বিল গেটসের ফকির হতে লাগবে মাত্র ২১৮ বছর!

0
478

দিনে যদি ১০ লাখ মার্কিন ডলার খরচ করতে বলা হয় তাহলে পৃথিবীর ধনী ব্যক্তিদের বেশিরভাগ হয়তো এক সপ্তাহের আগে নিঃস্ব হয়ে পড়বেন। কিন্তু একজন ব্যক্তিই আছেন যার ‘ফকির’ হতে সময় লাগবে কমপক্ষে ২১৮ বছর! তিনি আর কেউ নন, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা মার্কিন শীর্ষ ধনী বিল গেটস।

বিল গেটসের বিল গেটসের ফকির হতে লাগবে মাত্র ২১৮ বছর!

গবেষণা সংস্থা অক্সফাম’র এক হিসাবে এমন তথ্য উঠে এসেছে। খবর গার্ডিয়ানেরব্রিটিশ সংবাদ মাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, ৭ হাজার ৯ কোটি মার্কিন ডলারের মালিক বিল গেটস চাইলেই প্রতিদিন অন্তত তিনটি বিলাসবহুল ফেরারির মালিক হতে পারেন।

অক্সফামের হিসাবে, প্রতিদিন ১০ লাখ মার্কিন ডলার খরচ করে নিঃস্ব হতে সবচেয়ে বেশি সময় লাগবে মেক্সিকান ধনকুবের কার্লোস স্লিমের, অন্তত ২২০ বছর। অবশ্য এ হারে খরচ করতে থাকলে আরেক শীর্ষধনী ওয়ারেন বাফেট ১৬৯ বছরের মধ্যেই নিঃস্ব হয়ে পড়বেন। তবে বিশ্বের শীর্ষ ধনী হলেও অমিতব্যয়িতার বদভ্যাস নেই তাদের।

বিল গেটস এবং ওয়ারেন বাফেট উল্টো দানবীর হিসেবেই বেশি খ্যাত। মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা নিজে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস নামে একটি দাতব্য সংস্থা চালান। সংস্থাটি চলতি বছরের মধ্যেই বাফেটের কাছ থেকে ৩০০ কোটি মার্কিন ডলার সহায়তা পেয়েছে।

LEAVE A REPLY

1 × 4 =