আপনার ইউএসবি ড্রাইভে রাইটিং ডিজ্যাবল করে রাখুন (বোনাস ২টি পেনড্রাইভ টিপস এন্ড ট্রিকস)

0
569

যদি আপনার সিস্টেম মাল্টিপল ইউজার ব্যবহার করে থাকে, তাহলে ডাটার নিরাপত্তার ব্যাপারে যথেষ্ট সন্দেহ উদ্রেক হওয়া স্বাভাবিক। ডাটা আত্মসাতকারীরা ইউএসবি ডিভাইসে প্লাগ করে খুব সহজে হাতিয়ে নিতে পারে গুরুত্বপূর্ণ ডাটা। আপনি যদি ডাটার নিরাপত্তার ব্যাপারে সচেতন হোন, তাহলে ইউএসবি ড্রাইভে রাইটিং ডিজ্যাবল করতে পারেন নিচে বর্ণিত ধাপগুলো অনুসরণ করে :

* Start->Run টাইপ করে টেক্সটবক্সে regedit টাইপ করে এন্টার চাপুন।

* এবার HKEY_LOCAL_MACHINE\SYSTEM\ CurrentControlSet\Control\StorageDevicePolicies’ রেজিস্ট্রি কী-তে নেভিগেট করুন।

StorageDevicePolicies আপনার ইউএসবি ড্রাইভে রাইটিং ডিজ্যাবল করে রাখুন (বোনাস ২টি পেনড্রাইভ টিপস এন্ড ট্রিকস)

* ডানদিকের প্যানের যেকোনো জায়গায় ডান ক্লিক করুন এবং সিলেক্ট করুন ‘DWORD (32-bit) Value’ অপশন।

* নতুন তৈরি করা কী-তে ডবল ক্লিক করুন এবং Value data ফিল্ডে টাইপ করুন ‘00000001’।

* উপরোল্লিখিত কাজগুলো সম্পন্ন হবার পর পিসি রিস্টার্ট করুন, যাতে পরিবর্তনটি ঘটতে পারে।

 

পেনড্রাইভ খুঁজে না পাওয়া গেলে

অনেক সময়ই পেনড্রাইভ বা কার্ড রিডার ইউএসবি পোর্টে লাগলে তা খুঁজে পাওয়া যায় না। প্রধানত এক বা একাধিক পেনড্রাইভ বা কার্ড রিডার ব্যবহারের জন্যই এই সমস্যা হয়। এই সমস্যার সমাধান করতে প্রথমেই My Computer-এ রাইট ক্লিক করে Manage-এ ক্লিক করুন। Computer Management থেকে Storage->Disk Management-এ ক্লিক করুন।

ডান পাশের Window-তে আপনার কমপিউটারে সংযুক্ত সব স্টোরেজের নাম, সাইজ, ধরন, অবস্থা দেখতে পাবেন।

এখানে পেনড্রাইভে রাইট ক্লিক করে Change Drive letter and Paths-এ ক্লিক করুন। Change-এ ক্লিক করে Assign the following drive letter থেকে অব্যবহৃত লেটারটি সিলেক্ট করে Ok করুন।

বাড়িয়ে নিন পেনড্রাইভের জায়গা

সাধারণত উইন্ডোজ ফ্যাট বা ফ্যাট৩২ ফাইল পদ্ধতিতে চলে। ফলে এখানে ফাইল সঙ্কোচন করার কোনো সুবিধা পাওয়া যায় না, তবে এনটিএফএস পদ্ধতিতে এ সুবিধা আছে। পেনড্রাইভকে ফ্যাট বা ফ্যাট৩২ থেকে এনটিএফএস-এ রূপান্তর করা যায়।

এ জন্য উইন্ডোজ অপারেটিং সিস্টেমের Start->Run-এ গিয়ে cmd লিখে কমান্ড খুলুন এবং Convert X:/FS:NTFS লিখে এন্টার করুন। X-এর জায়গায় পেনড্রাইভ যে ড্রাইভে রয়েছে সেই অক্ষরটি হবে : যেমন L ড্রাইভে হলে L লিখতে হবে।

এবার My Computer-এ গিয়ে পেনড্রাইভের আইকনে ডান ক্লিক করে Properties-এ যান। এখান থেকে Compass Drive to Save Disc Space অপশনে টিক চিহ্ন দিয়ে Ok চাপুন।

এবার Apply to Sub Folders and Files অপশনে (যদি আসে) Ok করে বের হয়ে আসুন। এখন পেনড্রাইভে যেকোনো ফাইল কপি করলে সেটা খুব বেশি জায়গা নেবে না। ফলে পেনড্রাইভের মেমরি অনেক সাশ্রয় হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

ten + 13 =