মাইক্রোসফটের প্রথম স্মার্টফোন এখন বাংলাদেশে

0
504

মাইক্রোসফট বাংলাদেশে লুমিয়া ৫৩৫ ডুয়াল সিম মোবাইল ডিভাইস বাজারজাতকরণের ঘোষণা দিয়েছে। মাইক্রোসফটের পাঁচটি অনন্য বৈশিষ্ট্যমন্ডিত উপাদানের সমন্বয় ঘটিয়ে নতুন এই ডিভাইস বাজারে নিয়ে আসা হয়েছে। এতে পাঁচ মেগাপিক্সেল ওয়াইড-এঙ্গেল ফ্রন্ট ফেইসিং ক্যামেরা এবং প্রশস্ত ও পাঁচ ইঞ্চি ডিসপ্লে রয়েছে। ফোন সেটটি দামেও বেশ সাশ্রয়ী এবং এতে দুটি সিম ব্যবহারের সুবিধা আছে; যা মানুষ কমবেশি প্রত্যাশা করে থাকে।

মাইক্রোসফটের প্রথম স্মার্টফোন এখন বাংলাদেশে মাইক্রোসফটের প্রথম স্মার্টফোন এখন বাংলাদেশে

এই সেটের পাঁচ মেগাপিক্সেল ওয়াইড-এঙ্গেল ফ্রন্ট ফেইসিং ক্যামেরায় সুবিস্তৃত পটভ‚মি উঠে আসে এবং স্কাইপ ভিডিও কল ও সেলফিতে অধিকসংখ্যক বন্ধু বা স্বজনের ছবি তোলা যায়। আজকাল মানুষ শুধু স্কাইপ ভিডিও কলে অবিস্মরণীয় মুহূর্তগুলোর ছবিই ধারণ এবং সাবলীলভাবে ভয়েস ও ভিডিও রেকর্ড করার মধ্যেই সীমাবদ্ধ থাকতে চান না, তাঁরা আরো বেশি কিছু চান। যেমনÑ তাঁরা ছবি ও ভিডিওগুলো নিজেদের পছন্দ অনুযায়ী এডিট করে অন্যদের সঙ্গে শেয়ার করতে চান। আবার এমএস ওয়ার্ড, এক্সেল ও পাওয়ার পয়েন্ট ডকুমেন্টস, ওয়াননোট নোটবুক, অফিস স্যুইট এসব নিয়েও কাজ করতে তাঁরা আগ্রহী। নতুন এই মোবাইল ফোন সেটে বিনামূল্যে ১৫জিবি (গিগাবাইট) ওয়ানড্রাইভ ক্লাউড স্টোরেজ রয়েছে; যেখানে ফটো, ভিডিও ও অফিস ডকুমেন্টস ইত্যাদি নিরাপদে সেভ করে রাখার পাশাপাশি প্রয়োজনে অন্যদের সঙ্গে শেয়ার করা যাবে।

লুমিয়া ৫৩৫ ডিভাইসটির পাঁচ ইঞ্চির কিউএইচডি (য়ঐউ ফরংঢ়ষধু) ডিসপ্লেতে মাইক্রোসফট আউটলুক আছে; যেটি দিয়ে চলার সময় কর্মক্ষেত্র ও ব্যক্তিগত ই-মেইল বিনিময় করা যাবে। এতে স্মার্ট ডুয়াল সিম বা দুটি স্মার্ট সিম ব্যবহারের সুবিধা থাকায় কল ও টেক্সট মেসেজ মিস হবে না। লুমিয়া ৫৩৫ ডুয়াল সিম মোবাইল ডিভাইসটি সবুজ, কমলা, সাদা, ও কালো এই চার রংয়ে বাজারে পাওয়া যাবে। বাংলাদেশের বাজারে সেটটির দাম নির্ধারণ করা হয়েছে ১১,৪৯৯ টাকা।

মাইক্রোসফট ডিভাইসেস বাংলাদেশ ও এমার্জিং এশিয়ার জেনারেল ম্যানেজার স›দ্বীপ গুপ্ত এ প্রসঙ্গে বলেন, ‘‘অনেক মানুষই, বিশেষ করে প্রযুক্তিমুখী তরুণ সম্প্রদায় সব সময়ই সর্বাধুনিক স্মার্টফোন পেতে চায়। কিন্ত তারা সচরাচর সেই সুযোগ পায় না। সেজন্য তাদের প্রত্যাশা ও চাহিদা পূরণ করতে মাইক্রোসফট একের পর এক সর্বোত্তম সেবা মানসম্পন্ন উইন্ডোজ ফোন ৮.১ আপডেট, লুমিয়া ডেনিম, লুমিয়া ৫৩৫ ডুয়াল সিম প্রভৃতি মোবাইল ফোন সেট নিয়ে এসেছে।’’

প্রসঙ্গত, জিএসএম এরিনায় প্রকাশিত লুমিয়া ৫৩৫-এর বিবরণ প্রকাশ হওয়ার পর অনেকেই এখানে হ্যান্ডসেটটির খারাপ দিকগুলো তুলে ধরেছে। তারা বলছে, সেটটি আপাতত দৃষ্টিতে ভালো মনে হলেও টাচ ভালো কাজ করে না এবং বারবার হ্যাং হয়ে যায়। বিস্তারিত মতামতগুলো পাওয়া যাবে http://www.gsmarena.com/microsoft_lumia_535-reviews-6791.php এই ঠিকানায়।

একটি উত্তর ত্যাগ