মানুষের বিনাস করবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স!

0
382

যদি আপনাকে কেও প্রশ্ন করে বর্তমানের বিজ্ঞানীদের মাঝে সবথেকে প্রতিভাবান কে? প্রায় সকলের মতেই স্টিফেন হকিং এই যুগের সবথেকে প্রতিভাবান বিজ্ঞানী। আর তিনিই যদি বলেন মানব সভ্যতা ধংসের মুখে!

 

 

 

অবাক হচ্ছেন? তিনি বিবিসির কাছে এক সাক্ষাৎকারে এমনই আশংকা প্রকাশ করেছেন। তবে মজার বিষয় হল তিনি গ্লোবাল ওয়রমিং বা নিউক্লিয়ার বোমার আশংকা করেনি। এমনকি তিনি এলিয়েন এর কথাও বলেনি! তাহলে কি সেই কারণ?

 

500x350_64adf4b1a27c855fc8e06d653ac4162d__79449280_2235a469-088b-4162-9026-3ba124d291cb (1) মানুষের বিনাস করবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স!

 

স্টিফেন হকিং এর মতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর কারনেই বিলুপ্তি ঘটবে মানব সভভতার! তার ভাষায় রোবট এর কৃতিম বুদ্ধি থাকলে তারা নিজেরা নিজেরাই অনেক কিছু সিখে যাবে। তার পোরে তারা তাদের নিজেদের উন্নতিও সাধন করবে আরও অনেক বেশি শিখার জন্য। তাদের বিবর্তন হবে অনেক দ্রুত।

অপরদিকে মানুষ জৈবিক প্রাণী। মানুষের বিবর্তন অনেক ধীরে ধীরে হয়। যা একপর্যায়ে মানুষকে যান্ত্রিক বুদ্ধি সম্পন্ন রোবটের থেকে পিছিয়ে পড়বে। আর সমস্যা টা বাধবে তখনই। কারণ রোবট বেশি বুদ্ধি সম্পন্ন  হলে তারা আর মানুষের কথা সুনবে না। মানুষের নিওন্ত্রনেও থাকবে না। সুতরাং তারা মানুষকে নিয়ন্ত্রণ করবে অথবা ধ্বংস করবে!

 3d-robots-by-franz-steiner (11) মানুষের বিনাস করবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স!

যদিও তার এই মতবাদের সাথে দ্বিমত পোষণ করেছেন অনেকেই। তাদের মাঝে অন্যতম রোলো ক্রিপেন্টার। যিনি ক্লেভারবোট এর প্রস্তুতকারি। এই ক্লেভারবোট আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর এক বিশ্বয়। এই ক্লেভারবোট নিজে নিজে শিখে নিতেপারে কথা বলা। সে অন্যের কথা শুনে শিখে নিতে পারে কথা বলা। এই রোবট নিজে নিজে শিখে নিয়ে কথা বলে হুবহু মানুষের মতো। এই রোবট টাই এখন পর্যন্ত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর সবথেকে বড়ো উদাহরণ।

 

3d-robots-by-franz-steiner (7) মানুষের বিনাস করবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স!

 

এই রোবর্ট এর জনক রোলো ক্রিপেন্টার এর মতে আমরা জানিনা রোবর্ট আমাদের থেকে বুদ্ধিমান হলে কি হবে। সুতরাং আমাদের এখনি হার মানা উচিত না। রোবর্ট আমাদের থেকে বেশি বুদ্ধিমান হলে তারা আমাদের জন্য অসীম সম্ভবনার দুয়ার খুলে দিতে পারে আবার তারা আমাদের ধ্বংসও করেদিতে পারে। সুতরাং জানতে হবে কি হবে।

এই বিবাদ চলছে অনেকদিন থেকেই। কিন্তু আমার মতে আমরা কেবল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্পর্কে গবেষণা শুরু করেছি। সুতরাং ইহা নিয়ে বিতর্ক থাকবেই। স্টিফেন হকিং এর সতর্ক বানি মাথাই নিয়ে গবেষণা করে গেলে মানিব সভ্যতার উপরে আঘাত আসবেনা। আর তাছাড়া আল্লাহ বলেই দিয়েছেন মানুষ সবার সেরা। সুতরং আমি বিশ্বাস করি মানব সভ্যতা ধ্বংস হবেনা কনদিনই। যদিও হুমকি হতে পারে। টাই এই ঝুঁকিপূর্ণ গবেষণাই আমাদের সবসময়ই সাবধান থাকা লাগবে কিন্তু বন্ধও করা ঠিক হবে না।

 

আমার ওয়েব সাইট

একটি উত্তর ত্যাগ