হজযাত্রীদের জন্য মোবাইল অ্যাপস

0
328

শুরু হয়েছে পবিত্র হজযাত্রা। বুধবার সকাল ৭টা ৫ মিনিটে হজযাত্রীদের নিয়ে সৌদিআরবের উদ্দেশে ঢাকা ছেড়েছে প্রথম ফ্লাইটটি। এ বছর বাংলাদেশ থেকে ৯৮ হাজার ৭৬২ জন পবিত্র হজ পালন করতে সৌদি আরব যাচ্ছেন।

হজের অংশ হিসেবে মক্কা, মিনা, মদীনা, আরাফাত মুজদালিফায় যান হাজীরা। নানা কাজে বের হয়ে অনেকেই হারিয়ে ফেলেন পথ। দেশ থেবে বহুদুরে ভাষার ভিন্নতার কারণেও বেশ সমস্যায় পড়েন অনেকে।

হজযাত্রীদের এসব সমস্যা থেকে বাঁচাতে একটি মোবাইল অ্যাপ তৈরি করেছে বিজনেস অটোমেশন লিমিটেড। পিলগ্রিম গাইড নামের অ্যাপটি ব্যবহার করা যাবে যেকোনো অ্যানড্রয়েড মোবাইলেই। www.hajj.gov.bd থেকে পিলগ্রিম গাইড অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করা যাবে। এছাড়া পাওয়া যাবে গুগল প্লে স্টোরেও।

অ্যাপটি ইনস্টল করে সেটিংস থেকে পাসপোর্ট নম্বর অথবা পিলগ্রিম আইডি (৭ সংখ্যার নম্বর) ও জন্ম তারিখ লিখে রেজিস্ট্রেশন করতে হবে। অ্যাপটিতে নির্দেশনা (ডিরেকশন), সংবাদ (নিউজ), নামাজের সময়, তথ্য (ইনফরমেশন), জরুরি প্রয়োজনে যোগাযোগ এবং প্রোফাইল মেন্যু রয়েছে। রেজিস্ট্রেশন করে একবার আপডেট করে নিলে বিভিন্ন তথ্য মোবাইলে আসবে।

নির্দেশনা (ডিরেকশন) মেন্যুতে গন্তব্যস্থান শুরু হবে কোথা থেকে, আর শেষ কোথায় হবে এটা ঠিক করে নিলে গুগল ম্যাপের মাধ্যমে নির্দেশনা দেবে পিলগ্রিম গাইড। যেমন- আপনি মক্কার বাসা থেকে যেতে চান কাবা শরিফে। এটি নির্বাচন করে দিলে গুগল ম্যাপে গাড়িতে অথবা পায়ে হাঁটা রাস্তার নির্দেশনা দেবে। ফলে পথ হারাবার ভয় নেই।

সংবাদ মেন্যুতে থাকছে সাম্প্রতিক সংবাদ। তথ্য (ইনফরমেশন) মেন্যুতে হারিয়ে গেলে কোথায় যাবেন, সৌদি আরবে ভ্রমণ, হাজিদের সুবিধাদি, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা, লাগেজের নিয়ম ইত্যাদি তথ্য থাকছে।

জরুরি প্রয়োজনে যোগাযোগ মেন্যুতে রয়েছে হজ কার্যালয় ঢাকা, হজ আইটি ডেস্ক মক্কা, মদিনা, জেদ্দা, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের টেলিফোন নম্বর। নামাজের সময় মেন্যুতে পাওয়া যাবে পাঁচ ওয়াক্ত নামাজের সময়। প্রোফাইল মেন্যুতে পাওয়া যাবে নাম, পিলগ্রিম আইডি, গাইড, ফোন, এজেন্সি ফোন ইত্যাদি।

LEAVE A REPLY

12 + nine =