পিসিতে আর পাসওয়ার্ড লাগবে না আসছে বায়োমেট্রিক অথেনটিকেশন পদ্ধতি

0
417

আপনার কম্পিউটারের নিরাপত্তাব্যবস্থা নিয়ে দুশ্চিন্তা দূর করার উদ্যোগ নিয়েছে ইনটেল ও ম্যাকাফি। এ বছর থেকেই প্রচলিত পাসওয়ার্ড ব্যবস্থার বিকল্প হিসেবে একটি বায়োমেট্রিক অথেনটিকেশন পদ্ধতি ডাউনলোডের জন্য উন্মুক্ত করবে ইনটেল।

পিসিতে আর পাসওয়ার্ড লাগবে না পিসিতে আর পাসওয়ার্ড লাগবে না আসছে বায়োমেট্রিক অথেনটিকেশন পদ্ধতি

বর্তমানে বায়োমেট্রিক অথেনটিকেশনের প্রচলিত পদ্ধতিগুলোর মধ্যে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট, আইরিশ স্ক্যান, কণ্ঠস্বর শনাক্তকরণের মতো প্রযুক্তি। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট পিসি ওয়ার্ল্ডের এক খবরে এ তথ্য জানানো হয়েছে। চিপ নির্মাতাপ্রতিষ্ঠান ইনটেলের পিসি ক্লায়েন্ট গ্রুপের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট কার্ক স্কগেন বলেন, বায়োমেট্রিক প্রযুক্তির ম্যাকাফি সফটওয়্যারে পিসি সুরক্ষার ব্যবস্থা থাকবে। এ বছরের শেষ নাগাদ এই সফটওয়্যার ডাউনলোডের জন্য উন্মুক্ত করা হবে।

২০১১ সালে অ্যান্টি-ভাইরাস নির্মাতা ম্যাকাফিকে কিনে নিয়েছিল মার্কিন চিপ নির্মাতাপ্রতিষ্ঠান ইনটেল। ইনটেলের স্কগেন জানান, বায়োমেট্রিক এই সফটওয়্যার ব্যবহারের ফলে উইন্ডোজে লগ ইন করা বা ব্যবহার করার পর প্রয়োজনীয় ওয়েবাসাইটে বারবার পাসওয়ার্ড দেওয়ার প্রয়োজন পড়বে না।ইনটেল কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের বায়োমেট্রিক পাসওয়ার্ড ব্যবস্থায় পাসওয়ার্ডেরই আর প্রয়োজন পড়বে না। এই পদ্ধতি শুধু নিরাপদই নয়, বরং এটি পাসওয়ার্ড মনে রাখার যন্ত্রণা কমাবে এবং সময় বাঁচাবে।

একটি উত্তর ত্যাগ