২০ কোটি ডলার বিনিয়োগ করছে ফেনক্স ভেঞ্চার

0
291

দেশের প্রযুক্তি, ইন্টারনেট এবং মিডিয়া সেক্টরে বিনিয়োগের লক্ষ্যে ২০ কোটি মার্কিন ডলারের তহবিল গঠন করেছে ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল। একই সাথে বেসিসের সভাপতি শামীম আহসান ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের জেনারেল পার্টনার হিসেবে যোগদান করেছেন।

এই তহবিল গঠনের মাধ্যমে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিভিত্তিক কোনো প্রতিষ্ঠানের ব্যবসায় কার্যক্রমের সূচনা হল। ফেনক্সের যৌথ প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ড. আনিস উজ্জামান জানান, বাংলাদেশে আইসিটি সেক্টরের অপার সম্ভাবনা রয়েছে। তার আশা, ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল বাংলাদেশে সিলিকন ভ্যালির অত্যাধুনিক ও উন্নত পদ্ধতি প্রণয়নে অগ্রণী ভূমিকা পালন করবে।

২০ কোটি ডলার বিনিয়োগ করছে ফেনক্স ভেঞ্চার ২০ কোটি ডলার বিনিয়োগ করছে ফেনক্স ভেঞ্চার

একই সাথে ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল বাংলাদেশি উদ্যোক্তাদের আন্তর্জাতিক নেটওয়ার্কের আওতায় আনতে সহায়তা করবে বলেও মনে করেন তিনি। শামীম আহসান বলেন, এই অংশীদারিত্ব ‘ওয়ান বাংলাদেশের’ রূপকল্প বাস্তবায়নে সহায়তা করবে এবং ফেনক্সের কৌশলী পরামর্শ, আন্তর্জাতিক নেটওয়ার্ক ও আর্থিক সহায়তার মাধ্যমে দেশি আইটি প্রতিষ্ঠানগুলো আন্তর্জাতিক বাজারে প্রবেশ করতে পারবে এবং লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরিত হতে পারবে।

প্রসঙ্গত, ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল ২০১১ সাল থেকে বিশ্বের বিভিন্ন দেশে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে। কোম্পানিটি বিভিন্ন বহুজাতিক প্রতিষ্ঠান ও নতুন প্রতিষ্ঠিত ব্যবসাগুলোতে এন্টারপ্রাইজ পার্টনারশিপে সহায়তা করে থাকে। এছাড়াও ফেনক্স নতুন প্রতিষ্ঠিত ব্যবসায়ের কার্যক্রমে সহায়তা, নতুন আন্তর্জাতিক বাজারে প্রবেশ এবং মার্জার এন্ড একুইজিশন ও আইপিওতে প্রস্থানে সহায়তা প্রদান করে থাকে।

ফেনক্স সম্প্রতি বিভিন্ন ব্যাবসায় প্রতিষ্ঠানে বিনিয়োগ করেছে যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- সাইডকার, শেয়ারদিস, র‍্যাপজিনিয়াস, বটলনস, টেক ইন এশিয়া, জেটলোর, লার্ক, ইনফোকম ইত্যাদি।

একটি উত্তর ত্যাগ