আপনার জন্য উপযোগী ব্রাউজার কোনটি? দেখে নিন কোন উইন্ডোজ এর জন্য কনো ব্রাউজারটি বেস্ট কাজ করে

0
498

এক সময় শুধু ‘নেটস্কেপ’ নামের একটি ব্রাউজার নিয়েই মানুষ ছিল মহা খুশি। কারণ তাঁদের কাছে বিকল্প ছিল না। এখন ব্রাউজার পছন্দ করাও জটিল। জনপ্রিয়তার পাশাপাশি দ্রুত আপডেট কিংবা নতুন নতুন ফিচার বিবেচনা করে উপযোগী ব্রাউজার ইনস্টল করা হয়। আপনার জন্য কোন ব্রাউজারটি সবচেয়ে ভালো হবে? উইন্ডোজ আট কিংবা এক্সপির জন্য কি একই ব্রাউজার কিংবা ম্যাক ব্যবহারকারীরা কি অ্যাপলের ব্রাউজারেই সন্তুষ্ট থাকবে? এই প্রশ্নের উত্তর খুঁজতে হলে বড় ব্রাউজারগুলো মুখোমুখি দাঁড় করাতে হবে। সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকরাডার ব্রাউজারের সর্বশেষ সংস্করণগুলোর মধ্যে তুলনা করে ব্যবহারকারীদের জন্য উপযোগী ব্রাউজার বেছে নেওয়ার সুযোগ করে দিয়েছে। ইন্টারনেট এক্সপ্লোরার ১১, ফায়ারফক্স ২৮, ক্রোম ৩৩, অপেরা ২০, সাফারি ৫.১.৭ নিয়ে পরীক্ষা করেছে প্রযুক্তি বিশ্লেষকেরা।

গতির দিক থেকে সেরা ব্রাউজারওপেরা ব্রাউজার

এখনকার কোনো ব্রাউজারকেই আর ধীরগতির ব্রাউজার বলা চলে না। তবে ওয়েব অ্যাপ্লিকেশন বা ব্রাউজার-সংক্রান্ত কাজের ক্ষেত্রে বিশেষ কিছু পার্থক্য দেখা যায়। সানস্পাইডার বেঞ্চমার্ক পরীক্ষা করে চাপের মুখে একটি ব্রাউজার কীভাবে কাজ করে তা দেখা যায়। এতে যে ব্রাউজার যত কম স্কোর করে সেই ব্রাউজার তত দ্রুতগতির। সম্প্রতি সানস্পাইডার বেঞ্চমার্ক পরীক্ষায় ব্রাউজারভিত্তিক প্রাপ্ত ফলে দেখা গেছে ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার গতির দিক থেকে এগিয়ে রয়েছে। বেঞ্চমার্ক পরীক্ষায় ফায়ারফক্স, ক্রোম, অপেরা ও সাফারির চেয়ে ইন্টারনেট এক্সপ্লোরারের ডেস্কটপ ও মডার্ন সংস্করণ গতির দিক থেকে এগিয়ে রয়েছে।ফায়ারফক্স ব্রাউজার অ্যাড-অনের জন্য সেরা ব্রাউজার

অ্যাড-অনের ব্রাউজার বলতে এখনো অধিকাংশই ফায়ারফক্স ব্রাউজারকেই বোঝেন। দীর্ঘদিন ধরেই অ্যাড-অনের রাজা হিসেবে ফায়ারফক্স তার স্থান করে নিয়েছে। অ্যাড-অন, পিন ট্যাব, গ্রিজমাংকি স্ক্রিপ্ট প্রভৃতি সুবিধা এই ব্রাউজারটিকে ব্যবহারবান্ধব করেছে। অবশ্য অ্যাড-অনের হিসাব ধরলে ব্রাউজার হিসেবে গুগল ক্রোম খুব বেশি পিছিয়ে নেই। গুগল নাউ, ক্রোম ডেস্কটপ অ্যাপ প্রভৃতির মাধ্যমে ক্রোম ব্যবহারকারীদের কাছে দ্রুত জনপ্রিয় হচ্ছে। অপেরা তাদের রেন্ডারিং ইঞ্জিন পরিবর্তন করে এখন ক্রোমের মতো প্রযুক্তি ব্যবহার শুরু করেছে যার অর্থ ক্রোমিয়ায় এক্সটেনশনগুলো এখন অপেরা ব্রাউজারেও পাওয়া যাবে। এ ব্রাউজারটি অন্যান্য ব্রাউজারের চেয়ে দেখতে সুন্দর। এক্সটেনশন গ্যালারির হিসাবে পিছিয়ে রয়েছে সাফারি ব্রাউজার।

উইন্ডোজ ৮-এর সেরা ব্রাউজার

গতির দিক থেকে ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার এগিয়ে রয়েছে তা বেঞ্চমার্ক পরীক্ষায় দেখা গেছে। উইন্ডোজনির্ভর ট্যাবলেট ও টাচস্ক্রিনযুক্ত পণ্যগুলোর ক্ষেত্রে তাই ইন্টারনেট এক্সপ্লোরার সবচেয়ে ভালো ব্রাউজার হতে পারে। তবে ডেস্কটপ মোডের ক্ষেত্রে ইন্টারনেট এক্সপ্লোরার ছাড়াও ফায়ারফক্স ও ক্রোম ব্রাউজার সুবিধাজনক হতে পারে। কারণ এ দুটি ব্রাউজারে সিনক্রোনাইজেশন সুবিধা উন্নত।

উইন্ডোজ ৭-এর সেরা ব্রাউজার

উইন্ডোজ ৮-এর মতো উইন্ডোজ ৭ ব্যবহারাকারীও দ্রুতগতির ব্রাউজার বিবেচনা করলে ইন্টারনেট এক্সপ্লোরার বেছে নিতে পারে। ক্রোম ও ফায়ারফক্স ব্রাউজার অ্যাড-অনের দিক থেকে এগিয়ে রয়েছে আর অপেরা ব্রাউজারটি দেখতে সুন্দর।

এক্সপি ও ভিস্তার জন্য সেরা ব্রাউজার

এক্সপি ও ভিস্তার জন্য ইন্টারনেট এক্সপ্লোরারের সর্বশেষ সংস্করণ ব্যবহারের সুযোগ নেই। এক দশকের বেশি পুরোনো অপারেটিং সিস্টেম এক্সপির জন্য আধুনিক ব্রাউজার বিবেচনা করতে হলে ‘ক্রোম’ বেছে নেওয়া ভালো। এক্সপি সার্ভিস প্যাক২ কিংবা পেন্টিয়াম৪, ১২৮ মেগাবাইট র্যামযুক্ত পিসি পর্যন্ত গুগলের ক্রোম ব্রাউজার ব্যবহার করা যাবে।

ওএস এক্সের জন্য সেরা ব্রাউজারক্রোম ব্রাউজার

ওএস এক্সের জন্য সাফারি ব্রাউজারটি ব্যবহার করা যেতে পারে। তবে ওএস এক্সের বর্তমান সংস্করণের জন্য সাফারির বিকল্প হিসেবে ফায়ারফক্স, কিংবা অপেরা ব্যবহার করা যেতে পারে। বেঞ্চমার্ক পরীক্ষায় ক্রোম ব্রাউজার এ ক্ষেত্রে কিছুটা পিছিয়ে রয়েছে। তবে অপেরা ব্রাউজার ব্যবহারের পরামর্শ প্রযুক্তি বিশ্লেষকদের।

প্রাইভেসি রক্ষার সেরা ব্রাউজার

জনপ্রিয় সব ব্রাউজারগুলোতে অনলাইনে গোপনীয়তা রক্ষা করার জন্য বিশেষ ব্রাউজিং মোড রেয়েছে। তবে প্রাইভেসি নিয়ে বেশি চিন্তা থাকলে তখন অ্যাড-অন, এক্সটেনশন, অ্যাডব্লক প্লাসের দিকে ঝুঁকতেই হবে। এ ক্ষেত্রে ফায়ারফক্স ও ক্রোম এগিয়ে রয়েছে। অবশ্য যাঁরা নিরাপত্তা ও প্রাইভেসির বিষয়টিকে বেশি গুরুত্ব দেন তাঁরা এখন আর শুধু একটি ব্রাউজার ইনস্টল করেই সন্তুষ্ট থাকে না। এ ক্ষেত্রে ক্রোম ও ফায়ারফক্সই এগিয়ে। তৃতীয় ব্রাউজার হিসেবে অপেরার কথা ভাবা যেতে পারে।

ডলফিন ব্রাউজারএইচটিএমএল৫-এর জন্য সেরা ব্রাউজার

ওয়েব পেজ তৈরির জন্য পরিচিত হাইপার টেক্সট মার্কস আপ ল্যাঙ্গুয়েজ বা এইচটিএলের পঞ্চম সংস্করণ মান বিবেচনায় ধরলে সেরা ব্রাউজার হিসেবে শীর্ষস্থানটি ক্রোমের। এইচটিএমএল মানদণ্ড বিবেচনায় ক্রোমের পরে রয়েছে ফায়ারফক্স ও অপেরা।

অ্যান্ড্রয়েডের জন্য সেরা ব্রাউজার

গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ব্রাউজার অ্যাপ্লিকেশন হিসেবে ডলফিনকে এগিয়ে রাখা যায়। দ্রুতগতির এ ব্রাউজারটির অসংখ্য ফিচার ব্যবহারকারীদের কাজে লাগতে পারে। তবে ডলফিন ছাড়াও অন্য ব্রাউজার হিসেবে ক্রোম ব্রাউজারে সুবিধা পাবেন। তবে আপনার ডেস্কটপ ব্রাউজার যদি ফায়ারফক্স হয়, তবে সিনক্রোনাইজেশনের সুবিধা নিতে অ্যান্ড্রয়েডনির্ভর পণ্যেও ফায়ারফক্স ইনস্টল করতে পারেন।

আইপ্যাডের জন্য সেরা ব্রাউজার

আইওএস ৭-এ সাফারির যে সংস্করণটি এসেছিল তা প্রায়ই ক্রাশ করে, তবে এর আপডেটটি ভালো কাজ করে। ব্রাউজার হিসেবে ডলফিনও ভালো। গুগলের সার্ভিস ব্যবহারের জন্য ক্রোম ব্যবহারে সুবিধা পাওয়া যায়। আইপ্যাডের জন্য অপেরা ব্রাউজারটিও বেশ কাজের।

একটি উত্তর ত্যাগ