২০২০ সালে মঙ্গলে যাচ্ছে চীন

0
336

চীনা বিজ্ঞানীরা ২০২০ সালের মধ্যে মঙ্গল গ্রহে অভিযান চালানোর জন্য মার্স রোভার নামে একটি মঙ্গলযান তৈরির পরিকল্পনা করেছে। মঙ্গলবার চীনের রাষ্ট্রীয় পত্রিকা চায়না ডেইলিতে খবরটি প্রকাশিত হয়েছে।

দেশটি মহাকাশ অভিযানের ক্ষেত্রে আমেরিকা এবং ইউরোপের সমকক্ষ হবার জন্য কোটি কোটি টাকা ব্যয় করছে। যদিও সরকারিভাবে মঙ্গল অভিযানের পরিকল্পনার কথা ঘোষণা করা হয়নি। কিন্ত চীনের জাতীয় মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানের কর্মকর্তারা সম্প্রতি এই বিষয়ে জোরালোভাবে তদবির করছেন এবং এ সংক্রান্ত প্রাথমিক গবেষণাও শুরু করে দিয়েছেন।

চায়না ডেইলিতে চায়না একাডেমি অব স্পেস টেকনোলোজির মহাকাশ বিশেষজ্ঞ পেং তাও বলেন, আমরা ২০২০ সালের মধ্যে মঙ্গলে অভিযানের পরিকল্পনা করছি। এতে গ্রহটিতে প্রদক্ষিণ, অবতরণ এবং বিচরণ তিনটি পদক্ষেপ অন্তর্ভুক্ত করা হয়েছে। এই তিনটি পদক্ষেপ অর্জনের জন্য অন্যান্য জাতিকে একাধিক মিশন পরিচালনা করার দরকার হবে।

এদিকে এক সপ্তাহ আগে অনুষ্ঠিত চায়না আন্তর্জাতিক বিমান চলাচল এবং উড্ডয়ন প্রদর্শনীতে মার্স রোভারের প্রতিকৃতি প্রদর্শিত হয়েছে।

প্রসঙ্গত, আমেরিকা ইতিমধ্যেই মঙ্গলে দুটি যান পাঠিয়েছে। এছাড়া গত সেপ্টেম্বরে লাল গ্রহটিকে প্রদক্ষিণ করার জন্য স্যাটেলাইট প্রেরণ করার ক্ষেত্রে সফলতার পরিচয় দিয়েছে ভারত।

নিউজনেক্সটবিডি ডটকম/এফকে/এএসটি

যে সকল কারনে আপনাকে ব্লগ থেকে ব্যান করা হবেঃ

  • ১। সরাসরি ডাউনলোড লিংক না দিয়ে পোস্ট করলে।
  • ২। নিজের সাইট এর বিজ্ঞাপন দিলে।
  • ৩। PTC বা এই জাতীয় টিউন করলে।

LEAVE A REPLY

1 × 2 =