প্রতিদিনের এন্ড্রয়েড [পর্বঃ২] : ফায়ারওয়াল নিয়ন্ত্রন করুন এবং সেভ করুন আপনার ইন্টারনেট ডাটা

0
446

আগের পর্বে আমরা দেখেছিলাম কিভাবে ইমার্জেন্সিতে সোলার চার্জার দিয়ে চার্জ করে গুরুত্বপুর্ণ কাজ সারা যায় । আজ আমি আপনাদের দেখাবো কিভাবে আনরুট ফোনেও ফায়ারওয়াল নিয়ন্ত্রণ করে আপনার মূল্যবান ডাটা সেভ করা যায় ।

Apps control by firewall প্রতিদিনের এন্ড্রয়েড [পর্বঃ২] : ফায়ারওয়াল নিয়ন্ত্রন করুন এবং সেভ করুন আপনার ইন্টারনেট ডাটা 

বাংলাদেশে ইন্টারনেট ডাটা প্যাকেজের দাম সব অপারেটরেই তুলনামুলকভাবে অনেক বেশি, তাই আমরা আমাদের ডাটা কম খরচ করে চাই পুরা মাস জুড়ে নেট ব্যবহার করতে । কিন্তু আপনার সাধের এন্ড্রয়েড ফোনে নেট কানেক্ট দিলে সব অ্যাপ্স ডাটা কানেক্ট নিয়ে আপনার সাধের ডাটার বারোটা বাজায় । তাই আপনার এটা বন্ধ করতে ব্যাকগ্রাউন্ড ডাটা কানেকশন রেস্ট্রিক্টেড করতে হয় । এতে হয় যে আপনার যে অ্যাপ্সটা ওপেন থাকে শুধু সেটাই নেট কানেকশন নেয় । তাতে করে আপনার ডাটা সেভ হয় কিন্তু আপনি একসাথে অনেকগুলি অ্যাপ্সে নেট কানেক্ট করতে পারেন না । তাই এই সমস্যা থেকে মুক্তির জন্য আপনাকে ফায়ারওয়াল কন্ট্রোল করতে হয় । এর জন্য অনেক সফটওয়্যার আছে । রুট ফোনের জন্য সব ফায়ারওয়াল সফটওয়্যার ভাল কাজ করে । এজন্য আপনারা ব্যবহার করতে পারেন DroidWall অ্যাপ্সটি । না থাকলে ডাউনলোড করে নিতে পারেন এখান থেকে

 

যাদের ফোন রুট করা না, তাদের কিন্তু উপরের অ্যাপ্সটি কাজ করবে নাহ । আমার ফোনও রুট করা নাহ, তাই আমারও এটাতে কাজ হয়নি । তাই আমি গুগলে সার্চ করে অনেকগুলি অ্যাপ্স পেয়েছিলাম । সবগুলাই ট্রাই করে দেখেছি, কিন্তু যে অ্যাপ্সটাতে সবচেয়ে ভাল কাজ হয়েছে সেটার নাম হল No Root FireWall. এই অ্যাপ্সটা ডাউনলোড করতে পারেন এখান থেকে

 No RooT FireWall প্রতিদিনের এন্ড্রয়েড [পর্বঃ২] : ফায়ারওয়াল নিয়ন্ত্রন করুন এবং সেভ করুন আপনার ইন্টারনেট ডাটা

আশাকরি এটা সব আনরুট ফোনেই কাজ করবে । অ্যাপ্সটা ইন্সটল দিয়ে শুধু ওপেন করে নেট কানেকশন দিয়ে Start বাটনে চাপ দিন । তারপর দেখবেন কোন কোন অ্যাপ্স নেট কানেকশন চাচ্ছে সেটা দেখাবে । এবার আপনার যেটা যেটা দরকার সেগুলোকে পারমিশন দিন । আপনি সেটিংস মেনু থেকে ইচ্ছা মত চেঞ্জ করতে পারবেন । সহজ বিষয়, তারপরেও না বুঝতে পারলে বলবেন আমি এটা নিয়ে আরেকটা পোস্ট করবো ।

 

 

এভাবে আপনি আপনার ফোনের ফায়ারওয়াল নিয়ন্ত্রণ করে আপনার আলাদা আলাদা অ্যাপ্সে নেট কানেক্ট করতে পারবেন । এই অ্যাপ্সের মাধ্যমে আপনার ডাটা সেভ করে নেট চালান পুরো মাসজুড়ে ।

 

এটা প্রথম প্রকাশিত হয়েছে এখানে
আমাকে পাবেন ফেসবুকে এবং টুইটারে

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

fourteen + twelve =