অনলাইনে মহান বিজ্ঞানী আইনস্টাইনের আর্কাইভ

0
445

ই ইকুয়ালস টু এম-সি-স্কয়ার! কি খুব পরিচিত ইকুয়েশন? হ্যাঁ, এই সূত্র সহ অনেক বড় বড় তত্ত্ব দিয়েছেন তিনি। আজীবন তার পথচলা বিজ্ঞানের সাথে। তিনি না জন্মালে আধুনিক বিজ্ঞান আজ কোথায় থাকত বলা মুস্কিল! তিনি অ্যালবার্ট আইনস্টাইন, এটাই তার পরিচয়।

আইনস্টাইনের আর্কাইভ অনলাইনে মহান বিজ্ঞানী আইনস্টাইনের আর্কাইভ

অনলাইনে মহান বিজ্ঞানী আইনস্টাইনের আর্কাইভ

তার সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। আবার বলা যায় তার সম্পর্কে বলে শেষ করাও কঠিন। মহান এই বিজ্ঞানী ১৮৭৯ সালের ১৪ মার্চ জন্মগ্রহণ করেছিলেন। সম্প্রতি আইনস্টাইন বিষয়ক একটি অনলাইন আর্কাইভ সকলের জন্য উন্মুক্ত করা হয়েছে। তার জন্মবার্ষিকীকে স্মরণীয় করে রাখার জন্য ইসরায়েলের হিব্রু ইউনিভার্সিটি অব জেরুজালেম এই উদ্যোগ নিয়েছে বলে জানা যায়।

এখানে প্রায় আশি হাজারেরও বেশী ডকুমেন্ট রয়েছে। এর প্রায় অর্ধেকই আইনস্টাইনের ব্যক্তিগত পেপার! প্রায় ত্রিশ হাজার ডকুমেন্ট রয়েছে আইনস্টাইন সম্পর্কিত। এগুলো ১৯৮০ থেকে সংগ্রহ করা শুরু হয়।

১৯২১ সাল থেকে সংগৃহীত আইনস্টাইনের ব্যক্তিগত এবং অফিশিয়াল অনেক অনেক ছবি এখানে দেখতে পাবেন। হিব্রু ইউনিভার্সিটির সাথে আইনস্টাইনের সম্পর্ক সেই জন্মলগ্ন থেকেই। ১৯১৮ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়কেই আইনস্টাইন তার সকল কাজ, লেখা এবং ছবির স্বত্ত্ব দিয়ে গিয়েছিলেন। ফলে এগুলো প্রকাশের একচ্ছত্র অধিকার শুধুই তাদের। তারা হতাশ করেনি কাউকে; সকলের জন্য উন্মুক্ত করে দিয়েছে মহান বিজ্ঞানীকে নিয়ে করা এই বিশাল আর্কাইভ।

একটি উত্তর ত্যাগ