পেনড্রাইভের ডেটা ট্রান্সফার রেট বৃদ্ধি করার উপায় (ছবি সহ টিউটোরিয়াল)

0
709

পেনড্রাইভ থেকে এখন অনেকেই বহনযোগ্য হার্ডড্রাইভের দিকেই ঝুঁকছেন। স্পেস এবং স্পিড – দু’দিক থেকেই হার্ডডিস্ক এগিয়ে আছে পেনড্রাইভ থেকে, আবার দেখতে গেলে দামও যে খুব একটা বেশি তাও নয়। তবে, স্লো ডেটা ট্রান্সফার রেট যুক্ত পেনড্রাইভ গুলোকে কিছু উপায়ে কিন্তু কিছুটা হলেও দ্রুত গতির করা যায় এবং আজকে সেই পদ্ধতিই আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি।

ডেটা ট্রান্সফারের রেট বৃদ্ধি করার আগে আমাদের মূলত পেনড্রাইভ টু পিসি বা পিসি টু পেনড্রাইভের মূল ভিত্তি জানতে হবে। এই ট্র্যান্সফার রেট মূলত তিনটি বিষয়ের উপর নির্ভর করে।

ফাইল টাইপঃ

আপনি খেয়াল করে দেখবেন, পেনড্রাইভ থেকে মিউজিক, ভিডিও বা ওয়ার্ড ফাইল কপি করতে বেশ কম সময় লাগে যেখানে সম পরিমাণের অ্যাপলিকেশন ফাইল ট্র্যান্সফার করতে লাগে বেশি সময়।

পেনড্রাইভের বয়সঃ

মানুষের শরীর যেমন বয়স বাড়ার সাথে সাথে কার্যক্ষমতা হারাতে থাকে তেমনি অনেক দিন ধরে ব্যবহারের পর পেন ড্রাইভের পারফর্মেন্সও কমে যায় তথা এর ডেটা ট্র্যান্সফার রেটে পরিবর্তন আসে।

ইউ.এস.বির পোর্ট ভার্শনের ভিন্নতাঃ

এখনকার প্রযুক্তি বাজারে কিন্তু ইউ.এস.বি ৩.০ ভার্সনের পেনড্রাইভ চলছে, ২.০ পেনড্রাইভ তো রয়েছেই। ধরুন, আপনি একটি ইউ.এস.বি ৩.০ পেনড্রাইভ কিনে এনে যদি আপনার মাদারবোর্ডের ইউ.এস.বি ভার্সন ২.০ এর সাথে যুক্ত করেন তবে নতুন কেনা পেনড্রাইভের প্যাকেটের গায়ে লেখা থাকা ট্রান্সফার স্পিড আপনি নিশ্চয়ই পাবেন না।

এখন আসা যাক মূল বিষয়ে, আমি পেনড্রাইভের ট্রান্সফার বেস গুলোর কথা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করলাম। হ্যাঁ, এটা ঠিক যে উপরের এই মূল তিনটি ফ্যাক্ট কন্ট্রোল করা যাবেনা তবে নিচের পদ্ধতিগুলো অনুসরণের মাধ্যমে অবশ্যই আপনি আপনার পেনড্রাইভের মধ্যে থেকে এর সর্বোচ্চ ক্ষমতা বের করে আনতে পারবেন বলেই আশা রাখছি।

ফাইল সিস্টেম হিসেবে NTFS সিলেক্ট করুন

প্রথমত, NTFS ফাইল সিস্টেম FAT32 ফাইল সিস্টেমের তুলনায় উন্নত এবং দ্বিতীয়ত, একটি সিঙ্গেল ফাইল যদি ৪ গিগাবাইটের চাইতে বেশি হয় তবে NTFS ফাইল সিস্টেম ছাড়া আপনি সেই ফাইলটি ট্রান্সফার করতে পারবেন না।
তাই, পেনড্রাইভের প্রোপার্টিজে গিয়ে ফাইল সিস্টেম হিসেবে NTFS সিলেক্ট করুন এবং অবশ্যই যদি Quick Format এর পাশে টিক সিহ্ন দেয়া থাকে তবে তা তুলে দিন।

পেনড্রাইভের ডেটা ট্রান্সফার রেট বৃদ্ধি করার উপায় পেনড্রাইভের ডেটা ট্রান্সফার রেট বৃদ্ধি করার উপায় (ছবি সহ টিউটোরিয়াল)

ডিস্কের ত্রুটি চেক করুন

পেনড্রাইভের ডিস্ক এরর চেক করার জন্য প্রথমে আপনাকে পেনড্রাইভের প্রোপার্টিজে যেতে হবে। এরপর, Tools ট্যাব সিলেক্ট করলেই আপনি Error-checking অপশন পাবেন। ‘Check now..’- বাটনে ক্লিক করুন।

পেনড্রাইভের ডেটা ট্রান্সফার রেট বৃদ্ধি করার উপায়2 পেনড্রাইভের ডেটা ট্রান্সফার রেট বৃদ্ধি করার উপায় (ছবি সহ টিউটোরিয়াল)

ডিভাইস পলিসি পরিবর্তন করুন

ডিভাইস পলিসি পরিবর্তনের জন্য আপনাকে পেনড্রাইভের প্রোপার্টিজ থেকে ‘Hardware’ ট্যাব সিলেক্ট করুন। Hardware উইন্ডো থেকে আপনার ডিভাইসটি সিলেক্ট করে আবারও প্রোপার্টিজ বাটনে ক্লিক করুন।

পেনড্রাইভের ডেটা ট্রান্সফার রেট বৃদ্ধি করার উপায়3 পেনড্রাইভের ডেটা ট্রান্সফার রেট বৃদ্ধি করার উপায় (ছবি সহ টিউটোরিয়াল)

এখন, নতুন উইন্ডো খুললে সেখান থেকে Policy ট্যাবে ক্লিক করুন এবং ‘Better performance’ অপশনে টিক দিয়ে ok সিলেক্ট করে বের হয়ে আসুন।

পেনড্রাইভের ডেটা ট্রান্সফার রেট বৃদ্ধি করার উপায়4 পেনড্রাইভের ডেটা ট্রান্সফার রেট বৃদ্ধি করার উপায় (ছবি সহ টিউটোরিয়াল)

নোটঃ আপনি যদি ‘Better Performance’ সুবিধাটি ব্যবহার করেন তবে অবশ্যই প্রতিবার পেনড্রাইভটি ইজেক্ট করার সময় ‘Safety remove your usb option’ ব্যবহার করবেন এবং সবসময় খেয়াল রাখবেন যেন দরকার না হলে আপনার পেন ড্রাইভটি কম্পিউটারের সাথে অযথাই কানেক্টেড না থাকে।

উপরের পদ্ধতিগুলো অনুসরণ করলে আশা করি আপনার স্লোয়ার পেনড্রাইভ থেকে কিছুটা হলেও বেশি ট্রান্সফার রেট পাবেন।

একটি উত্তর ত্যাগ