মাইক্রোসফট অফিস ১৬

0
618
শীর্ষ মার্কিন সফটওয়্যার নির্মাতা কোম্পানি মাইক্রোসফটের অফিস সফটওয়্যারের পরবর্তী সংস্করণ ‘অফিস ১৬’ আগামী বছরের দ্বিতীয়ার্ধে উন্মোচন করা হবে। সম্প্রতি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে অফিস ১৬ ক্লায়েন্ট ও সার্ভার অ্যাপ্লিকেশনের টাচ সংস্করণ উন্মোচনের বিষয়টি নিশ্চিত করা হয়। খবর এনডিটিভি।

জেডডিনেট নামক একটি ওয়েবসাইটে অফিস সফটওয়্যারের পরবর্তী সংস্করণ উন্মোচনের বিষয়টি প্রথম প্রকাশিত হয়। ওয়েবসাইটটির দাবি অনুযায়ী, ২০১৫ সালের মে মাসের প্রথম সপ্তাহে এজন্য একটি অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা রয়েছে মাইক্রোসফটের।

সম্প্রতি বার্সেলোনায় অনুষ্ঠিত প্রযুক্তিবিষয়ক এক অনুষ্ঠানে মাইক্রোসফটের অফিস এবং অফিস ৩৬৫ সফটওয়্যার বিভাগের মহাব্যবস্থাপক জুলিয়া হোয়াইট জানান, এরই মধ্যে সফটওয়্যারটির পরীক্ষামূলক ব্যবহার শুরু হয়েছে।

মাইক্রোসফট অফিস ১৬ মাইক্রোসফট অফিস ১৬

প্রতিষ্ঠানটির বেশকিছু ডেভেলপার নতুন সফটওয়্যারটির ত্রুটি বের করার চেষ্টা করছেন। জানা যায়, প্রাথমিকভাবে মাইক্রোসফটের উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমকে কেন্দ্র করে নতুন অফিস সফটওয়্যারটি বাজারে ছাড়া হবে। এছাড়া আগামী বছরের নভেম্বর নাগাদ অ্যান্ড্রয়েড ট্যাবলেট এবং ম্যাকের জন্য উন্মোচন করা হবে অফিস ১৬।

মাইক্রোসফট গত মাসে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম উন্মোচন করে। উইন্ডোজ ৯-এর পরিবর্তে ১০ উন্মুক্ত করাকে প্রতিষ্ঠানটির দীর্ঘমেয়াদি ব্যবসা পরিকল্পনার অংশ হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

ধারণা করা হচ্ছে, উইন্ডোজ ১০-এর মাধ্যমে মোবাইল ডিভাইস এবং ইন্টারনেট সেবার মধ্যে একটা সমন্বয় সাধনের চেষ্টা করছে মাইক্রোসফট। সফটওয়্যার খাতের পাশাপাশি মোবাইল ডিভাইস খাতেও ব্যবসা প্রসারে কাজ করছে মার্কিন প্রতিষ্ঠানটি। এরই ধারাবাহিকতায় তারা ফিনল্যান্ডভিত্তিক নকিয়ার মোবাইল বিভাগকে অধিগ্রহণ করে। এছাড়া সম্প্রতি নিজেদের প্রথম স্মার্টব্যান্ড উন্মোচনের মধ্য দিয়ে পরিধেয় প্রযুক্তি পণ্যের বাজারে নাম লিখিয়েছে মাইক্রোসফট।

LEAVE A REPLY

sixteen + seven =