২০ ডিসেম্বর ২ হাজার প্রতিযোগী নিয়ে জাতীয় বুটক্যাম্প

0
312

ভবিষ্যৎ প্রযুক্তি দুনিয়ায় কিভাবে অবদান রাখা যায় কিংবা কিভাবে কাজে লাগে এমন সব উদ্ভাবনী অ্যাপস তৈরি করা যায় তার পুরো প্রক্রিয়াটিতে দারুন সাহায্য পাওয়া যাবে এমন আয়োজন নিয়ে ২০ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় বুট ক্যাম্প। অর্থনৈতিক উন্নয়নে তথ্যপ্রযুক্তির সহায়তায় প্রযুক্তিকে ব্যবহারের মাধ্যমে মেধাবী তরুনরা করতে পারে দারুন সব উদ্ভাবন। এমন একটি অ্যাপস তৈরির এ উদ্যোগে যুক্ত থাকা তরুনদের এ বুট ক্যাম্পে শেখানো হবে অনেক কিছু। যা বদলে দেবে মেধাবীদের চিন্তাধারা।

জাতীয় বুটক্যাম্প ২০ ডিসেম্বর ২ হাজার প্রতিযোগী নিয়ে জাতীয় বুটক্যাম্প

বর্তমান প্রযুক্তি সুবিধাগুলো এখন হাতের মুঠোয় চলে এসেছে দারুন সব স্মার্টফোনের কল্যানে। দ্রুতগতির ইন্টারনেট আর হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে মোবাইল অ্যাপ ব্যবহার করে অনেক কাজই এখন সহজেই করতে পারেন যে কেউ। তবে এ জন্য নিজের প্রয়োজনীয় অ্যাপ নির্দিষ্ট অ্যাপ স্টোরে থাকাটা জরুরী। এমন উদ্যোগকে সহায়তা করতেই এথিকস অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেড (ইএটিএল) বাংলাদেশে শুরু করে অ্যাপ তৈরির দারুন এক উদ্যোগ। তরুন প্রজš§কে সম্পৃক্ত করে ইএটিএল তৈরি করে যাচ্ছে দারুন সব মোবাইল অ্যাপস। এমন প্রতিযোগিতার ধারাবাহিকতায় মেধাবী তরুনরাও যুক্ত হচ্ছে অ্যাপস তৈরির মতো দারুন এ কাজে। ‘ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা’ নামে চলতি বছরও চলছে দারুন এ আয়োজন। ইতিমধ্যে এ প্রতিযোগিতা পা দিয়েছে তিন বছরে এবং তৈরি করে চলছে দারুন সব অ্যাপস।

ইতিমধ্যে এ প্রতিযোগিতার চলতি আসর ভেঙ্গেছে আগের কয়েকটি রেকর্ড। এবারই প্রথম সবচেয়ে বেশি কনসেপ্ট পেপার জমা পড়েছে প্রতিযোগিতায়। আর এসব কনসেপ্ট পেপারের মধ্যে সেরাগুলোকে ইতিমধ্যে নির্বাচিত করা হয়েছে। আর নির্বাচিত এসব অ্যাপস নিয়েই ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় পর্যায়ের সবচেয়ে বড় বুট ক্যাম্প। ৫০০ টি দল এবং প্রায় ১৫০০ প্রতিযোগি জাতীয় ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত এ বুট ক্যাম্পে অংশ নেবে। বিজ্ঞান এবং প্রযুক্তি খাতের সঙ্গে জড়িত সেরা সব বাংলাদেশী ব্যক্তিত্ব এবং প্রতিনিধি যুক্ত থাকবেন এ আয়োজনে। বুটক্যাম্পে তাদেরকে ভিন্ন ভিন্ন সেশনে অ্যাপস ডেভেলপমেন্টের উত্থান ও ভবিষ্যত, ব্যবহারের অভিজ্ঞতা ও ইউজার ইন্টারফেস তৈরি এবং একটি অ্যাপ-এর লাইফ সাইকেল নিয়ে ধারণা দেওয়া হবে। গুগল আন্ড্রয়েড দলের প্রধান গুগলের অংশ হিসেবে এই অ্যাপ ডেভেলপমেন্ট তার অভিজ্ঞতা বর্ণনা করবেন। এছাড়াও তাদের সাথে অভিজ্ঞতা বিনিময় করবেন অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ এবং কথাসাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক। এ আয়োজনে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, তথ্য ও প্রযুক্তি প্রতি-মন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং দৈনিক প্রথম আলো’র সম্পাদক মতিউর রহমান।

অংশগ্রহণকারীদের সহায়তা করতে আরো থাকবেন প্রখ্যাত সব ডেভলপার, তথ্যপ্রযুক্তি খাতের বিশেষজ্ঞ ব্যক্তি, শিক্ষকসহ অনেকে। তাঁরা যেমন প্রতিযোগিদের সাহায্য করবেন দারুন সব উদ্ভাবনে তেমনি শেয়ার করবেন নিজেদের অভিজ্ঞতা। এ বুট ক্যাম্পটি অংশগ্রহণকারীদের অ্যাপ তৈরি এবং ডেভলপমেন্ট কার্যক্রমে যুক্ত হওয়া, ইন্টারফেস ডিজাইনিং এবং সফল হওয়ার দারুন বিষয়গুলোতে সহায়তা করবে। এতে করে প্রতিযোগিরা যে শুধু প্রতিযোগিতায়ই ভালো করবে তা নয়, বরং বাস্তব দুনিয়ায় দারুন সব অ্যাপস তৈরি করতে পারবে। প্রতিযোগিতার বিস্তারিত জানা যাবে http://contest.eatlapps.com এই ঠিকানায়।

একটি উত্তর ত্যাগ