স্কাইপেতে বলবেন বাংলা হয়ে যাবে ইংরেজি!

0
586

কল্পনা করুন আপনি কথা বলছেন আর একটা যন্ত্র সেটা অন্য ভাষায় শুনিয়ে দিচ্ছে। বৈজ্ঞানিক কল্পকাহিনীতে এমন যন্ত্র অনেকেই দেখেছেন। এবার কিন্তু সেটা বাস্তবেই এসেছে। স্বয়ংক্রিয় অনুবাদ যন্ত্র এখন বাস্তবে। গত সপ্তাহেই এমন একটি কৃত্রিম অনুবাদকের রিহার্সাল হয়ে গেছে।

এই অসাধ্য সাধন করেছে ইন্টানেটে ভিডিও চ্যাটের সফটওয়্যার স্কাইপে (Skype)। এই বিস্ময়কর অনুবাদ সেবার বেটা ভার্শন বের হয়েছে। প্রথম পরীক্ষায় স্প্যারিশ ভাষার একটি বাক্যের ইংরেজিতে রিয়েলটাইম অনুবাদ করা হয়েছে। এবং অনুবাদটি হয়েছে প্রায় নির্ভুল।

বলবেন বাংলা হবে ইংরেজি! স্কাইপেতে বলবেন বাংলা হয়ে যাবে ইংরেজি!

সেভিলের স্প্যানিশ প্রফেসর মারিয়া রোমেরো গার্সিয়া এ অনুবাদ নিয়ে কাজ করছেন। মারিয়া রোমেরো জানান, পুরো বাক্যের পরিষ্কার ও নিরবচ্ছিন্ন অনুবাদ শুনতে চাইলে ভালো মানের মাইক্রোফোন এবং স্পিকার দরকার। বর্তমানে রিয়েলটাইম অনুবাদ পরিসেবার এখন বেটা ভার্সন চললেও শিগগিরই ফুল ভার্সন বের হবে। এটার পূর্ণাঙ্গ সংস্করণ বের হলে মানবীয় অনুবাদকের ওপর নির্ভরতার দিন শেষ হবে বলে আশা করা হচ্ছে।

তবে তারপরও যন্ত্রের অনুবাদ দক্ষতা যতোই চমকপ্রদ হোক গুরুত্বপূর্ণ আলোচনার বিষয়ে এর উপর নির্ভর করা কিন্তু বোকামি। বিজনেস ডিল বা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ বিষয়ে দ্বিপক্ষীয় আলোচনার জন্য স্কাইপে অনুবাদক বিকল্প হতে পারে এ দাবি করা যাচ্ছে না। এটা শুধু সাধারণ চ্যাট মেশিন হিসেবেই মনে করা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ