ল্যাপটপের জন্য ঋণ সুবিধা দিতে যাচ্ছে সরকার

0
354

অবশেষে ল্যাপটপের জন্য ঋণ সুবিধা দিতে যাচ্ছে সরকার। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) উদ্যোগে ফ্রিলান্সারদের ঋণ দেবে ট্রাস্ট ব্যাংক। তবে এই ঋণ নিয়ে কম্পিউটারও কেনা যাবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্রে জানা গেছে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পে’ যারা প্রশিক্ষণ নেবেন তারা ঋণের জন্য আবেদন করতে পারবেন। ট্রাস্ট ব্যাংক থেকে ঋণ নিয়ে ল্যাপটপ কিংবা ডেক্সটপ কম্পিউটারও কেনা যাবে।

এদিকে এই ঋণ সুবিধা দিতে আগামী রোববার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি) ও ট্রাস্ট ব্যাংকের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হবে।

দীর্ঘদিন ধরেই বিশ্ববিদ্যালয়ের পর্যায়ের শিক্ষার্থীদের কাছে প্রযুক্তি পৌঁছে দিতে ল্যাপটপ ক্রয়ে ঋণ দেয়ার ব্যবস্থা করতে উদ্যোগ নিয়েছে। কিন্তু বিনা জামানতে ব্যাংকগুলো ঋণের আপত্তিতেই পিছিয়ে যায় এই উদ্যোগ। বিভিন্ন সময়ে এ ঋণ বিতরণের কর্মকৌশল নির্ধারণে কাজ করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় (আইসিটি)। দ্রুত ও সহজে শিক্ষার্থীদের ঋণ দেয়া নিশ্চিত করতে আইসিটি মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছে বাংলাদেশ ব্যাংক এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের হয়ে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর সঙ্গে ইতিমধ্যে আলোচনা করে বাংলাদেশ ব্যাংক। ঋণের টাকা ফেরত পাওয়ার নিশ্চয়তার জন্য আটকে ছিল এই ঋণ সুবিধা।

গত ৮ জুন তথ্য ও প্রযুক্তি সচিব মো. নজরুল ইসলাম খান ব্যাংক ও বেসরকারি সংস্থাগুলোকে ল্যাপটপে ঋণ দেয়ার আহ্বান জানান। ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে কোটি ডলার আয় সম্ভব উল্লেখ করে তিনি বলেন, ‘ইউজিসি, সরকার এবং বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা উদ্যোগ নিলে শিক্ষার্থীদের ল্যাপটপ দেয়া যায়। এক্ষেত্রে ব্যাংকগুলো বড় ভূমিকা রাখতে পারে।’

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nineteen − 7 =