পিসি সহজে ব্যবহারযোগ্য করা এবং পিসিকে অধিকতর সিম্পল বা সরল করা

0
362

পিসিকে অধিকতর সিম্পল বা সরল করা

স্টার্ট মেনু সরল করা : স্টার্ট মেনুকে অত্যন্ত সাদামাটা করা যায় কন্ট্রোল প্যানেলের টাস্কবার এবং স্টার্ট মেনু টুল ব্যবহার করে। এক্সপিতে Start Menu ট্যাবে ক্লিক করুন। এরপর Customize>Advance-এ ক্লিক করুন। আর ভিস্তা ও উইন্ডোজ ৭-এর ক্ষেত্রে Start Menu ট্যাবে ক্লিক করে Customize-এ ক্লিক করুন। Start মেনুর প্রোগ্রাম লিস্ট থেকে সিলেক্ট করুন ‘Don’t display this item’ বা আপনি যে আইটেমটি চান না তার পাশের বক্স আনটিক করুন। এছাড়া পুরনো ধরনের এক্সপি বা ভিস্তার স্টার্ট মেনু পেতে চাইলে Start Menu ট্যাবের Classic Start Menu অপশন সিলেক্ট করুন।

ক্লিকিংয়ে সরলতা : ডাবল ক্লিকের পরিবর্তে এক ক্লিকে প্রোগ্রাম আইকন এবং ফাইল ওপেন করা যেতে পারে। এজন্য Folder Options ওপেন করুন। এবার ‘Single click to open an item’ অপশন সিলেক্ট করুন। এখানে দুটি অপশন থাকে যেখানে থেকে আন্ডারলাইনযুক্ত হাইলাইট করা অপশনটি সিলেক্ট করুন।

সরল প্রোগ্রাম মেনু : যদি স্টার্ট মেনু অপ্রয়োজনীয় প্রোগ্রাম দিয়ে পরিপূর্ণ থাকে, তাহলে এক্সপির ক্ষেত্রে Add/Remove Programs আইকন ব্যবহার করে সেগুলো আনইনস্টল করুন। অথবা ভিস্তা এবং উইন্ডোজ ৭ ব্যবহার করে Programs and Features ব্যবহার করুন। কাঙ্ক্ষিত প্রোগ্রাম সিলেক্ট করে Remove অথবা Uninstall বাটনে ক্লিক করুন। প্রয়োজনীয় প্রোগ্রাম যেগুলো সবসময় রান করে সেগুলো রেখে বাকি সব রিমুভ করলে উইন্ডোজ অপেক্ষাকৃত দ্রুততর হবে।

পিসি সহজে ব্যবহারযোগ্য করা

সহজে ভিউ করা : ক্লিয়ার টাইপ অপশন এলসিডি স্ক্রিনে টেক্সট পড়া সহজতর করেছে। ভিস্তা এবং উইন্ডোজ ৭-এ বাই-ডিফল্ট এটি অন থাকলেও এক্সপিতে থাকে না। এক্সপিতে এই অপশন অন করার জন্য Display ওপেন করে Appearance ট্যাব সিলেক্ট করুন। এরপর Effects-এ ক্লিক করে ড্রপডাউন মেনু থেকে Clear Type সিলেক্ট করুন যা ‘Use the following method to smooth edges of screen fonts’ হিসেবে লেবেল করা আছে।

উইন্ডোজ ৭ Clear type-কে চমৎকারভাবে টিউন করার জন্য Display ওপেন করে ‘Adjust clear type text’-এ ক্লিক করুন। এরপর Next-এ ক্লিক করে উইজার্ড অনুসরণ করতে হবে। ভিস্তা এবং এক্সপির ক্ষেত্রে Clear type wizard-এর অনলাইন ভার্সন ব্যবহার করতে হবে।

সহজে প্রবেশযোগ্য : উইন্ডোজ ভিস্তা এবং উইন্ডোজ ৭-এর ইজ অব অ্যাক্সেস সেন্টার ধারণ করে বেশ কিছু সহায়ক টুল, যা উইন্ডোজের ব্যবহারকে সহজতর করেছে সেসব ব্যবহারকারীর জন্য যারা শারীরিকভাবে বিকল বা প্রতিবন্ধী।

উইন্ডোজ এক্সপিতে এই অপশনটি Accessibility Options নামে পরিচিত। এটি অপেক্ষাকৃত কম বোধগম্য বা ব্যাপকভিত্তিক। এই টুলে সম্পৃক্ত রয়েছে ম্যাগনিফায়ার, অন-স্ক্রিন কীবোর্ড, অল্টারনেটিভ কালারস্কিম, স্পিচ রিকগনিশেন, স্পেশাল কিবোর্ড এবং মাউস সেটিং ইত্যাদি। এগুলোর জন্য অনেক অপশন রয়েছে। ভিস্তা এবং উইন্ডোজ ৭-এ প্রয়োজনীয় উইজার্ড রয়েছে। এজন্য ভিস্তায় ওপেন করুন Ease of access center এবং ‘Let windows suggest settings’ লিঙ্কে ক্লিক করুন আর উইন্ডোজ ৭-এ ‘Get recommendations to make your PC easier to use’-এ ক্লিক করুন।

কার্সর কন্ট্রোল : টাচপ্যাডযুক্ত নোটবুক ব্যবহারের ক্ষেত্রে কার্সরের উপস্থিতি বুঝতে পারা কঠিন হয়ে পড়ে। কার্সরকে অধিকতর দৃশ্যমান করার জন্য Mouse আইটেমকে ওপেন করে Pointer Option ট্যাব সিলেক্ট করতে হবে। Visibility সেকশনে Show ট্রেইল বক্সে টিক দিন। এর ফলে মাউস নড়াচড়া করলে একটি ট্রেইল রেখে যাবে। বিকল্প হিসেবে ‘Show location of pointer when 1 press the ctrl key’ লেবেল করা বক্সে টিক দিলে একটি রি-আবির্ভূত হবে কার্সরের চারপাশে যখন Ctrl চাপা হয়।

একটি উত্তর ত্যাগ