ইনসাইড ব্লগ পূর্ণাঙ্গ রিভিউ [Insideblog]

0
271
ইনসাইড ব্লগ পূর্ণাঙ্গ রিভিউ [Insideblog]

insideblog

Insideblog is the world’s greatest, the largest, most popular complete unicode based technology social blog, social networking, on-line community and bangla technology blogging platform in Bangladesh It is great platform of people blog about Latest software,Hardware, advance computing, mobile, IT news, new gadget, science & technology & more in bangla language.
ইনসাইড ব্লগ পূর্ণাঙ্গ রিভিউ [Insideblog]

চালু হল ইনসাইড ব্লগ নামে একটি পূর্ণাঙ্গ বাংলা ভাষায় তৈরি উন্মুক্ত ব্লগ, যেখানে সবাই বাংলা ভাষায় বিজ্ঞান চর্চা করবে।যদিও বিজ্ঞান চর্চার জন্য বাংলাদেশে কয়েকটি ব্লগ আছে কিন্তু এই ক্রমবর্ধমান চাহিদার সাথে তাল মিলিয়ে তা অপ্রতুল।বেসিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে ব্লগ গুলর সেবার মান তাদের গ্রাহকের চাহিদা পুরনে অক্ষম। এক্ষেত্রে সাধারনত ব্লগের এডমিনরা ব্লগের আউটলুকটাকে অন্যান্য ব্লগ থেকে তেমন উন্নত করে না। আর অনেকেই তো সুধু বিজ্ঞাপন দেয়ার জন্য প্রথম থেকেই উঠে পড়ে লাগে।এক্ষেত্রে টিউনার পেজকে সাধুবাদ জানাতে হয় কারন তারা যে তাদের গ্রাহকের কথা মাথায় রেখে তাদের আউটলুক পরিবর্তন করেছে,মাত্রাতিরিক্ত বিজ্ঞাপন ব্যাবহার থেকে বিরত রয়েছে।মোটকথা যে ব্লগ যত উন্নত পরিসেবা ব্যাবহার করে গ্রাহক সবসময় তাদের বেশি প্রাধান্য দিয়ে থাকে।

insideblog.org  পুরনো টিউন এডিটর ইনসাইড ব্লগ পূর্ণাঙ্গ রিভিউ [Insideblog]

চলুন এবারে একনজরে দেখে নেয়া যাক ইনসাইড ব্লগের উন্নত পরিসেবা গুলোঃ

কলাম এর ব্যাবহারঃ

আপনি একটি ব্লগের ভিতর লেখাগুলকে বিভিন্ন কলামে লিখতে পারেন।এই কলামগুলকে আমারা কয়েকটি ভাগে বিভক্ত করেছি,কলামগুলো যথাক্রমে প্রথম অর্ধেক,এক তৃতীয়াংশ,দুই তৃতীয়াংশ,এক চতুর্থাংশ,তিন চতুর্থাংশ,এক পঞ্চমাংশ,দুই পঞ্চমাংশ,তিন পঞ্চমাংশ,এক ষষ্টাংশ ও পাঁচ ষষ্টাংশ হিসাবে।ব্লগিংকে পরিচ্ছন্ন করতে প্রয়োজনে অবশ্যই কলাম ব্যাবহার করুন।আপনি কলাম এর ব্যাবহার  করতে এই পাতাটি পড়ুন এতে আপনার ব্লগিং আরও উন্নত হবে

টুল টিপ এর ব্যাবহারঃ

সাধারনত টুলটিপ হল কোন কিওয়ার্ড এর উপর মাউস রাখলে হুভার ইফেক্ট এ যে লেখাগুলো দেখা যায়।এটি অনেকটা লিংক এর মত দেখতে কিন্তু আসলে এতে কোন লিংক নেই তাই সাধারনভাবে এটাকে কোন কিওয়ার্ড এর সম্পর্কে সংখিপ্ত কিছু কথা বা টাইটেল বলা হয়।টুলটিপ এর মাধ্যমে ব্লগিং কে আরও উন্নত করতে টুলটিপ এর ব্যাবহার এই পাতাটি পড়ুন।

বক্স এর ব্যাবহারঃ

অনেক সময় আমাদের ব্লগের ভিতর বিভিন্ন বক্স তৈরির প্রয়োজন হতে পারে।যেমন ধরুন আপনি ব্লগের ভিতর একটি সতর্কতামুলক বার্তা প্রদর্শন করাতে চান সেক্ষেত্রে আপনি যদি warning বক্স ব্যাবহার করেন তাহলে ব্লগিংটা আরও সুন্দর ও মান্সম্মত হয়।ইনসাইড ব্লগ এজন্য আপনাকে ১৪ (চৌদ্দ) ধরনের বক্স ব্যাবহারের সুভিধা প্রদান করে।ব্লগিং এর ভিতর বক্স ব্যাবহার করতে বক্সের ভিতর লিখবেন যেভাবে পাতাটি পড়ুন।

বাটন এর ব্যাবহারঃ

যদি কখনও এমন হয় যে আপনাকে ব্লগের ভিতর কোন বাটন ব্যাবহার করতে হবে, যেমন ডাউনলোড বাটন।সাধারনত আমরা কোন ছবি বা এনিমেশন দিয়ে তার পিছনে কাঙ্ক্ষিত লিংকটিকে ব্যাবহার করি এই বাটনগুলোর ক্ষেত্রে।আর বেশিরভাগ ক্ষেত্রে এই বাটনগুলোর জন্য পেজের লোডিং টাইম বেড়ে যায়।এই সমস্যা সমাধানের জন্য ইনসাইড ব্লগের নিজস্ব বাটন ব্যাবস্থা আছে।তাই উন্নত ব্লগিং এর জন্য ইনসাইড ব্লগের বিভিন্ন রঙএর নিজস্ব বাটন ব্যাবহার করুন।বাটনগুলো ব্যাবহার করতে, বাটন এর ব্যাবহার এই পাতাটি পড়ুন।

ট্যাব ও টগেল এর ব্যাবহারঃ

ব্লগিংকে সচ্ছ ও পরিছন্ন করতে ট্যাব ও টগেল ব্যাবহার করুন।ট্যাব ও টগেল ব্যাবহারের জন্য ব্লগটি মান্সম্মত আকার পায়।সাধারনত এগুলো সাহায্যের জন্য ব্যাবহার হয়ে থাকে।ট্যাব অথবা টগেল ব্যাবহারের জন্য ব্লগে ট্যাব এবং টগেল এর ব্যাবহার এই পাতাটি পড়ুন।

অডিও ও ভিডিও এর ব্যাবহারঃ

ব্লগিং এর ভিতরে আপনি খুব সহজে ভিডিও ও অডিও যোগ করতে পারেন।এই মুহূর্তে আপনি ইউটিউব ও ভিমিও ভিডিও এবং সাউন্ডক্লাউড অডিও প্লেয়ার বা ইনসাইড ব্লগের নিজস্ব অডিও প্লেয়ার এর মাধ্যমে খুব সহজেই আপনার ব্লগিং এ ভিডিও ও অডিও যোগ করতে পারেন।ব্লগিং এর ভিতর ভিডিও বা অডিও যোগ করতে ব্লগ পোস্ট এর ভিতর যেভাবে ভিডিও ও অডিও যোগ করবেন এই পাতাটি পড়ুন।

ভাল লাগলে ঘুরে আসতে পারেন ইনসাইড ব্লগ থেকে।

LEAVE A REPLY

one × three =