ইন্টারভিউ এর আগে নিজে কে কিভাবে সাজাবেন?

0
351

একজন ক্রেতা যেমন দোকানে গিয়ে তার পছন্দসই জিনিস খোঁজেন তেমনি একজন নিয়োগকর্তা নিয়োগ বোর্ডে বসে তার প্রতিষ্ঠানের জন্য উত্তম ব্যক্তিটিকে খুঁজতে থাকে। ক্রেতা ও বিক্রেতার মধ্যে উইন-উইন অবস্থায় যেমন ক্রয় বিক্রয় হয় তেমনি নিয়োগকর্তাও চাকরি প্রার্থীর মধ্যে উইন-উইন অবস্থায় একজন চাকরি প্রার্থী তার পছন্দের প্রতিষ্ঠানে চাকরি পেতে পারেন।

পত্রিকায় বিজ্ঞাপন দেখে চাকরির দরখাস্ত করলেন আর ইন্টারভিউ দিয়ে বেড়ালেন তাহলে হবে না। ইন্টারভিউ দেওয়ার আগে আপনাকে জানতে হবেঃ

** আপনি কোন প্রতিষ্ঠানে ইন্টারভিউ দিতে যাচ্ছেন,
** কি তার ব্যবসা বা কার্যক্রম,
** কি তার ভবিষ্যত পরিকল্পনা আপনি যে পদে ইন্টারভিউ দিচ্ছেন তার কাজ কি?
** পদ মর্যাদা কি?
** কোন স্থানে কাজ করতে হবে বিভাগ না জেলা শহরে?
** আপনাকে কি কি দায়িত্ব পালন করতে হবে?
** এই পদে ভবিষ্যতে পদোন্নতির সম্ভাবনা কতটুকু?
** কতখানি কাজের চাপ নিতে হবে ইত্যাদি।

যদি ঐ প্রতিষ্ঠানে পূর্ব পরিচিত কেউ থাকে তাহলে আপনি তার কাছ থেকে এসব বিষয় আগে থেকেই জেনে নিতে পারেন।

ঐ পদে কাজ করার জন্য আপনি যে যোগ্য তা বুঝানোর জন্য আপনার যোগ্যতাগুলো কি কি তা আগে থেকে ঠিক করে রাখুন যেন ইন্টারভিউ বোর্ডে আপনি তা নিয়োগ কর্তার নিকট তুলে ধরতে পারেন।

এর আগে আপনাকেও নিজের যোগ্যতা সম্পর্কে ওয়াকিবহাল হতে হবে। আপনার অভিজ্ঞতা, শারীরিক সুস্থতা, মানসিক সুস্থতা, সাধারণ জ্ঞান, ইচ্ছাশক্তি, শিক্ষাগত যোগ্যতা, আপনার বাসস্থান ও কর্মসংস্থানের দূরত্ব ইত্যাদি বিবেচনায় রাখতে হবে।

নিজের যোগ্যতা অনুযায়ী চাকরির চেষ্টা করতে হবে। নিয়োগকর্তা খুঁজছে কম্পিউটারে স্নাতক আর আপনি ব্যবসা প্রশাসনে স্নাতক তবে ঐ চাকরির জন্য ইন্টারভিউ দিয়ে আপনার শুধুমাত্র সময় নষ্ট হবে।

ইন্টারভিউয়ের আগে প্রতিষ্ঠান সম্পর্কে খোঁজ নেওয়ার পাশাপাশি আপনার কাজ সম্পর্কে জানুন ভালভাবে, আপনি যে বিষয়ে পড়াশোনা করেছেন তার খুঁটিনাটি ও বেসিক বিষয়ে একটু ঝালাই করে নিন।

অনেক সময় নিয়োগকর্তারা বিষয়ভিত্তিক অনেক প্রশ্ন করে থাকেন। ইন্টারভিউয়ের পোশাক পরিচ্ছদ সুন্দর হওয়া প্রয়োজন। এজন্য আগে থেকেই সুন্দর ও মার্জিত পোশাকের ব্যবস্থা করে রাখুন যাতে ইন্টারভিউয়ের দিন সমস্যায় পড়তে না হয়।

ইন্টারভিউয়ের ঢোকার পূর্বে মোবাইল ফোন বন্ধ রাখুন বা সাইলেন্ট করতে পারেন। আপনি প্রশ্নের উত্তর দিচ্ছেন আর এসময় আপনার মোবাইল বেজে উঠলে আপনি বিব্রতকর অবস্থায় পড়বেন।

LEAVE A REPLY

fourteen − one =