৫১২ গিগাবাইট মেমোরি কার্ড

0
393

মাল্টিমিডিয়ার আধিক্যের কারণে দিন দিন বিভিন্ন কম্পিউটিং ডিভাইসের স্টোরেজের চাহিদা পরিমাণগত দিক থেকে বেড়েই চলেছে। একটা সময়ে যেখানে ২০ গিগাবাইটের হার্ডডিস্ককেই মানুষ যথেষ্ট মনে করত, সেখানে এখন বাজারে ৬৪ গিগাবাইটের পেনড্রাইভের দেখা মেলে হরহামেশাই।৫১২ গিগাবাইট তথ্য ধারণক্ষমতার এসডি মেমোরি কার্ড এনেছে মার্কিন ফ্লাশ মেমোরি নির্মাতা কোম্পানি স্যানডিস্ক।

ডাকটিকিট আকৃতির এক্সট্রিম প্রো এসডিএক্সসি এসডি মেমোরি কার্ডটিই এ-যাবৎ কালের মধ্যে সবচেয়ে বেশি তথ্য ধারণক্ষমতাসম্পন্ন। গত শুক্রবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে বিশ্বের সবচেয়ে বেশি তথ্য ধারণক্ষমতাসম্পন্ন এসডি মেমোরি কার্ড উন্মোচনের বিষয় নিশ্চিত করা হয়।

স্যানডিস্কের এ মেমোরি কার্ড এইচডি ভিডিওর থেকে চার গুণ বেশি রেজুলেশনের ফোরকে ভিডিও ধারণের জন্য ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা। এ বিষয়ে বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির জ্যেষ্ঠ মোবাইল বিশ্লেষক    জন ডিলানে জানান, সাম্প্রতিক সময়ে নিরাপদ তথ্য সংরক্ষণের বিষয় একটি অন্যতম     আলোচিত বিষয়। তথ্য সংরক্ষণের জন্য অত্যাধুনিক ক্লাউড স্টোরেজ ব্যবস্থার নিরাপত্তাও এখন যথেষ্ট নয়।

বিশ্বব্যাপী ইন্টারনেট ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা কোনোভাবেই নিশ্চিত করা যাচ্ছে না। এ প্রেক্ষাপটে একটি কম্পিউটারের সমমান স্যানডিস্কের ৫১২ গিগাবাইট তথ্য ধারণক্ষমতার এসডি মেমোরি কার্ড গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এর আগে ১২৮ ও ২৫৬ গিগাবাইট তথ্য ধারণক্ষমতার এসডি মেমোরি কার্ড উন্মোচনের রেকর্ডটিও স্যানডিস্কেরই।

LEAVE A REPLY

five + 3 =