১ কোটির বেশি ওয়েবসাইট হ্যাকিং এর শিকার

0
474

জনপ্রিয় কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম দ্রুপালের ত্রুটির সুযোগ নিয়ে হ্যাক করা হয়েছে প্রায় ১ কোটি ২০ লাখ ওয়েবসাইট। বিবিসি সূত্রে এই তথ্য জানা গিয়েছে।

কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ১ কোটির বেশি ওয়েবসাইট হ্যাকিং এর শিকার

এই হ্যাকিং ঘটনার পর দ্রুপালের পক্ষ থেকে একটি নিরাপত্তা সতর্কতা প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়, দ্রুপালের সাম্প্রতিক সংস্করণে থাকা বাগ বা ত্রুটি দূর করতে তাদের পক্ষ থেকে একটি প্যাচ প্রকাশ করা হয়েছে। তবে যেসকল ব্যবহারকারী এখনো সেটি ইন্সটল করেননি, তাদের ওয়েবসাইটই হামলার শিকার হয়েছে।

দ্রুপালের পক্ষ থেকে আরও বলা হয়েছে, যেসকল ওয়েবসাইটে ইতোমধ্যেই হামলা চালানো হয়েছে, সেগুলোতে এখন প্যাচ ব্যবহার করে কাজ নাও হতে পারে। তাদের উদ্দেশ্যে দ্রুপালের পরামর্শ হচ্ছে, ওয়েবসাইটে থাকা বিভিন্ন ফাইল এবং সেটিং পরীক্ষা করে দেখে নিতে যে সেটি আদৌ হ্যাকারদের নিয়ন্ত্রণে আছে কিনা। ধারণা করা হচ্ছে, হ্যাকাররা অধিকাংশ ওয়েবসাইটে থাকা তথ্য নিজেদের কাছে কপি করে রেখেছে।

বর্তমানে ছবি এবং তথ্যভিত্তিক ওয়েবসাইট তৈরিতে ব্যাপক হারে ব্যবহার করা হচ্ছে দ্রুপাল। দ্রুপালের সর্বশেষ সংস্করণ দ্রুপাল ৭-এ থাকা ‘assume’ নামক একটি ত্রুটির সুযোগ নিয়ে এসকল ওয়েবসাইটে হামলা চালানো হয়।

একটি উত্তর ত্যাগ