আপনার মনের মত ইং-বাংলা ডিকশনারি এখন হাতের মুঠোয়, শব্দ সংখ্যা ৯৪০০০+ ও Antonym সহ (সাইজ মাত্র ৭ মেগাবাইট)

বাংলা ডিকশনারি যে কত প্রয়োজনীয় বিষয় আমরা যারা কম্পিউটারে মুভি দেখি, খবর পড়ি এবং শিক্ষামূলক অন্যান্য কাজ করি তারা সকলেই জানি। আমি নেটে আজ পর্যন্ত অনেক বাংলা ডিকশনারি দেখেছি, কিন্তু কোন ডিকশনারিই আমার মন মত ছিল না। ফিচার ভাল, কিন্তু হয় শব্দ সংখ্যা কম (৪০-৫০ হাজার) অথবা লোড হইতে অনেক টাইম নেয়। আবার সাইজও অনেক বড় বড়। কথা না বাড়িয়ে এবার আসল জায়গায় আসি।

আমি একজন শখের প্রোগ্রামার। যেহেতু আমার মনের মত ডিকশনারি আমি কখনোই পাইনি, তাই এবার নিজ উদ্যোগেই আমি একটা বাংলা ডিকশনারি বানিয়েছি, নাম দিয়েছি PyDict Bangla। এই ডিকশনারিতে যা যা আছে তা নিচে সংক্ষেপে দিলাম, তবে তার আগে চলুন একটি স্ক্রিনশট দেখে নিই।

Capture আপনার মনের মত ইং-বাংলা ডিকশনারি এখন হাতের মুঠোয়, শব্দ সংখ্যা ৯৪০০০+ ও Antonym সহ (সাইজ মাত্র ৭ মেগাবাইট)

 

(সাদামাটা লুক দেখে আবার নিরাশ হইয়েন না, চেহারা দেখে সবকিছু চেনা যায় না। আগে ডাউনলোড করুন তারপর পছন্দ না হলে আমাকে বলবেন)

১। এই ডিকশনারির ডাউনলোড সাইজ মাত্র ৭ মেগাবাইট

২। শব্দসংখ্যা প্রায় ৯৪০০০ (৯৪ হাজার) এবং সাথে রয়েছে বিপরীত শব্দ (Antonym)

৩। এর ইউজার ইন্টারফেস খুবই সহজ সরল, অতি দ্রুত ডিকশনারি চালু ও বন্ধ করা সম্ভব। মেমোরি খায় অন্যান্য ডিকশনারির তুলনায় একেবারেই নগন্য। 

৪। এতে রয়েছে Clipboard Monitoring ফিচার। অর্থাৎ যে কোন ইংরেজী শব্দ যে কোন জায়গা থেকে কপি করে ডিকশনারি উইন্ডোটি ফোকাস করলেই সরাসরি সে শব্দের মানে দেখাবে। পাশাপাশি পিসিতে Siyam Rupali ফন্ট ইন্সটল করা থাকলে একেবারে সুন্দর স্পষ্ট বাংলা লেখা দেখতে পারবেন।

৫। এটি আমি এমনভাবে তৈরি করেছি, যাতে ইউজারের কোন ওয়ার্ড খুজতে সর্বনিম্ন সময় ব্যয় হয়। যেমন ধরুন, যতবার আপনি ডিকশনারির উইন্ডোতে ফিরে আসবেন, ততবারই আপনার পূর্বের সার্চকৃত ওয়ার্ডটি মুছে যাবে এবং কার্সার Input স্থানে ফিরে আসবে। এতে যে সুবিধা হবে সেটি হল, আপনি যখন কোন প্লেয়ারে মুভি দেখবেন এবং কোন মানে জানার জন্য ডিকশনারিটি Alt+Tab দিয়ে ফোকাস করবেন, তখন প্লেয়ার চালু থাকা অবস্থাতেও ডিকশনারি ওয়ার্ড সার্চের জন্য প্রস্তুত হবে। ফলে আপনাকে আপনার পূর্বের ওয়ার্ডটি মুছতে হবে না বা Input field এ কার্সার আনতে হবে না বরং আপনি সরাসরি অর্থ খুজে আবার মূল কাজে ফেরত আসতে পারবেন, অনেকটা Quick Search এর মত।  

Download: http://bit.ly/1w55jdO

Clipboard Monitoring ডিফলটে অফ করা আছে। এটি অন করতে হলে আপনাকে Preferences অপশনে গিয়ে অন করে নিতে হবে। উল্লেখ্য এই ডিকশনারি Windows 7 এবং তার পরবর্তী ভার্সন গুলোতে নিঃসন্দেহে চলবে। তবে Windows XP তে ঠিকমত কাজ করবে কিনা সে ব্যাপারে আমি নিশ্চিত নই, যদি কাজ করে থাকে তাহলে দয়া করে জানাবেন। 

LEAVE A REPLY

ten − nine =