নকিয়ার শেষ চিহ্নটুকু মুছে দিল মাইক্রোসফট

0
392
চলতি বছরের শুরুর দিকে নকিয়ার সেলফোন ব্যবসা কিনে নেয় মার্কিন সফটওয়্যার নির্মাতা কোম্পানি মাইক্রোসফট। এবার নকিয়া নামে কোনো ফোন কোম্পানি ছিল, তাও ভুলিয়ে দেয়ার চেষ্টা চলছে। মাইক্রোসফট সম্প্রতি নকিয়ার গ্রেট ব্রিটেনের ওয়েবসাইটটি নিজেদের নামে চালানোর সিদ্ধান্ত নিয়েছে। এরই মধ্যে গ্রেট ব্রিটেনে নকিয়ার সাইটটিতে মাইক্রোসফটের নাম দেখা যাচ্ছে।  খবর- আইবি টাইম

গত বছর ফিনল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান নকিয়াকে কেনার সিদ্ধান্ত নেয় মার্কিন প্রতিষ্ঠানটি। চলতি বছরের শুরুর দিকে এ অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হয়। এ চুক্তির অধীনে নকিয়া মাইক্রোসফটের জন্য মোবাইল ডিভাইস উৎপাদন করবে। এমনকি ডিভাইসগুলোয় নামও থাকবে মাইক্রোসফটের। এর পর থেকেই নকিয়ার নামে মোবাইল ডিভাইস উৎপাদন বন্ধ হয়ে যায়।

নকিয়ার শেষ চিহ্নটুকু মুছে দিল মাইক্রোসফট নকিয়ার শেষ চিহ্নটুকু মুছে দিল মাইক্রোসফটবর্তমানে প্রতিষ্ঠানটি নকিয়ার ব্রিটেনের ওয়েবসাইটটিও নিজেদের নামে করে নিয়েছে। ওয়েবসাইটটির নাম আগে ছিল নকিয়া গ্রেট ব্রিটেন ওয়েবসাইট। বর্তমানে সাইটটির নাম হয়েছে মাইক্রোসফটস অফিশিয়াল গ্রেট ব্রিটেন ওয়েবসাইট। ওয়েবসাইটটিতে প্রবেশ করলে এখন লেখা উঠছে, ‘স্টেপ ইনসাইড আওয়ার নিউ হোম’। নকিয়ার ব্রিটিশ কর্তৃপক্ষও টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে এ ঘটনার সত্যতা স্বীকার করেছে।

নকিয়ার সেলফোন ব্যবসা কিনে নেয়ার পর থেকেই অনেকে মনে করেছিলেন নকিয়ার দিন শেষ হয়ে এল। কারণ মাইক্রোসফটের মতো ব্র্যান্ড নেমের কাছে ফিনল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠানের নাম খুব একটা গুরুত্ব পাবে না। এত দিন যুক্তরাজ্যের মানুষ নকিয়ার ওয়েবসাইটে ঢুকেই মাইক্রোসফটের মোবাইল ডিভাইসের বিস্তারিত তথ্য জানতেন। কিন্তু এখন থেকে গ্রাহকদের এ মোবাইল ডিভাইসগুলোর তথ্য জানতে মাইক্রোসফটের সাইটে প্রবেশ করতে হবে।

বাজার বিশ্লেষকদের মতে, এ ঘটনার মাধ্যমে নকিয়ার নাম ধামাচাপা পড়ে যাবে। এ ঘটনার মাধ্যমে নকিয়ার সেলফোন ব্যবসার কফিনে মাইক্রোসফট শেষ পেরেক ঠুকে দিল বলেও মনে করছেন অনেকেই।

প্রতিষ্ঠানটি তাদের সাম্প্রতিক এক বিবৃতিতে জানায়, আগামীতে তারা এআরএমভিত্তিক একাধিক স্মার্টফোন ও ট্যাবলেট বাজারে আনার পরিকল্পনা করছে। বলাই বাহুল্য, ডিভাইসগুলো তৈরি করবে নকিয়ার কারখানা। কিন্তু এ মোবাইল ডিভাইসগুলোকে শুধু উইন্ডোজ ফোন নামেই বাজারে ছাড়া হবে। এতে করে নকিয়া নামটি গ্রাহকদের মন থেকে দিনে দিনে ক্ষয়ে যাবে।

এদিকে সম্প্রতি আইএফএ সম্মেলনে লুমিয়া সিরিজের লুমিয়া ৭৩০ ও লুমিয়া ৮৩০ সংস্করণের দুটি স্মার্টফোন উদ্বোধন করা হয়। এ দুটি স্মার্টফোন অবশ্য নকিয়ার নামেই বাজারে আসে। কিন্তু উইন্ডোজ ফোন আনার মাইক্রোসফটের সাম্প্রতিক ঘোষণার মাধ্যমে এটাই প্রতীয়মান হয়, লুমিয়া ৭৩০ ও লুমিয়া ৮৩০-ই হতে যাচ্ছে নকিয়ার নামে বাজারে আসা শেষ স্মার্টফোন।

এদিকে লুমিয়া সিরিজের স্মার্টফোন উৎপাদন বন্ধের কোনো ঘোষণা আসেনি মাইক্রোসফটের পক্ষ থেকে। জনপ্রিয় এ সিরিজের স্মার্টফোনগুলোর নতুন নতুন সংস্করণ আগামীতেও বাজারে ছাড়া হবে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। কিন্তু সেক্ষেত্রে নকিয়ার নাম কতটুকু ব্যবহার করা হবে, সে বিষয়ে সন্দেহ রয়েছে।

এদিকে নকিয়ার সেলফোন ব্যবসা মাইক্রোসফটের নখদর্পণে চলে গেলেও প্রতিষ্ঠানটি টেলিযোগাযোগ অবকাঠামো খাতে অভূতপূর্ব উন্নয়ন করছে বলে মন্তব্য করেন ফিনল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠানটির মার্কেটিং ও করপোরেট অ্যাফেয়ার্স বিভাগের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট বেরি ফ্রেঞ্চ। তবে প্রতিষ্ঠানটির সেলফোন ব্যবসা যে অন্য নামে হারিয়ে গেল, তা বলাই বাহুল্য।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

20 − 15 =