ভাইরাস ও স্পাইওয়্যার নিয়ে কয়েকটি প্রশ্ন ও উত্তর

0
414

ভাইরাস, স্পাইওয়্যার কিংবা অনুরূপ ক্ষতিকর প্রোগ্রামের কারণে কম্পিউটার কিংবা স্মার্টফোনের নিরাপত্তা বিঘ্নিত হয়। অনেকেই অনলাইনে ব্যক্তিগত ছবি কিংবা তথ্য দিয়ে ক্ষতির শিকার হন। এসব বিষয় সমাধানে কয়েকটি প্রশ্ন ও উত্তর থাকছে এ লেখায়।
প্রশ্ন : আমার ছবিগুলো অনলাইনে নিরাপদ রাখার উপায় কী?
স্যোশাল মিডিয়ায় ছবি শেয়ার করা মানেই তা বহু মানুষের সামনে আপনার ছবি টাঙ্গিয়ে রাখা। তবে আপনি যদি এগুলো ঠিকভাবে না বোঝেন তাহলে কোনো এক্সপার্টের সহায়তা নিন। এ ছাড়াও ফেসবুকে রয়েছে আপনার সেটিংসগুলো ঠিকভাবে কাজ করছে কি না, তা পরীক্ষা করার জন্য ব্যবস্থা। এক্ষেত্রে ফেসবুকে “View Activity Log,”  থেকে “View As…” -এ যেতে হবে। এরপর অন্যরা আপনাকে কিভাবে দেখছে, তা দেখে নিতে পারেন।
প্রশ্ন : স্মার্টফোনও কি ভাইরাসে আক্রান্ত হয়? এটি প্রতিরোধের উপায় কী?
কম্পিউটারের মতো স্মার্টফোনেও ভাইরাস ধরতে পারে। এর মাধ্যমে তথ্য চুরি হতে পারে, স্প্যাম ছড়াতে পারে কিংবা ক্ষতিকর সফটওয়্যার দখল করতে পারে স্মার্টফোন। এতে স্মার্টফোনটি ক্র্যাশও করতে পারে। তবে খুশির খবর এই যে, স্মার্টফোন ভাইরাসমুক্ত রাখা কম্পিউটারের তুলনায় সহজ। এজন্য স্মার্টফোনটির নির্মাতার অফিসিয়াল অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে হবে এবং তা যেন ভালো নির্মাতার হয়, তা খেয়াল রাখতে হবে। অর্থাৎ সুপ্রতিষ্ঠিত অ্যাপগুলোই শুধু ডাউনলোড করা যাবে। অপরিচিত অ্যাপ ডাউনলোড করা যাবে না। এছাড়া ইনস্টল করতে পারেন ভাইরাস গার্ড।
প্রশ্ন : বিশ্বের বিভিন্ন প্রভাবশালী দেশের সরকার ম্যালওয়্যার ও স্পাই টুল দিয়ে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কম্পিউটারের ওপর নজরদারি করে। এসব সফটওয়্যার প্রতিরোধের উপায় কি?
উত্তর- এসব সফটওয়্যার প্রতিরোধে রয়েছে বেশ কিছু টুল। আর এসব টুল পাওয়া যাবে বিভিন্ন প্রতিষ্ঠিত ভাইরাস গার্ড নির্মাতার কাছে। 1 virus dd ভাইরাস ও স্পাইওয়্যার নিয়ে কয়েকটি প্রশ্ন ও উত্তর

LEAVE A REPLY

two × three =