বিশ্বজুড়ে স্মার্টফোন বিক্রি ২০.৩ শতাংশ পর্যন্ত বেড়েছে

0
370

এ বছরের তৃতীয় প্রান্তিক অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত বিশ্বজুড়ে স্মার্টফোন বিক্রি ২০.৩ শতাংশ পর্যন্ত বেড়েছে। বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের বিশ্লেষকেরা বলছেন, উন্নয়নশীল দেশগুলোর বাজারে স্মার্টফোনের বিক্রি বেশি হওয়ায় তৃতীয় প্রান্তিকে স্মার্টফোনের বাজার বেশি চাঙা দেখা গেছে। এক খবরে এ তথ্য জানিয়েছে পিটিআই।

স্মার্টফোনের বিক্রি বেড়ে যাওয়া এবং ফিচার ফোনের প্রতি মানুষের আগ্রহ কমে যাওয়ায় গার্টনারের ভবিষ্যত্দ্বাণী হচ্ছে, ২০১৮ সাল নাগাদ বাজারে বিক্রি হওয়া ১০টি ফোনের মধ্যে নয়টিই হবে স্মার্টফোন। এ বছরে শুধু স্মার্টফোনের বিক্রি ১২০ কোটি ইউনিট ছাড়িয়ে যাবে।

গার্টনারের গবেষণা পরিচালক রবার্তো কোজা জানিয়েছেন, এ বছরের তৃতীয় প্রান্তিকে ফিচার ফোনের বিক্রি বিশ্বজুড়ে ২৫ শতাংশ কমে গেছে আর এর কারণ হচ্ছে স্মার্টফোন ও ফিচার ফোনের দামের ব্যবধান কমে যাওয়া। মানুষ এখন কম দামে অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোনে ঝুঁকছে বলে ফিচার ফোনে আগ্রহ দেখাচ্ছে না। বাজার গবেষকদের মতে, এ বছরের তৃতীয় প্রান্তিকে পূর্ব ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় বেশি স্মার্টফোন বিক্রি হয়েছে। এ অঞ্চলে স্মার্টফোন বিক্রির হার ৫০ শতাংশ পর্যন্ত বেড়েছে।
স্মার্টফোনের বাজারে শীর্ষস্থান ধরে রেখেছে স্যামসাং। যদিও ২০১৩ সালের তুলনায় বাজারে স্যামসাংয়ের দখল কমেছে। ২০১৩ সালের তৃতীয় প্রান্তিকে স্মার্টফোনের বাজারে স্যামসাংয়ের দখল ছিল ৩২.১ শতাংশ কিন্তু এ বছর তা কমে ২৪.৪ শতাংশ হয়েছে। এরপরের অবস্থানে রয়েছে অ্যাপল (১২.২শতাংশ), হুয়াউয়ে (৫.৩শতাংশ) ও জিওমি (৫.২ শতাংশ)।

গার্টনারের গবেষকেরা জানিয়েছেন, কম দাম ও উন্নত যন্ত্রাংশযুক্ত স্মার্টফোন তৈরি করে চীনের ব্র্যান্ডগুলো বাজারে ভালোমতো জায়গা করে নিয়েছে। যাঁরা অ্যাপল ও স্যামসাংয়ের বেশি দামের ফোন কিনতে পারেন না, তাঁদের স্মার্টফোনের উন্নত অভিজ্ঞতা দিচ্ছে চীনের বিভিন্ন ব্র্যান্ডের স্মার্টফোনগুলো। স্মার্টফোনের অপারেটিং সিস্টেমের বাজারে একচ্ছত্র আধিপত্য অ্যান্ড্রয়েডের। বাজারের ৮৩.১ শতাংশ দখল করে রেখেছে অ্যান্ড্রয়েড। আইওএসের দখলে ১২.৭ শতাংশ, উইন্ডোজ ৩ শতাংশ ও ব্ল্যাকবেরি ০.৮ শতাংশ।

লাতিন আমেরিকা, পশ্চিম ইউরোপ ও জাপান বাদে বিশ্বের সবখানেই মোবাইল ফোন বিক্রি বেড়েছে। পুরো মোবাইল ফোনের বাজার হিসাব অনুযায়ী ২০.৬ শতাংশ বাজার দখল করে শীর্ষস্থানে রয়েছে স্যামসাং। ৯.৫ শতাংশ বাজার দখল করে দ্বিতীয় অবস্থানে রয়েছে মাইক্রোসফট ডিভাইস, ৮.৪ শতাংশ বাজার দখল করে তিনে রয়েছে অ্যাপল। ৪.২ শতাংশ বাজার দখল করে চারে রয়েছে এলজি আর ৩.৬ শতাংশ শেয়ার নিয়ে বাজারের পঞ্চম স্থানটি হুয়াউয়ের।

LEAVE A REPLY

twelve − 4 =