পাসওয়ার্ডজনিত নিরাপত্তা ঝুঁকি এড়াতে বেশ কয়েকটি উপায়

0
483

সম্প্রতি যুক্তরাজ্যে কমিউনিকেশনস-ইন্ডাস্ট্রি রেগুলেশন এজেন্সি ‘অফকম’-এর এক সমীক্ষায় দেখা গেছে, ১৬ বছর বা তার চেয়ে বেশি বয়সী ১ হাজার ৮০০ ইন্টারনেট ব্যবহারকারীর মধ্যে ৫৫ শতাংশই একই ধরনের পাসওয়ার্ড ব্যবহার করছেন বিভিন্ন সাইটে। অন্যদিকে ২৬ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারী এমন পাসওয়ার্ড ব্যবহার করছেন, যা সহজেই আন্দাজ করা সম্ভব; যেমন জন্মদিন কিংবা নিজেদের শিশুর নামে। আবার ২৫ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারীর বেলায় পাসওয়ার্ডটি মনে রাখাই সমস্যা।ইন্টারনেট ব্যবহারে পাসওয়ার্ডজনিত নিরাপত্তা ঝুঁকি এড়াতে বেশ কয়েকটি উপায় অবলম্বন করা সম্ভবÑ

১. ইউনিক পাসওয়ার্ড ব্যবহার করা : একই পাসওয়ার্ড বিভিন্ন ইন্টারনেট অ্যাকাউন্টে ব্যবহার করবেন না। যেমন আপনার ই-মেইল অ্যাকাউন্ট, অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট, সামাজিক নেটওয়ার্ক অ্যাকাউন্ট, অনলাইন ডেটিং অ্যাকাউন্ট এবং অন্যান্য ইন্টারনেট অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড ব্যবহার করা ঝুঁকিপূর্ণ।

২. পাসওয়ার্ড টুকে রাখুন নিরাপদে থাকুক পাসওয়ার্ডনোটবুকে : আপনার অনলাইন জীবন বহুমুখী এবং বিচিত্র অভিজ্ঞতায় সমৃদ্ধ হতে পারে, থাকতে পারে অনেক ধরনের ইন্টারনেট অ্যাকাউন্ট। সব ধরনের ইন্টারনেট অ্যাকাউন্টের জটিল পাসওয়ার্ড মনে রাখা অনেক ক্ষেত্রেই সম্ভব হয় না। সে ক্ষেত্রে একটি স্মার্ট নোটবুকে আপনার পাসওয়ার্ড টুকে রাখুন এবং এই নোটবুকটি গোপন স্থানে সংরক্ষিত রাখুন।

৩. সহজ পাসওয়ার্ড এড়িয়ে চলুন : আপনার অনলাইন জীবনকে সুরক্ষিত রাখতে হলে পাসওয়ার্ডে ‘জটিলতার’ আশ্রয় নিতেই হবে! যেমন ১২৩৪৫৬, ১২৩, ১২৩৪৫৬৭৮৯, ৬৫৪৩২১, ১১১১১, ১২৩৪৫৬৭৮, ১২৩৪– এই জাতীয় সহজ পাসওয়ার্ড ব্যবহার থেকে বিরত থাকুন। এমন সহজ পাসওয়ার্ড ব্যবহার না করে একটু জটিল পাসওয়ার্ড ব্যবহার করুন। এক্ষেত্রে একটু দীর্ঘ নম্বর, অক্ষর এবং প্রতীক কিওয়ার্ডের সংমিশ্রণে একটি যুতসই পাসওয়ার্ড ব্যবহার করাই শ্রেয়।

৪. অনুমানযোগ্য তারিখ, নাম্বার বা নাম ব্যবহার না করা : পাসওয়ার্ডে আপনার জন্ম তারিখ, মোবাইল ফোন নম্বর, আপনজনের নাম এবং এ ধরনের পছন্দনীয় শব্দ পাসওয়ার্ড হিসেবে ব্যবহার না করা শ্রেয়।

৫. ভুলেও কোনো রেজিস্ট্রেশনের সময় পাসওয়ার্ড না দেয়া : ইন্টারনেটে অনেক ধরনের রেজিস্ট্রেশনের আমন্ত্রণ জানানো হয়। প্রয়োজনীয় রেজিস্ট্রেশনের সময় কোনোভাবে ভুলেও আপনার বহুল ব্যবহƒত কোনো পাসওয়ার্ড দেবেন না। নতুন রেজিস্ট্রেশনের সময় নতুন পাসওয়ার্ড ব্যবহার করাই ভালো।

৬. পাসওয়ার্ড হিসেবে পরিচিত শব্দ ব্যবহার না করা : ইন্টারনেটে পাসওয়ার্ড হিসেবে পরিচিত কিছু সাধারণ শব্দ ব্যবহার না করাই বুদ্ধিমানের পরিচয় বহন করে। যেমন hello, computer, superman, sexy কখনো এ ধরনের শব্দ ব্যবহার করবেন না।

৭. অনলাইন লেনদেনে সতর্কতা : আজকাল অনলাইন ব্যাংক অ্যাকাউন্টে লেনদেন কার্যক্রম সম্পন্ন হচ্ছে। এখানে প্রতিটি লেনদেনের সময় ব্যবহারকারীকে পাসওয়ার্ড ব্যবহার করতে হয়।

উত্তর লিখুন

Please enter your comment!
Please enter your name here

15 − 4 =