মোবাইলে অপেরা মিনি ব্যাবহার করার আগে এর কুফলগুলো জেনে নিন

0
667

মোবাইলে ওয়েব ব্রাউজার হিসেবে ওপেরা মিনির জনপ্রিয়তা প্রশ্নাতীত। স্লো ইন্টারনেট কানেকশন, কম ড্যাটা খরচ ও ওয়েবসাইট দ্রুত ডাউনলোড হওয়ার সুবিধার জন্যই মূলত সবাই এই ব্রাউজার পছন্দ করে।

কিন্তু এ ব্রাউজারের এমন কিছু সমস্যা আছে যা যারা ব্যবহার করেন তারা সম্ভবত ইতিমধ্যেই বুঝতে পেরেছেন। তার চেয়েও বড় সমস্যা হচ্ছে, এর নিরাপত্তা ব্যবস্থা বলতে কিছু নেই। আপনার অজান্তেই মোবাইল থেকে গুরুত্বপূর্ণ ও গোপনীয় তথ্য যে কেউ চুরি করতে পারে।

অপেরা মিনির সমস্যাগুলো এক নজরে

১. প্রথমমত, যে সমস্যায় আপনি পড়বেন তা হলো- আধুনিক ডিজাইনের ওয়েবসাইটগুলো এ ব্রাউজারে চলে না। যেমন: আপনি অপেরা মিনি থেকে ফেসবুকে ঢুকলেই বুঝতে পারবেন। সাইটটি পুরোপুরি লোড হবে না। এছাড়া স্ক্রিপ্ট বেইজড (যেমন: java script) ওয়েবসাইট ব্রাউজ করতে চাইলে অপেরা মিনি আপনার কোনো কাজে আসবে না।

২. অপেরা মিনিতে কোনো স্ট্রিমিং সম্ভব না। একারণে এ ব্রাউজারে আপনি ইউটিউব দেখতে পাবেনই-না এমনকি অন্য ভিডিও বা অডিও শুনতেও পারবেন না।

৩. অপেরা মিনি ফিশিং ওয়েবসাইট ও হ্যাকিং পেজ শনাক্ত করতে পারে না। এ কারণে এর নিরাপত্তা বলে কিছু নেই। আপনার অজান্তেই মোবাইলের তথ্য চুরি হয়ে যাবে।

এসব সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে

অপেরা ব্রাউজার, অপেরা মোবাইল, গুগল ক্রোম, ফায়ারফক্স, সিএম ব্রাউজার, ডলফিন ব্রাউজার- এগুলোর মধ্যে কোনো একটি ব্যবহার করে দেখতে পারেন। এগুলো যেমন ফাস্ট তেমনি একাধিক ট্যাব খোলার সুবিধা আছে। আর এসবে নিরাপত্তা নিয়েও ভাবতে হবে না। ব্রাউজারগুলো গুগল প্লে স্টোরে বিনামূল্যে পাবেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 × two =