গুগল প্লাসের কার্যকর ৫টি ক্রোম এক্সটেনশন

0
431

গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করে এসব এক্সটেনশনের মাধ্যমে গুগল প্লাসে বাড়তি কিছু সুবিধা ভোগ করতে পারবেন। আসুন জেনে নেয়া যাক তেমনই পাঁচটি গুগল ক্রোম এক্সটেনশনের কথা। গুলো আপনার গুগল ক্রোম এক্সপেরিয়েন্সকে আরও সহজ ও সমৃদ্ধ করে দিতে প্রস্ত্তত।

এক্সটেন্ডেড শেয়ার

গুগল প্লাসের অন্যতম একটি সুবিধা হচ্ছে ‘পাবলিক’ সার্কেলে প্রকাশিত যেকোনো পোস্ট (স্ট্যাটাস, লিঙ্ক, ছবি বা ভিডিও) যেকেউ শেয়ার করতে পারেন। এভাবে একটি মাত্র পোস্ট গুগল প্লাসের সব ব্যবহারকারীর হোমপেজেও প্রদর্শিত হতে পারে। কিন্তু গুগল প্লাসে পোস্টগুলোর নিচের শেয়ার বাটনে ক্লিক করলে আপনি শুধু গুগল প্লাসেই শেয়ার করার সুবিধা পাবেন। যদি কোনো ভিডিও বা ছবি গুগল প্লাসের বাইরে অন্য কোনো নেটওয়ার্কে, যেমন- ফেসবুক, টুইটার বা লিঙ্কডইনে শেয়ার করতে চান, তখন পুরো লিঙ্ক কপি পেস্ট করা ছাড়া আর কোনো উপায় নেই।

আপনাকে সেই ঝামেলা থেকে মুক্তি দেবে ‘এক্সটেন্ডেড শেয়ার ফর গুগল প্লাস’ নামের গুগল ক্রোম এক্সটেনশনটি। এটি কার্যকর থাকা অবস্থায় গুগল প্লাসের যেকোনো পোস্টে শেয়ার বাটনে ক্লিক করলে একটি ইন্টারনাল বাবল দেখা যাবে। সেখান থেকে অন্যান্য নেটওয়ার্কেও পোস্টটি শেয়ার করার সুবিধা পাবেন।

এক্সটেনশনটির ইনস্টল লিঙ্ক : https://chrome.google.com/webstore/detail/ oenpjldbckebacipkfbcoppmiflglnib

অ্যানহ্যান্সড টুলবার ফর গুগল প্রোডাক্টস

গুগল প্লাসের অনেক বৈশিষ্ট্যের মধ্যে অন্যতম হলো যেকোনো গুগল পেজ থেকেই গুগল প্লাসের নোটিফিকেশন পেতে পারেন এবং পোস্ট শেয়ার, ছবি বা ভিডিও আপলোড করতে পারবেন। এর ফলে ফেসবুকের মতো আলাদা কোনো ট্যাব বা উইন্ডো খোলা রাখতে হবে না। সাধারণত জিমেইল ব্যবহারকারীরা সবসময়ই জি-মেইল খোলা রাখেন। তাদের সেই জি-মেইলের ট্যাবই গুগল প্লাসের কাজ করতে পারবে। কিন্তু আপনি যদি আরো বেশি সুবিধা চান- যেমন পেজের নিচে নামার সময় বা স্ক্রলডাউন করার সময় যদি গুগল প্লাসের টুলবারটি দৃশ্যমান রাখতে চান, তাহলে এই এক্সটেনশনটি বেশ কাজে আসবে। এর মাধ্যমে পেজের যেখানেই থাকুন না কেন, পর্দার উপরে গুগল প্লাসসহ গুগলের অন্যান্য সেবার লিঙ্কযুক্ত টুলবারটি দৃশ্যমান থাকবে।

এক্সটেনশনটির ইনস্টল লিঙ্ক :

https://chrome.google.com/webstore/detail/ dgnpdoklbnpgoogifmfnmdfhecokajol

ইউজেবিলিটি বুস্ট

গুগল প্লাসের হোমপেজ কিংবা কারো প্রোফাইলে গেলে বিরতিহীনভাবে সব পোস্ট দেখলে একটু অগোছালো মনে হতেই পারে। আপনার যদি এমনই মনে হয়, তাহলে ইউজেবিলিটি বুস্ট এক্সটেনশনটি গুগল প্লাসের চেহারায় কিছুটা পরিবর্তন আনতে পারে। এই এক্সটেনশনটি অ্যাক্টিভ করলে প্রতিটি পোস্টের মাঝে রঙের পরিবর্তন চোখে পড়বে, যাতে করে সম্পূর্ণ গুগল প্লাস হোমপেজের চেহারায় আসবে পরিবর্তন। এক্সটেনশনটির ইনস্টল লিঙ্ক : https://chrome.google.com/webstore/ detail/dkcppcocablbakkaboahjmljpodddkcp

জি প্লাস এক্সটেন্ডেড

অতি দ্রুত কাজ করতে কীবোর্ডের কোনো বিকল্প নেই। যারা কীবোর্ড দিয়ে সব কাজ করতে অভ্যস্ত, তাদের জন্যই বিভিন্ন প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশনে কীবোর্ড শর্টকাট দেয়া থাকে। গুগলও তাদের প্রায় সব ওয়েব অ্যাপ্লিকেশনেই কীবোর্ড শর্টকাট দিয়ে রেখেছে। জি-মেইল থেকে শুরু করে গুগল রিডার পর্যন্ত বেশিরভাগ সাইটেই বিভিন্ন কীবোর্ড শর্টকাট কাজ করে। কিন্তু এখনো গুগল প্লাসের জন্য কোনো কীবোর্ড শর্টকাট তৈরি করেনি গুগল।

ডেভেলপারেরা গুগল ক্রোমের জন্য জি প্লাস এক্সটেন্ডেড নামের দারুণ এই এক্সটেনশনটি তৈরি করেছেন, যার মাধ্যমে বেশ কিছু সাধারণ কাজ মাউস ছাড়াই কীবোর্ড থেকে করা যায়। এই শর্টকাটগুলো নিম্নরূপ :

* কোনো পোস্টে +১ দিতে + চাপতে হবে।

* কোনো পোস্ট থেকে +১ মুছে ফেলতে- (মাইনাস বা হাইফেন) চাপতে হবে।

* আপনার পোস্টে +১ দেয়া যাবে কি না, তা ঠিক করতে কীবোর্ড থেকে p চাপতে হবে।

* কোনো পোস্ট শেয়ার করতে s চাপতে হবে।

* কোনো পোস্টে অনেক কমেন্ট থাকলে পূর্ববর্তী কমেন্টগুলো দেখতে e চাপতে হবে।

এক্সটেনশনটির ডাউনলোড লিঙ্ক :

https://chrome.google.com/webstore/ detail/ nafbdgpajdhkjnaeafkboodleapnpjbg

প্লাস ফটো জুম

গুগল প্লাসে ছবি শেয়ার করার সুবিধা যে আছে, তা সবাই জানেন। কিন্তু এতে, ছবি খুলতে বেশ সময় নেয়। ফেসবুকের যেমন কোনো ছবিতে ক্লিক করলে থিয়েটার ওপেন হয়, গুগল প্লাসেও তেমনি কোনো ছবিতে ক্লিক করলে স্লাইড শো ওপেন হয়। এই কাজে ব্যবহার হওয়া স্ক্রিপ্ট বেশ জটিল বলে মোটামুটি গতির কমপিউটারেও বেশ খানিকটা সময় নেয় ছবি ওপেন হতে। যারা এই সমস্যায় ক্লান্ত, তাদের জন্যই রয়েছে গুগল ক্রোমের প্লাস (+) ফটো জুম এক্সটেনশন।

এই এক্সটেনশনটি আপনার গুগল ক্রোম ব্রাউজারে চালু থাকা অবস্থায় গুগল প্লাসের যেকোনো ছবির ওপর কার্সর রাখলেই ছবিটি বড় আকারে দেখা যাবে। এতে করে আপনার সময় ও ব্যান্ডউইডথ দুই-ই বাঁচবে। এক্সটেনশনটির ডাউনলোড লিঙ্ক : https://chrome. google.com/webstore/detail/njoglkofocgopmdfjnbifnicbickbola

গুগল প্লাস যখন পরীক্ষামূলকের গন্ডি ছাড়িয়ে পূর্ণ আকারে আত্মপ্রকাশ করবে, তখন হয়তো আরো অবাক করা সব সুবিধা দেখা যাবে। কিন্তু যতদিন পর্যন্ত তা না হচ্ছে, ততদিন আপনার গুগল প্লাস ব্যবহারের অভিজ্ঞতাকে আরও দারুণ ও উপভোগ্য করে তুলতে উপরের পাঁচটি এক্সটেনশন ব্যবহার করে দেখতে পারেন।

একটি উত্তর ত্যাগ