অপারেটিং সিস্টেম থাকা অবস্থার তৈরীকৃত অতিরিক্ত ড্রা্‌ইভ ডিলেট করুন খুব সহজে

0
496

অগামীকাল ১৬ ই ডিসেম্বর, সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা রইল্ অজকে আমি দেখাবো কীভাবে অপারেটিং সিস্টেম থাকা অবস্থায় তৈরীকৃত অতিরিক্ত ড্রাইভ ডিলেট করবেন? আমার এর আগের টিউনে দেখিয়েছিলাম কীভাবে উইন্ডোজ থাকা অবস্থায় হিার্ডডিস্কের ড্রাইভ বাড়াবেন।যদি না দেখে থাকেন তবে এখনে ক্লিক করে দেখে নিতে পারেন।

 

এখন কথা হলো মনে করেন কারো তৈরীকৃত অতিরিক্ত ড্রা্‌ইভ  লাগবে না।তখন কি করবেন? হ্যা এরকম সমস্যার সমাধান ও আছে।্রজন্য আপনি যে ড্রাইভটি অতিরিক্ত তৈরী করছেন, ঐটাকে ডিলট করতে হবে।এজন্য এভাবে যান।

প্রথমে আপনার কম্টিউটারের My Computer  এর উপর মাইস রেখে নাইট বাটনে ক্লিক করুন দেখবেন Manage একটি অপশন আছে। ঐটায় ক্লিক করুন। নিচের ছবিতে মার্ক করা।একটু দেখানোর চেষ্ট করি।

অপারেটিং সিস্টেম থাকা অবস্থায় অতিরিক্ত ড্রা্‌ইভ ডিলেট করুন খুব সহজে অপারেটিং সিস্টেম থাকা অবস্থার তৈরীকৃত অতিরিক্ত ড্রা্‌ইভ ডিলেট করুন খুব সহজে

অপারেটিং সিস্টেম থাকা অবস্থায় অতিরিক্ত ড্রা্‌ইভ ডিলেট করুন খুব সহজে

 

উপরে ভালো করে দেখুন Device Management নামে মার্ক করা যে অপশন ঐটায় ক্লিক করেন।এবার আপনার কম্পিউটারে যে কয়টা ড্রাইভ আছে সেগুলো শো করবে, উপরে অতিরিক্ত ড্রাইভ আমি মার্ক করে দেখিয়েছি।আমি এই ড্রাইভটি ডিলেট করব। এ জর‌ন্য ঐ ড্রাইভের উপরে মাউসের ডান বাটনে ক্লিক করলে delete Volume  অপশন আসবে ওখানে ক্লিক করুন।ওকে করুন।

বি;দ্র:দেখুন আমি যে ড্রাইভটি ডিলেট করছি ঐটা ক্নিতু ঠিক আগের ড্রাইভ থেকে অতিরিক্ত একটা বানাইছিলাম।

এবার টিউনে আসি। দেখবেন ডিলেট করার পর, ডিলেটকৃত ড্রাইভটি আনলোকেটেড হয়েঠছে।এখন আপনি পাশের ড্রাইভটির উপর মাউসের ডান বাটনে ক্লিক করুন দেখবেন Extended Volume  নামে একটা অপশন পাবেন ঐটায় ক্লিক করুন।এবার একটা ইউন্ডো আসবে ঐটায় Next>Next>Finish ক্লিক করলে কাজ শেষ।

 হয়ে গেল আপনার আগের মত কম ড্রাইভ।কারো কোন সমসস্যা হলে কমেন্টের মাধমে উত্ত্র দেওয়ার চেষ্ট করব।ধন্যবাদ সবাইকে।

এই পোষ্টটি প্রথম লিখছিলাম এখানে

Tag:operating system,partition,hard disk partition,partition after operating system,less drive,less disk drive,how to

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

12 − 11 =