উইকিপিডিয়ার বিকল্প কিছু ওয়েবসাইট

0
322

কোন একটা বিষয় সম্পর্কে জানা দরকার, আমরা চট করে উইকিপিডিয়াতে গিয়ে বিষয়টা পড়ে নিতে পারি। সবচেয়ে বড় যে ব্যাপারটি, তা হল উইকিপিডিয়া সম্পূর্ণ ফ্রি। বিনা পয়সায় বিশাল এই জ্ঞানের তথ্যভাণ্ডার অতুলনীয়! কিন্তু উইকিপিডিয়ার সবচেয়ে বড় সমস্যাটি হল, এটি অফিসিয়ালি গ্রহণযোগ্য নয় অর্থাৎ এটি অফিসিয়ালি রেফারেন্স হিসেবে ব্যবহার করা খুবই ঝুঁকিপূর্ণ। এর কারণ হল, এটি আপনার-আমার মত যেকেউ এডিট করতে পারে। অবশ্য উইকিপিডিয়াতে প্রোটেক্টেড পৃষ্ঠা যে কেউ এডিট করতে পারে না। সেক্ষেত্রে এডিট অনুরোধ পাঠাতে হয়।

উইকিপিডিয়া এডিটিং বিভাগে ঠিক এমনভাবেই লেখা আছে

“Wikipedia is a wiki, meaning that anyone can edit any unprotected page and improve articles immediately for all readers. You do not need to register to do this. Anyone who has edited is known as a “Wikipedian” and, no matter how trivial the edit may seem, can be proud that he or she has helped make Wikipedia what it is. All of these edits add up!
However, some pages are protected from editing. These pages have a View source tab instead of an Edit tab. You can still edit these pages indirectly, by submitting an “edit request” – an editor with the ability to edit the protected page will respond to your request. You can submit a request by clicking on the View source tab on that page and using the “Submit an edit request” link at the bottom right.”

আরো একটি ব্যাপার হল উইকিপিডিয়াতে যেকেউ নিজের আইডেন্টিটি প্রকাশ না করেও এডিট করতে পারে। যেমন -উইকিপিডিয়াতেই লেখা আছে,

“Wikipedia allows anonymous editing: contributors are not required to provide any identification, or even an email address.”

– এটি একটি ভয়ংকর ব্যাপার। বছর দুই আগেও অর্থাৎ ২০০৯ সালে সিনেটর কেনেডির যে ভুল তথ্য উইকিপিডিয়াতে ছিল তা নিয়ে ওয়াশিংটন পোস্টে একটি প্রতিবেদন ছাপা হয়েছিল ।

যাই হোক উইকিপিডিয়াতে বেশির ভাগ তথ্যই ঠিক, তারপরেও যে কেউ এডিট করতে পারার কারণে এটি রেফারেন্স হিসেবে অফিসিয়ালি গ্রহণযোগ্য নয়। আমি নিজে একটা উদাহরণ দিতে পারতাম কিন্তু কর্মক্ষেত্রে আমাকে কিছু নিয়ম মেনে চলার কারণে উদাহরণটি দিতে পারলাম না। তাহলে চলুন দেখা যাক, উইকিপিডিয়ার মত আর কী কী আছে যা অফিসিয়ালি গ্রহণযোগ্য হতে পারে।

অনলাইন এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা (Online Encyclopedia Britannica)

উইকিপিডিয়ার বিকল্প উইকিপিডিয়ার বিকল্প কিছু ওয়েবসাইট

উইকিপিডিয়ার বিকল্পের কথা বলতে চাইলে প্রথমেই অনলাইন এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার কথা বলতে হয়। এটি একটি পক্ষপাতহীন (unbiased), বিশ্বাসযোগ্য জ্ঞানকোষ। কাগজের এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার প্রতিটি ভল্যুয়মেরই অনলাইন ওয়েব ভার্সন বের করা হয়েছে। এটি প্রফেশনালদের দ্বারা তৈরি। শুধুমাত্র তাই-ই নয়, যেকোনো বিষয় আনুষ্ঠানিকভাবে প্রকাশ করার আগে সত্যতা ও নির্ভুলতা যাচাই করে নেয়া হয়। এখান থেকে রিসার্চ পেপারে সাইটেশন প্রথম শ্রেণীর বিশ্ববিদ্যালয়গুলোতে গ্রহণযোগ্য। এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকায় বিভিন্ন বিষয়গুলো মাল্টিমিডিয়ার মাধ্যমে প্রকাশ করা আছে ও এতে আছে চমৎকার সার্চ টুল। বর্তমানে ব্রিটানিকার আইপ্যাড ও আইফোন অ্যাপ্লিকেশনও আছে। এটি একটি নির্ভরযোগ্য চমৎকার জ্ঞানভাণ্ডার হলেও এটির প্রধান যে অসুবিধে তা হল, এটি ফ্রি নয়। বছরে ৬৯.৯৫ ইউএস ডলার দিয়ে এক বছরের জন্য এখানে সদস্য হওয়া যায়। খরচ কিন্তু অনেক বেশি নয়। হিসেব করলে প্রতিদিন পড়ে মাত্র ১৯ সেন্টস। ১৯ সেন্টস দিয়ে নির্ভুল, বিশাল এই জ্ঞানভাণ্ডার উন্মুক্ত।

সিটিজেনডিয়াম (Citizendium)

Wiki_Citizendium উইকিপিডিয়ার বিকল্প কিছু ওয়েবসাইট

এটি তৈরি করেছেন উইকিপিডিয়ার কো-ফাউন্ডার Larry Sanger এবং পাইলট ফেজ থেকে বেটা ফেজে সর্বসাধারণের জন্য প্রথমে উন্মুক্ত করা হয় ২০০৭ সালের ২৫ শে মার্চ। এখানে আর্টিক্যাল সরাসরি প্রকাশ করা হয় না। বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ ওয়ার্ক-গ্রুপ এডিটর আছেন যারা লেখাগুলি যাচাই-অনুমোদন করার পর সর্বসাধারণের জন্য প্রকাশ করা হয়। শুধুমাত্র তাই নয়, নামবিহীন যেকেউ এখানে কিছু প্রকাশও করতে পারবে না। প্রথমেই প্রকৃত নাম দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তাই এটা উইকিপিডিয়ার তুলনায় অনেক বেশি নির্ভরযোগ্য উৎস এবং এটি ফ্রি। এখানে এখন পর্যন্ত উল্লেখযোগ্য পরিমাণ আর্টক্যাল নেই, তবে প্রতিনিয়ত এটির ভাণ্ডার বেড়ে চলছে।

স্কলারপিডিয়া (Scholarpedia)

wiki_scholarpedia উইকিপিডিয়ার বিকল্প কিছু ওয়েবসাইট

স্কলারপিডিয়া সম্পর্কে বলতে গেলে প্রথমেই বলতে হয় এখানে আর্টিক্যালগুলো সারা বিশ্বের মেধাবী বিশেষজ্ঞদের দ্বারা পুঙ্খানুপূর্ণভাবে নিরীক্ষা (peer review) করানো হয়। এখানে আর্টিক্যালও যে কেউ লিখতে পারবে না, লিখতে চাইলে লেখককে উঁচুমানের বিশেষজ্ঞ হতে হবে। স্কলারপিডিয়া সাইটটিতে ঠিক এভাবেই লেখা আছে,

“Each article is authored by the top expert who is sponsored by two existing curators. To contribute an article to Scholarpedia, you need to be the top expert in your field, well known to existing curators of Scholarpedia, as you will need sponsorship from two curators of Scholarpedia (until 2012, only one sponsorship is needed). Their names appear at the bottom of the article, validating your expertise.”

এখানে যেকেউ আর্টিক্যাল এডিট করতে পারেন তবে তা কেবলমাত্র বিশেষজ্ঞ দল দ্বারা অনুমোদন লাভের পরই প্রকাশ করা যাবে। এটি একটি নির্ভরযোগ্য উৎস। পিয়ার-রিভিউড আর্টিক্যাল সাইটেশন হিসেবে ব্যবহার করা যাবে। সবচেয়ে উল্লেখযোগ্য যে ব্যাপারটি – এটি সম্পূর্ণ ফ্রি।

এনসাইক্লোপিডিয়া.কম (Encyclopedia)

wiki_encyclo উইকিপিডিয়ার বিকল্প কিছু ওয়েবসাইট

এটিকে একটি বিশ্বকোষ সার্চ ইঞ্জিন বলা যেতে পারে। একশ’রও বেশি নির্ভরযোগ্য উৎসের সমন্বয়ে এটি তৈরি করা হয়েছে যেখানে অন্তর্ভুক্ত আছে The Columbia Encyclopedia, Oxford’s World Encyclopedia, the Encyclopedia of World Biography ইত্যাদির মত বিখ্যাত সাইটসমূহ। সার্চ করার সময় শর্ত দেয়া যায় কিংবা পরে আবার সার্চ পরিবর্তন করা যায় – যেমন শুধু আর্টিক্যাল সার্চ করলে আর্টিক্যাল বক্সটিতে চেকবক্স রেখে অন্যান্য বক্সগুলি আন-চেক করে দেওয়া যায়। এটি সম্পূর্ণভাবে ফ্রি।

হাউস্টাফওয়ার্কস.কম (howstuffworks)

wiki_howstuff উইকিপিডিয়ার বিকল্প কিছু ওয়েবসাইট

নর্থ ক্যারোলিনা স্টেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক Marshall Brain কর্তৃক ১৯৯৮ সালে স্থাপিত এটি একটি চমৎকার সাইট। বিভিন্ন বিষয়গুলো বর্ণনা, ছবি, ভিডিও-এর মাধ্যমে বিশেষজ্ঞদের দ্বারা চমৎকার, সহজবোধ্য ও প্রাঞ্জল ভাষায় এই সাইটটিতে ব্যাখ্যা করা হয়েছে। সাইটটিতে ঠিক এভাবেই বলা হয়েছে,

“From car engines to search engines, from cell phones to stem cells, and thousands of subjects in between, HowStuffWorks has it covered. Our premise is simple: Demystify the world and do it in a simple, clear-cut way that anyone can understand.”

এই সাইটটিও সম্পূর্ণভাবে ফ্রি!

LEAVE A REPLY

5 × 4 =