নকিয়া ফিরল আইপ্যাড সদৃশ ট্যাবলেট নিয়ে

0
481

গত মঙ্গলবার ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে নকিয়া নতুন অ্যান্ড্রয়েড ট্যাবলেট এন১ নিয়ে উপস্থিত হল। স্লাস ২০১৪ অনুষ্ঠানটিতে নকিয়া টেকনোলজিসের প্রোডাক্ট বিজনেসের প্রধান সেবাস্টিয়ান নিস্ট্রম প্রতিদ্বন্দ্বি অ্যাপেলের আইপ্যাড মিনির অনুরূপ এই নতুন ট্যাবলেটটি উপস্থাপন করেন। নিজেদের রুগ্ন ফোন ব্যবসা ৭ বিলিয়ন ডলারে মাইক্রোসফটের কাছে বিক্রি করে দেয়ার মাত্র ৬ মাস পর নকিয়া নতুন ট্যাবলেট নিয়ে উপস্থিত হল। তাইওয়ানের ফক্সকন এই নতুন এন১ ট্যাবলেটটির বাজার পরিচালনা করবে।

এন১ এর আছে অ্যালুমিনিয়ামের কভার। এটি চলে গুগলের সর্বাধুনিক অ্যান্ড্রয়েড ললিপপ অপারেটিং সিস্টেমে। ট্যাবলেটটি আগামী বছরের শুরুতে বিক্রির জন্যে চীনে মওজুদ থাকবে। এর মূল্য ধরা হয়েছে কর বাদে ২৪৯ ডলার। অন্যান্য বাজারেও এটি পাওয়া যাবে।

মোবাইল ফোনের জগতে এক সময় ফিনিশ কোম্পানি নকিয়া-ই ছিল অদ্বিতীয়। এর পর প্রথমে অ্যাপেল এবং পরে স্যামসাং তাদের স্মার্টফোন বাজার দখল করে নেয়। তবে নকিয়ার কর্মকর্তা সেবাস্টিয়ান নিস্ট্রম জানাচ্ছেন যে, তাদের কোম্পানি বেশ কিছু পণ্য নিয়ে বাজারে আসতে চেয়েছিল এবং এখন তারা ব্র্যান্ড লাইসেন্স স‌হ নিজেদের স্মার্টফোন নিয়ে ফিরতে চাইছে। নিস্ট্রম রয়টার্সকে বলেন, ‘সাধারণভাবে যা হয়, মাইক্রোসফটের সাথে আমাদের চুক্তির কারণে আমরা বর্তমান অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছি এবং আমরা এই মূহুর্তে স্মার্টফোন তৈরি করতে পারবো না। . … আমাদের সময়ের সীমাবদ্ধতা আছে। ২০১৬ সালে আমরা আবারও এই ব্যবসা শুরু করতে পারবো। সেই সুযোগটি না নেওয়াটা হবে বোকামী। আমরা অবশ্যই তা নেব।” ফোন বিভাগটি মাইক্রোসফটের কাছে বিক্রি করে দেওয়ার পর নকিয়া তাদের নেটওয়ার্ক যন্ত্রপাতি ও সেবা ব্যবসা, ছোট্ট হিয়ার ম্যাপিং ও নেভিগেশন ইউনিট এবং নকিয়া টেকনোলজিস নিয়েই আছে। তবে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী রাজীব সুরী নকিয়াকে আবারো ভোক্তাবাজারে ফিরিয়ে আনার চেষ্টা করছেন।

অন্য দিকে মাইক্রোসফট গত সপ্তাহেই তাদের নতুন লুমিয়া ৫৩৫ স্মার্টফোন থেকে নকিয়া নামটি তুলে নিয়েছে।

সৌজন্যে : Rambs Tech

একটি উত্তর ত্যাগ