বন্ধ হয়ে যাচ্ছে গুগল নিউজ

0
344

অনলাইন সার্চ ইঞ্জিন গুগল স্পেনে তাদের সংবাদ পরিবেশ পরিষেবা বন্ধ করে দিচ্ছে। কপিরাইট সংক্রান্ত এক নতুন আইন স্পেনে বলবৎ হওয়ায় গুগল এই সিদ্ধান্ত নিয়েছে। গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, স্পেনে আগামী জানুয়ারি থেকে নতুন এ আইন কার্যকর হবে। তার আগে ১৬ ডিসেম্বর থেকে স্পেনে গুগল নিউজ সার্ভিস বন্ধ করে দেয়া হবে।

স্পেনের নতুন কপিরাইট আইনে বলা হয়েছে, গুগল নিউজসহ অন্যান্য সাইটগুলো স্পেনের পত্র-পত্রিকা ও প্রকাশনার যেকোনো ‘কন্টেন্ট’ নিজেদের সাইটে আপলোড করলে, বিনিময়ে তাদের অর্থমূল্য দিতে হবে। আর গুগল এই আইনের তীব্র বিরোধিতা করেছে। গুগলের দাবি, তাদের ‘নিউজ সার্ভিস’ থেকে কোনো অর্থ আমদানি হয় না। গুগল সম্পূর্ণ বিনামূল্যে এই পরিষেবা দেয়। সুতরাং গুগলও এর জন্য কাউকে কোনো অর্থমূল্য দিতে পারবে না। গুগল নিউজের প্রধান কার্যনির্বাহী রিচার্ড গিনগ্রাস এক ব্লগ পোস্টে গত বুধবার এই তথ্য প্রকাশ করেন।

তিনি স্পেনের এই পদক্ষেপের সমালোচনা করে বলেন, এই ধরনের আইন টিকবে না। কারণ প্রকাশকরা গুগল নিউজে তাদের ‘কন্টেন্ট’ প্রকাশ করে বরং লাভবান হতো। নিজেদের কন্টেন্ট গুগল নিউজে প্রকাশের মাধ্যমে তাদের সাইটে ভিজিটরের সংখ্যা বেড়ে যেতো। যা থেকে প্রকাশকদেরই বাড়তি আয় হতো।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

13 − five =