কিবোর্ড না দেখে দ্রুত ও নির্ভুল ইংরেজী ও বাংলা টাইপ করার সহজ সমাধান

0
1147

আমরা সবাই প্রতিদিন কম বেশি ইংরেজী টাইপ করে থাকি। ছোটবেলায় আমাদের কোনএক বড় ভাই, বড় আপা অথবা স্কুল শিক্ষক শিখিয়েছিল- কিবোর্ডের F আর J অক্ষরের উপর দুই তর্জনী আঙ্গুল রেখে টাইপ করতে হয়। তাহলে আর ভুল হওয়ার সম্ভবনা থাকে না। প্রথমে শখে শখে দুই-এক দিন চেষ্টা করি তার পর বড় ভাই, বড় আপা বা স্কুল শিক্ষকের সেই কথাকে অন্তরের অন্তস্থলে ধামাচাড়া দিয়ে রেখে দিই। সেটা সবারই মনে আছে কিন্তু ব্যবহার করে মাত্র এক হাজারে এক জন।

এটা আসলে আমাদের দোষ না, কারণ হলো- ডানে বামে যেদিকে তাকাই সবাই শুধু এক আঙ্গূল অর্থাৎ ডান হাতের তর্জনী দিয়ে টাইপ করছে। সেখানে এতো কষ্ট করে টাইপ শেখার কি দরকার। টাইপ করা তো অপারেটরের কাজ- তাই না?

কিন্তু আপনি কি জানেন- আপনি যে প্রফেশনের হোন না কেন- আপনি যদি না দেখে দ্রুত ইংরেজী টাইপ করতে পারেন তাহেলে আপনার কাজ অর্ধেক সময়ে শেষ হয়ে যায়। এমনকি কাজটা দ্রুত করার জন্য সবাই মনে করে আপনি অনেক পারদর্শী। যাকে ইংরেজীতে বলে এক্সপার্ট।

তাহলে আজ আর দেরী না করে এক্ষুনি ইংরেজী টাইপ করা শুরু করেন। কিন্তু বই দেখে দেখে ইংরেজী টাইপ করাও ঝামেলাপুর্ণ কাজ। তবুও পুরোনো দিনের কোন এক বই দেখে দেখে অথবা ইংরেজী কোন ম্যাগাজিন দেখে টাইপ শেখা শুরু করা যায়।


তার পর ও কিন্তু সমস্যার সমাধান হলো না। সমস্যা যেটা রয়ে গেল তা হলো-


কে আপনার এই লেখাকে ঐ বই বা ম্যাগাজিনের সঙ্গে মিলিয়ে দেখবে? অর্থাৎ কে প্রুভ
রিডারের কাজ করবে?


আপনার কতগুলো ভুল হলো, প্রতি মিনিট বা প্রতি পাঁচ মিনিটে কতগুলো শব্দ টাইপ করতে পারলেন ইত্যাদি…ইত্যাদি…


কিবোর্ড না দেখে দ্রুত ও নির্ভুল ইংরেজী ও বাংলা টাইপ করার সহজ সমাধান


আপনার এই সমস্যা গুলোর সমাধান পাবেন-
http://www.typingtester.org এই ওয়েবসাইটের মধ্যে। এখানে ইংয়রেজী লেখার জন্য বই কিংবা ম্যগাজিন খুলতে হবে না।
প্রতি বার ওয়েবসাইট ওপেন করার সময় নতুন নতুন ইংরেজী প্যারা আসবে। এগুলো দেখে টাইপ করতে পারবেন। যখন টাইপ শুরু করবেন তখন আপনি সময়ও নির্ধারণ করে নিতে পারবেন। আবার টাইপ করা শেষে আপনি কত % ভুল করেছেন, কোন কোন শব্দগুলো ভুল করেছেন, কতুগলো শব্দ টাইপ করেছেন, কতগুলো অক্ষর টাইপ করেছেন,
এসবের একটা নির্ভুল তথ্য পেয়ে যাবেন। যা আপনাকে সামনে কম ভুল করা অনুপ্রেরণা যোগাবে।

আশা করি আমার http://www.typingtester.org ওয়েবসাইটটি আপনি যদি প্রতিদিন ১ঘন্টা ব্যবহার করেন. তাহলে এক মাসের মধ্যে আপনি নির্ভুল এবং দ্রুত ইংরেজী লিখতে পারবেন। যাদুর মাধ্যমে আপনাকে শিখিয়ে দেয়ার ক্ষমতা আমার নেই, চেষ্টা করেছি কাছাকাছি যেতে- যেখানে আপনি টাইপ করার উপযুক্ত ক্ষেত্র পাবেন এবং আর পাবেন- আপনার সেই অন্তরের অন্তুস্থলে ধামাচাপা দিয়ে রাখা টাইপ শেখার সেই আগ্রহকে উন্মুক্ত করতে।

ধন্যবাদ

একটি উত্তর ত্যাগ