মানুষের বর্জ্যচালিত প্রথম বাস শুরু হলো ব্রিটেনে।

0
402
Banglarjyoti মানুষের বর্জ্যচালিত প্রথম বাস শুরু হলো ব্রিটেনে।
হ্যালো বন্ধুরা আপনাদের সাগতম জানাই। আপনারা ওপরের হেডলাইন দেখে বুঝতেই পেরেছেন যে আজকের টিউন টা একটু অন্য রকমের। অন্য রকম হলেও আমি নতুন কিছু জানতে পারলে আপনাদের কাছে শেয়ার করে থাকি। তো চলুন জেনে নেওয়া যাক বর্জ্যচালিত বাস কী। 
    মানুষের বর্জ্য দিয়ে চলাচল শুরু হল ব্রিটেনে। ওই সমস্ত বর্জ্য ছাড়াও উচ্ছিষ্ট খাদ্য থেকে এনার্জি সংস্করণ করে চলছে এই ‘বায়োবাস’। প্রথম ধাপে ব্রিস্টল থেকে বাথ পর্যন্ত এই বাস চলছে। পরে অন্যান্য কয়েকটি রুটেও চলাচল করবে। পরিবেশবান্ধব এই বাসটি এক ট্যাঙ্ক ‘বায়োগ্যাস’ (মানুষের বর্জ্য থেকে তৈরি) দিয়ে ৩০০ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে। 
Banglarjyoti মানুষের বর্জ্যচালিত প্রথম বাস শুরু হলো ব্রিটেনে।
 
৫ জন মানুষের সারা বছরের বর্জ্য থেকে এরকম এক ট্যাঙ্ক গ্যাস পাওয়া সম্ভব। বাথ বাস কোম্পানি এই বাসের চালানোর দায়িত্ব নিয়েছে। আর মানুষের বর্জ্য থেকে গ্যাস তৈরি করছে জেনইকো কোম্পানি। ওই বাস কম্পানির মুখপাত্র কলিন ফীল্ড বলেছেন, উপযুক্ত সময়ে বায়োবাসটি যাত্রা শুরু করেছে। তিনি আরও বলেছেন, আগামী বছরের মধ্যেই ইউরোপের সবুজ রাজধানী হবে ব্রিস্টল।
Banglarjyoti মানুষের বর্জ্যচালিত প্রথম বাস শুরু হলো ব্রিটেনে।
আমি আশা করছি আপনারা খবর টি পড়ে খুবখুশি হয়েছেন। তাছাড়া আপনাদের ধন্যবাদ এই পোস্টটি পড়ার জন্য। আজকের মত এইখানেই শেষ করলাম পড়ে নতুন কিছু পেলে আপনাদের কাছে আবার হাজির হব।
 

এর আগে এই পোস্টটি এইখানে প্রকাশিত হয়েছে।

এইখানে ফেসবুকে আমি।

একটি উত্তর ত্যাগ