পিসির মেমরি যথাযথভাবে কাজ করছে কি না তা জানার কৌশল

0
438

এক্ষেত্রে মেমরি ডায়াগনস্টিক টুল মেমরি সমস্যা শনাক্ত করতে সহায়তা করে। হার্ডওয়্যারের সমস্যার কারণে উইন্ডোজ আনস্ট্যাবল হয়ে যেতে পারে। কিছু কিছু সমস্যার কারণ অনুসরণ করা সহজ হলেও এমন একটি সমস্যা রয়েছে যা সত্যিকার অর্থে কষ্টদায়ক। আর এটি হলো ত্রুটিপূর্ণ মেমরি।

মেমরি সমস্যার কারণে পিসি মারাত্মকভাবে আনস্ট্যাবল হয়ে যেতে পারে, তবে এ জন্য মেমরি স্টিকে কোনো চিহ্ন পড়ে না।

উইন্ডোজ ভিস্তায় সম্পৃক্ত করা হয়েছে মেমরি ডায়াগনস্টিক টুল। এই টুল খুঁজে পেতে পারেন স্টার্ট মেনুর সার্চ বক্সে memory diagnostic টাইপ করে। এই টুল উইন্ডোজ ৭-এ রয়েছে যা Windows Memory Diagnostic হিসেবে পরিচিত।

memory diagnostic পিসির মেমরি যথাযথভাবে কাজ করছে কি না তা জানার কৌশলএটি প্রথমেই জানতে চায়, আপনি কী রিস্টার্ট এবং চেকিংকে তাৎক্ষণিকভাবে কার্যকর করতে চান কি না কিংবা অপেক্ষা করবেন যতক্ষণ পর্যন্ত না পরবর্তী সময় কমপিউটারকে ম্যানুয়ালি রিস্টার্ট করা হচ্ছে কি না।

যখন পিসি রিস্টার্ট করা হয়, তখন এই টুল লোড হয় আপনার কমপিউটারের মেমরি চিপের ওপর উইন্ডোজের এক সিরিজ গুরুত্বপূর্ণ টেস্ট শুরু করার আগেই। আপনি অধিকতর অ্যাডভান্সড সেটিংয়ে অ্যাক্সেস করতে পারবেন F1 চাপার পর। এই টুল উইন্ডোজ এক্সপির সাথে না থাকলেও মাইক্রোসফটের সাইট থেকে ফ্রি ডাউনলোড করে নিতে পারবেন। এই ভার্সনের ব্যবহারবিধি তেমন সহজ নয়।

এজন্য আপনাকে বিশেষভাবে তৈরি করতে হবে ফ্লপি ডিস্ক বা সিডি। এই টেস্ট রান করানোর জন্য আপনাকে কমপিউটার স্টার্ট করতে হবে ডিস্ক বা সিডি থেকে।

একটি উত্তর ত্যাগ