আইবিএমের নতুন ই-মেইল সেবা

0
351

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস (আইবিএম) আইবিএম ভার্স নামে নতুন ই-মেইল সেবা চালু করেছে। শুরুতে ব্যবসা খাতের জন্য এ ই-মেইল সেবা চালু করেছে আইবিএম। সামাজিক যোগাযোগমাধ্যমের সাথে সংযুক্তি, ফাইল শেয়ারিং ও ব্যবহারকারীদের বিভিন্ন অভ্যাস বিশেষজ্ঞদের জানানো আইবিএমের নতুন সেবার প্রধান বৈশিষ্ট্য। আইবিএম তাদের অনেক দিনের পুরনো হার্ডওয়্যার ব্যবসার বদলে কাউড কম্পিউটিং খাতে আরো মনোনিবেশ করার পরিকল্পনা করছে।

আইবিএমের নতুন ই-মেইল সেবা আইবিএমের নতুন ই-মেইল সেবা

মূলত এ কারণে ই-মেইলের মতো সেবা চালু করেছে প্রতিষ্ঠানটি। ভার্স নামের ই-মেইল সেবাটিতে বিল্ট ইন পারসোনাল অ্যাসিস্ট্যান্ট রয়েছে। এ প্রযুক্তি ই-মেইল ব্যবহারকারীর বিভিন্ন অভ্যাস শনাক্ত করবে এবং আগেরগুলোর সাথে তুলনা করবে। এ ধরনের সেবা গ্রাহককে তার বিভিন্ন অভ্যাস সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে সহায়তা করবে। এ ছাড়া আইবিএমের নতুন সেবায় রয়েছে ই-মেইলের সাথে সামাজিক যোগাযোগমাধ্যম ও ব্লগের সংযুক্তির সুযোগ। ব্যবহারকারী যেসব ই-মেইল নম্বরে বেশি যোগাযোগ করে, সেগুলো পিন করা থাকবে। পাশাপাশি বিভিন্ন শিডিউল ও অ্যাসাইনমেন্ট সংযুক্ত করে রাখা যাবে।

আইবিএমের সোস্যাল সলিউশন বিভাগের মহাব্যবস্থাপক জেফ চিক জানিয়েছেন, ই-মেইলের মতো জরুরি সেবার বাজারে বড় ধরনের পরিবর্তন আনছে আইবিএম ভার্স। বাজারে এরই মধ্যে রয়েছে আইবিএম এর সোস্যাল প্লাটফর্ম আইবিএম কানেকশনস ও ই-মেইল সেবা নোটস। বিশ্বের প্রায় ২৫ হাজার কোম্পানি নোটস সেবা ব্যবহার করে। এ দিকে আইবিএম কানেকশনস ব্যবহার করে বিশ্বের প্রায় ৫০ হাজার প্রতিষ্ঠান। আইবিএম-সংশ্লিষ্টরা জানান, উইন্ডোজের ই-মেইল সেবা আউটলুককেও জনপ্রিয়তা ও সেবাগ্রহণের দিক দিয়ে ছাড়িয়ে যাবে। ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ই-মেইল সেবা বাজারে আনার দিক দিয়ে আইবিএম প্রথম নয়। এর আগে গুগলও এ ধরনের একটি সেবা বাজারে এনেছে।

একটি উত্তর ত্যাগ