ডিলিট করা রেজিস্ট্রি কী রিস্টোর করা

0
297
ডিলিট করা রেজিস্ট্রি কী রিস্টোর করা

kafi

বড় একটি কোম্পানিতে ছোট একটি জব করছি :) দেখা হলে বিস্তারিত আড্ডা হবে। ধন্যবাদ
ডিলিট করা রেজিস্ট্রি কী রিস্টোর করা

রেজিস্ট্রিতে কোনো পরিবর্তন করার আগে সবারই রিস্টোর পয়েন্ট অথবা রেজিস্ট্রি ব্যাকআপ করা উচিত। রেজিস্ট্রি ব্যাকআপের জন্য Start>Run-এ ক্লিক করে regedit এন্টার করে Ok-তে ক্লিক করুন রেজিস্ট্রি এডিটর স্টার্ট করার জন্য। আর উইন্ডোজ ভিসতায় স্টার্ট মেনুর সার্চ বক্সে regedit টাইপ করে এন্টার চাপুন। রেজিস্ট্রি এডিটরে File Export-এ ক্লিক করে সিলেক্ট করুন Export Range. এবার ফাইল নেম টাইপ করে রেজিস্ট্রি ফাইল সেভ করুন।

রেজিস্ট্রি কী রিস্টোর ডিলিট করা রেজিস্ট্রি কী রিস্টোর করা

হয়তো ভুল করে কোনো রেজিস্ট্রি কী ডিলিট করে ফেলেছেন যার ব্যাকআপ কপিও আপনার কাছে নেই। উদাহরণস্বরূপ বলা যায়, আপনি HKEY_CLASSES_ROOT\lnkfile রেজিস্ট্রি এন্ট্রি ভুল করে ডিলিট করে ফেলেছেন। এই এন্ট্রি আপনার কমপিউটারের সব শর্টকাটের জন্য রেসপনসিবল। সুতরাং এই কী ডিলিট করা হলে স্টার্ট মেনু থেকে সব শার্টকাট অদৃশ্য হয়ে যাবে। এই রেজিস্ট্রি কী ডিলিট করার ফলে স্টার্টআপ প্রোগ্রামও চালু হবে না। এই সমস্যার সমাধান করতে চাইলে একই ভার্সনের অন্য পিসি থেকে একই রেজিস্ট্রি কী আপনার পিসিতে রিস্টোর করতে হবে।

অন্য পিসি থেকে রেজিস্ট্রি কী এক্সপোর্ট করতে চাইলে রেজিস্ট্রি এডিটর ওপেন করে নেভিগেট করুন HKEY_CLASSES_ROOT\Inkfile কী-তে। এরপর এই কী-তে রাইট ক্লিক করে সিলেক্ট করুন Export এবং যথাযথ ফাইল নেম টাইপ করে Save-এ ক্লিক করুন এই কী সেভ করার জন্য। এবার পেনড্রাইভ ব্যবহার করে আপনার পিসিতে ট্রান্সফার করুন এবং ফাইলে ডবল ক্লিক করুন। এরপর পিসি রিস্টার্ট করলে হারানো কী পিসিতে রিস্টোর হবে এবং আগের সব আইকন ফিরে পাবেন।

LEAVE A REPLY

two + 3 =