে কম্পিউটারে ইন্সটল করুন।

২) একটি ইউএসবি ক্যাবলের সাহায্যে কম্পিউটারের সাথে ক্যামেরাটি কানেক্ট করুন। এখন ক্যামেরাটি চালু করুন এবং কোন ড্রাইভারের প্রয়োজনীয় সফটওয়্যার ইন্সটলের জন্য অপেক্ষা করুন। এখন ক্যামেরার স্পার্কোক্যাম এর ডিভাইস ট্যাব এর নিচে ক্যামেরা ডিটেক্ট এর অপশন দেখা যাবে। এছাড়া আপনি চাইলে প্রিভিও রেজোল্যুশন এবং ভিডিও বিটরেট পরিবর্তন করতে পারেন। ইফেক্ট ট্যাবের এর সাহায্যে আপনি চাইলে ভিডিও চিত্র প্রতিস্থাপক যোগ করতে পারেন। এছাড়া স্পার্কোক্যামের সাহায্যে অ্যাপারচার , শাটার স্পিড, আইএসও এবং সাদা ভারসাম্যের মধ্যে সামঞ্জস্যতা ও এক্সপোজার পরিবর্তন করতে পারবেন।

৩) এখন চ্যাট সফটওয়্যার চালু করুন (যেমন স্কাইপ)। তারপর Tools থেকে Options বাছাই করে ভিডিও সেটিংস নির্বাচন করুন, এখন ওয়েবক্যাম ইনপুট হিসাবে SparkoCam বিকল্পটি নির্বাচন করুন. তারপর পর্দায় DSLR থেকে ইমেজ দেখতে পাবেন।

৪) এখন শব্দ রেকর্ড করার জন্য একটি মাইক্রোফোন খুঁজুন অথবা আপনার পিসির অভ্যন্তরীণ মাইক ব্যবহার করুন। দুর্ভাগ্যবশত, এই জন্য DSLR এর অভ্যন্তরীণ মাইক ব্যবহার করা যাবে না।

৫) এখন চ্যাট শুরু করুন!! স্পার্কোক্যামের এই ফ্রি ভার্সনটি খুবই কার্যকরী তবে এর পূর্ণ সংস্করণটি পেতে ৩০ ডলার ব্যয় করতে হবে।

একটি উত্তর ত্যাগ