যাচাই করে দেখে নিন আপনার কম্পিউটারের র‍্যাম ঠিক আছে কিনা

1
606

কম্পিউটারের কিছু অতি প্রয়োজনীয় হার্ডওয়্যারের মাঝে RAM ( Random Access Memory ) একটি। এই র‍্যাম যখন আমরা বাজার থেকে কিনে থাকি তখন অনেকে আমরা চেক করে নেই, আবার অনেকে চেক করে নেই না । আমরা যারা চেক করে নেই, তারা কীভাবে চেক করি? দোকানদার একটি মাদারবোর্ডের সাথে র‍্যামটি লাগিয়ে কম্পিউটারটি একবার চালু করে দেখায়। কিন্তু, এতেই কি প্রমাণ হয়ে গেল যে আপনার কেনা র‍্যামটি ত্রুটি মুক্ত? অবশ্যই না।

আজ আমরা ছোট্ট একটি টিউটোরিয়াল শেয়ার করবো যাতে করে আমরা নিজেরাই বুঝে নিতে পারি যে আমাদের র‍্যামটি ঠিক আছে কি নেই।

র‍্যামটি টেস্ট করার জন্য প্রথমে কম্পিউটারের Start মেনুতে ক্লিক করে Control Panel – এ চাপ দিন। এখান থেকে “System and Security”-তে ক্লিক করতে হবে। এরপর, Administrative Tools – এ ক্লিক করে নতুন আসা উইন্ডো থেকে Windows Memory Diagnostic ক্লিক করলে নিচের মত একটি উইন্ডো আসবে।

যাচাই করে দেখে নিন আপনার কম্পিউটারের র‍্যাম ঠিক আছে কিনা যাচাই করে দেখে নিন আপনার কম্পিউটারের র‍্যাম ঠিক আছে কিনা

এখানে দেখুন, দু’টি অপশন আছে। প্রথমটিতে অর্থাৎ “Restart now and check for problems (recommended)” -এ যদি আপনি ক্লিক করেন তবে আপনার কম্পিউটারটি একবার রিস্টার্ট নেবে এবং লগঅন স্ক্রিন আসার আগেই র‍্যাম টেস্ট করবে। আর যদি পরের অপশনটি ক্লিক করেন তবে পরবর্তীতে আপনি যখন আপনার কম্পিউটারটি চালু করবেন তখন উইন্ডোজ র‍্যামটি পরীক্ষা করে দেখবে। পরীক্ষা করার সময় কোন প্রবলেম ধরা পরলে উইন্ডোজ অপারেটিং সিস্টেমটি নিজেই আপনাকে জানিয়ে দেবে।

আর ঠিক এভাবেই আপনি উইন্ডোজের ডিফল্ট অ্যাপ্লিকেশন দিয়ে সহজেই আপনার RAM টি পরীক্ষা করে দেখতে পারবেন। তাই এখন থেকে নতুন র‌্যাম কেনার সময় অবশ্যই তা পরীক্ষা করে নিতে ভুলবেন না।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

16 − 10 =