যেভাবে আপনার আইফোন কিংবা আইপ্যাডে ইন্সটল করবেন আইওএস ৮

0
385

আপনি যদি আপনার আইফোন কিংবা আইপ্যাডে ইন্সটল করতে চান আইওএস ৮, তাহলে আজকের এই টিউটোরিয়ালটি আপনার জন্যই। চলুন তাহলে, দেখে নেওয়া যাক আইওএস ৮ ইন্সটলেশন প্রক্রিয়া।

আইওএস ৮ আপডেট করতে গিয়ে অনেক ব্যবহারকারী ফ্রী স্পেস সংক্রান্ত সমস্যার সম্মুখীন হচ্ছেন। আর তাই অনেকেই অফিসিয়াল আপডেটের বাইরে বিকল্প কোন পদ্ধতিতে আপডেট করে নিতে চাইছেন তাদের অ্যাপল ডিভাইস। তাই দুই উপায়েই আপডেট প্রক্রিয়া তুলে ধরা হবে।

আপডেট উপযোগী ডিভাইসঃ

আইফোন
আইফোন ৪এস
আইফোন ৫
আইফোন ৫এস
আইফোন ৫সি

আইপ্যাড
আইপ্যাড ২
থার্ড এবং ফোর্থ জেনারেশন আইপ্যাড
আইপ্যাড এয়ার
আইপ্যাড মিনি
আইপ্যাড মিনি উইথ রেটিনা ডিসপ্লে

আইপড
ফিফথ জেনারেশন আইপড টাচ

ফাইল ব্যাকআপ এবং মেমোরি খালি করা:

‘প্রিয়’ পাঠক, আইওএস ৮ ইন্সটল করার পূর্বে আপনার আইটিউন্স সর্বশেষ ভার্সনে আপডেট করে নিন। এরপর আপনার প্রয়োজনীয় সকল ফাইল ব্যাকআপ নিয়ে নিন। আইটিউন্স আপডেট করতে উইন্ডোজ ব্যবহারকারীরা প্রথমে আইটিউন্স ওপেন করুন এবং এরপর ক্লিক করুন Help > Check for Updates। ম্যাক ব্যবহারকারীদের ক্ষেত্রে, iTunes > Check for Updates।

আপনি যদি সরাসরি ‘ওভার দ্য এয়ার’ আপডেট করতে চান, সেক্ষেত্রে আপনার প্রয়োজন হবে ৫.৭ জিবি খালি জায়গা। কিন্তু আপনি যদি ১৬ জিবি স্টোরেজের আইফোন কিংবা আইপ্যাড ব্যবহার করে থাকেন, সেক্ষেত্রে আপনাকে ঝামেলায় পড়তে হতে পারে। এক্ষেত্রে আপনার সামনে দুটি রাস্তা রয়েছে। প্রথমত, আপনি ফোনের বিভিন্ন ডেটা মুছে জায়গা খালি করতে পারেন। অথবা, সরাসরি আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত করে আইটিউন্সের মাধ্যমে আইওএস ৮ আপডেট করতে পারেন। আইটিউন্সের মাধ্যমে আপডেটের ক্ষেত্রে আপনাকে মেমোরি সংক্রান্ত ঝামেলায় পড়তে হবে না।

অফিসিয়ালি আপডেট প্রক্রিয়া:

এটি খুবই সাধারণ একটি ধাপ। আপনি যদি কোন ঝামেলায় যেতে না চান, সেক্ষেত্রে আপনার আইফোন কিংবা আইপ্যাড থেকে Settings > General > Software Update অপশন ব্যবহার করে সেরে নিতে পারেন আপডেটের কাজটি।

অন্যদিকে, আইটিউন্সের মাধ্যমে আপডেট করতে চাইলে প্রথমেই আপনার ডিভাইস সংযুক্ত করুন কম্পিউটারের সাথে। এবার আইটিউন্স ওপেন করে Summary ট্যাব ওপেন করুন। সেখান থেকে Update বাটনে ক্লিক করুন। এক্ষেত্রে আপনাকে দেখানো হতে পারে no updates are available। এক্ষেত্রে পুনরায় আবার চেষ্টা করুন।

ইন্সটল করা হয়ে গেলে নিজের মত সাজিয়ে নিন আইওএস ৮।

বিকল্প পদ্ধতি:

আপনি যদি উপরের পদ্ধতিতে আপডেট করতে ব্যর্থ হোন, সেক্ষেত্রে আপনি বিকল্প পদ্ধতি সম্পূর্ণ নিজ দায়িত্বে অনুসরন করতে পারেন।

এজন্য প্রথমেই নিচের তালিকা থেকে আপনার প্রয়োজনীয় আপডেট ফাইলটি (iOS Gold Master) ডাউনলোড করে নিন।

ডাউনলোড করা হয়ে গেলে নিচের পদ্ধতি অনুসরণ করুন:

  • ফাইলটি এক্সট্রাক্ট করুন। ফাইল এক্সটেনশন .ispw আছে কিনা, নিশ্চিত হয়ে নিন।
  • এবার আপনার আইটিউন্স ওপেন করে আপনার ডিভাইস কানেক্ট করে নিন। এরপর Summary ট্যাবে ক্লিক করুন।
  • এবার Option বাটন এবং Restore বাটন একসাথে ক্লিক করুন (ম্যাকের ক্ষেত্রে)। উইন্ডোজের ক্ষেত্রে, Shift এবং Restore বাটন একসাথে ক্লিক করুন।
  • এবার অপেক্ষা করুন আপডেট হওয়া পর্যন্ত।

এক্ষেত্রে মনে রাখতে হবে, যদি আপডেট কোন কারনে ব্যর্থ হয়, সেক্ষেত্রে আপনাকে DFU মোডে প্রবেশ করে ব্যাকআপ থেকে আগের ভার্সন রিস্টোর করে নিতে হবে।

একটি উত্তর ত্যাগ