ফেসবুকে ছবি পোস্ট করার নতুন ব্যবস্থা চালু হচ্ছে

0
528

স্ট্যাটাসের পাশাপাশি জনপ্রিয় আরেকটি সুবিধা হচ্ছে, ছবি পোস্ট। অনেকে যতটা না স্ট্যাটাস দেন, তারচেয়ে বেশি দেন ছবি পোস্ট। তবে অনেক সময় ঝোঁকের মাথায় এমন ছবিও পোস্ট দিয়ে ফেলেন, যার জন্য পরবর্তীতে পস্তাতে হয়।

অনেকের ক্ষেত্রেই এমনটা হয়ে থাকে যে, ছবি পোস্ট করার পর পরিবারের সদস্যরা, বন্ধুরা কিংবা অফিসের লোকজন পোস্টদাতাকে নিয়ে বলাবলি করতে থাকে যে, ‘এমন ছবি পোস্ট করাটা মোটেও উচিত হয়নি’।  আর এজন্য এবার ছবি পোস্ট করার ক্ষেত্রে আগে থেকেই সতর্ক করবে ফেসবুক।

ফেসবুকে নিজেই জানাবে, ‘Uh, this is being posted publicly. Are you sure you want your boss and your mother to see this?’ (‘এই ছবিটা কিন্তু সবাই দেখবে। আপনি নিশ্চিত তো আপনার বস ও মাও কিন্তু ছবিটা দেখবে’)।

ফেসবুকের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স রিসার্চ ল্যাবের প্রধান ইয়ান সেকুনের নেতৃত্বে এমনই একটি অভিনব টুল খুব শিগগিরি যুক্তে হতে যাচ্ছে ফেসবুকে। এক সমীক্ষা দেখা গেছে, ফেসবুকে যত আপত্তিকর ছবি ব্যক্তিগত প্রোফাইল থেকে পোস্ট করা হয় তার বেশিরভাগই সময়ই ঝোঁকের মাথায় করা হয় এবং সতর্কতার কোনো ব্যবস্থাও নেই।

এমন ধরনের টুল ফেসবুকে যুক্ত হলে ছবি পোস্ট করার পর ব্যবহারকারীকে পস্তাতে হবে না। শুধুই ছবিই নয়, সব ধরনের পোস্টের ক্ষেত্রেই এই টুল কাজ করবে বলে দাবী করা হয়েছে

একটি উত্তর ত্যাগ